ওয়ানডে ক্রিকেট

৩ হাজারে দ্রুততম ম্যাক্সওয়েল

বলের হিসেবে দ্রুততম অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।
বলের হিসেবে দ্রুততম অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। ছবি: রয়টার্স
বিজ্ঞাপন


ওয়ানডেতে ৩ হাজার রানের মাইলফলকে দ্রুততম গ্লেন ম্যাক্সওয়েল। কাল ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচজয়ী সেঞ্চুরি করার পথেই রেকর্ডটা নিজের করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান।

৩ হাজার রানের মাইলফলক ছুঁতে ১১৩ ম্যাচে ১০৩ ইনিংস খেলতে হয়েছে ম্যাক্সওয়েলকে। এই তথ্যটুকুকে ভিত্তি করে আপত্তি তুলতে পারেন অনেকে। বলতে পারেন হাশিম আমলা তো মাত্র ৫৭ ইনিংসেই ওয়ানডেতে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন।

হ্যাঁ, ইনিংসের হিসেবে দক্ষিণ আফ্রিকান আমলাই দ্রুততম। যে হিসেবে ম্যাক্সওয়েল আছেন ৯০ নম্বরে। কিন্তু অস্ট্রেলীয় ব্যাটসম্যান দ্রুততম বলের হিসেবে। ৩ হাজার রান করতে সবচেয়ে কম বল খেলতে হয়েছে যে ‘বিগ শো’ ম্যাক্সওয়েলকেই।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২৪৪০তম বলে ৩০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন ম্যাক্সওয়েল। আগের রেকর্ডের মালিক জস বাটলারের চেয়ে ৯২ বল কম খেলতে হয়েছে ৩১ বছর বয়সী ম্যাক্সওয়েলকে। ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বাটলারকে খেলতে হয়েছে ২৫৩২ বল।

৪৯ বছরের ওয়ানডে ইতিহাসে এ পর্যন্ত ১৫৭ জন ব্যাটসম্যান ৩ হাজার রান করেছেন। এঁদের মাত্র ছয়জনেরই মাইলফলকটি ছোঁয়ার সময় ১০০-এর বেশি স্ট্রাইকরেট ছিল। ম্যাক্সওয়েল ও বাটলার ছাড়াও ৩ হাজারের কম বল খেলে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ভারতের কপিল দেব, দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও ইংল্যান্ডের জনি বেয়ারস্টো।

ওয়ানডেতে কম বলে ৩ হাজার রান

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ওয়ানডেতে যারা কমপক্ষে ৫০০ বল খেলেছেন তাঁদের মধ্যে শুধু ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের স্ট্রাইকরেটই (১৩০.২২ স্ট্রাইকরেটে ১০৩৪ রান) ম্যাক্সওয়েলের চেয়ে বেশি। এই তালিকায় ম্যাক্সওয়েল-বাটলারের পরেই আছেন ইংল্যান্ডের বাটলার (১১৯.০৫ স্ট্রাইকরেটে ৩৮৫৫ রান)। অস্ট্রেলীয়দের মধ্যে যারা ৫০০ বল খেলেছেন তাঁদের মধ্যে ১০০-এর বেশি স্ট্রাইকরেট আছে ম্যাক্সওয়েল ছাড়া শুধু জেমস ফকনারের (১০৪.২৪)।

ওয়ানডেতে সবচেয়ে বেশি স্ট্রাইকরেট
(কমপক্ষে ৫০০ বল)

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন