২৪ বছরেও সাঈদ আনোয়ার-আমির সোহেলকে ছোঁয়া হলো না

বিজ্ঞাপন
default-image

মাঝে কেটে গেছে ২৪ বছর। পাকিস্তান এর মধ্যে খেলেছে ৩৩ ইনিংস। কিন্তু বাধাটা আর পেরোনোই হচ্ছে না। ম্যানচেস্টারে আজ জফরা আর্চারের বলে আবিদ আলী বোল্ড হতেই নিশ্চিত হয়ে গেল, সাঈদ আনোয়ার-আমির সোহেলের ‘কীর্তি’টা এই ইনিংসেও ছোঁয়া হচ্ছে না পাকিস্তানের।

কী কীর্তি? কীর্তি শব্দটা এখানে কিছুটা ব্যঙ্গাত্মকই শোনাবে। উদ্বোধনী জুটিতে ৫০ রান আবার কীর্তি কিসের? কিন্তু ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে যখন টেস্টের প্রসঙ্গ আসে, পাকিস্তানের কাছে সেটিই যে বড় কোনো কীর্তিসম হয়ে উঠছে! ১৯৯৬ সালে ওভালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে পাকিস্তানের কোনো উদ্বোধনী জুটিতে ৫০ রান এসেছে। এরপর ২৪ বছরে আজকের ইনিংসটি নিয়ে ৩৩টি ইনিংস কেটে গেছে। আর কোনো উদ্বোধনী জুটিই পাকিস্তানকে ৫০ রান এনে দিতে পারেনি।

ম্যানচেস্টারে আজ সিরিজের প্রথম টেস্টের প্রথম সেশনটা পাকিস্তান শেষ করেছে ২৫ ওভারে ২ উইকেটে ৫৩ রান নিয়ে। এই প্রতিবেদন লেখার সময়ে দ্বিতীয় সেশনের খেলা শুরু হয়েছে। ক্রিজে দুই ব্যাটসম্যান ওপেনার শান মাসুদ (৩১*) ও চারে নামা বাবর আজম (১৬*)। পাকিস্তানের রান ২৯ ওভার শেষে ২ উইকেটে ৬৯।

টস জিতে পাকিস্তান অধিনায়ক আজহার আলী ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার পর শুরুতে অবশ্য গেরোটা কাটবে বলেই মনে হচ্ছিল। দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলী মিলে প্রথম ১০ ওভারে ভালোই সামলে নিয়েছেন ইংলিশ দুই উদ্বোধনী পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে। দুজন মিলে ২টি করে চার মেরেছেন এ সময়ে, পাশাপাশি ১-২ করে রান নিয়ে স্ট্রাইক বদলেছেন।

কদিন আগে শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজে ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যানদের সঙ্গে পাকিস্তানের দুই উদ্বোধনী ব্যাটসম্যানের যেটি পার্থক্য করে দেবে বলে মনে হচ্ছিল। মাসুদ-আবিদের ‘স্ট্রাইক রোটেশন’অ্যান্ডারসন-ব্রডদের, বিশেষ করে ব্রডকে, কোনো লেংথে জাঁকিয়ে বসার সুযোগ দিচ্ছিল না। পাশাপাশি এ দুজন প্রথম ১০ ওভার পার করে দেওয়ায় বাবর আজমকে নতুন বলের মুখোমুখি হতে হচ্ছে না—এটাও পাকিস্তানের জন্য দারুণ ইঙ্গিত বলেই মনে হচ্ছিল।

কিন্তু ১৪তম আর্চার আসতেই ছন্দপতন। নিজের প্রথম ওভারে বাউন্সার দিয়ে আবিদ আলীকে ধন্দে ফেলে দিয়েছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার। কিন্তু নিজের দ্বিতীয় ওভার—অর্থাৎ ইনিংসের ১৬তম ওভারের প্রথম বলেই স্টাম্প সোজা ফুল লেংথ ডেলিভারিতে উপড়ে গেল আবিদ আলীর (১৬) স্টাম্প। তার ঠিক ১৮ বল পর আবার আঘাত। এবার ক্রিস ওকসের বলে এলবিডব্লু আজহার। কোনো রান না করেই ফিরেছেন পাকিস্তান অধিনায়ক।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন