বিরাট কোহলি দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করছেন ভারতের হয়ে।
বিরাট কোহলি দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করছেন ভারতের হয়ে। ছবি: এএফপি

তখনো ইনিংসের মাত্র তৃতীয় বল চলছে। ইংল্যান্ডের রান তখন ১। এলবিডব্লুর আবেদন উঠল। জস বাটলারের প্যাডে লেগেছে ভুবনেশ্বর কুমারের বল। আম্পায়ার আঙুল তুলে দিলেন। আউট! ঘুচল ভুবনেশ্বরের অপেক্ষা!

আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট পেতে কেমন লাগে, ৪৫৯ দিন ধরে সে অভিজ্ঞতা হয়নি ভারতীয় পেসারের। অবশেষে বাটলারকে আউট করে আজ সে আক্ষেপ ঘুচেছে। যাঁকে আউট করেছেন, সেই বাটলারেরও একটা ‘অপেক্ষা’ ঘুচেছে। না ঘুচলেই অবশ্য খুশি হতেন বাটলার। ভুবনেশ্বরের যে বলে আউট হয়েছেন, সেটি ছিল ইনিংসে বাটলারের প্রথম বল। আট বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গোল্ডেন ডাক পেলেন ইংলিশ ওপেনার।

বাটলার-ভুবনেশ্বরের দুই রকম অপেক্ষা ঘোচার দিনে আহমেদাবাদে আজ আগে ব্যাট করে ইংল্যান্ড ২০ ওভারে করেছে ৬ উইকেটে ১৬৪ রান। জবাব দিতে নেমে এই প্রতিবেদন লেখার সময় ভারতের রান ১০ ওভারে ২ উইকেটে ৯৪। প্রথম ওভারে উইকেট মেডেন নেওয়ার পথে ভারতের ওপেনার লোকেশ রাহুলকে আউট করেছেন স্যাম কারেন।

বিজ্ঞাপন

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে দুই দিন আগে আহমেদাবাদে ভারতকে অনায়াসে হারিয়েছে ইংল্যান্ড। ৮ উইকেটে জয়ের সেই স্মৃতি নিয়ে সেই আহমেদাবাদেই নেমেছে দুই দল। এবার টস জিতে ভারত অধিনায়ক বিরাট কোহলি আগে বোলিং নিয়েছেন। এরপর প্রথম ওভারেই ভুবনেশ্বরের আঘাত। ২০১৯ সালের ডিসেম্বরে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই যে দুই উইকেট নিয়েছিলেন ‘ভুবি’, এরপর আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ মাস পর আজই প্রথম উইকেট পেলেন।

default-image

অবশ্য উইকেট পাবেন কোত্থেকে? একে তো করোনার কারণে গত মার্চের পর বেশ কিছুদিন আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল। আর যা-ও ক্রিকেট হয়েছে, তাতে ভুবনেশ্বর খেলতে পারেননি চোটের কারণে। এই সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই সিরিজই ছিল আন্তর্জাতিক ক্রিকেটে ভুবনেশ্বরের শেষ। আহমেদাবাদে সিরিজের প্রথম টি-টোয়েন্টি দিয়ে ফিরেছিলেন, কিন্তু সেদিন উইকেট পাননি।

প্রথম ওভারে বাটলারকে হারানো ইংল্যান্ডকে দ্বিতীয় উইকেট জুটিতে ম্যাচে দারুণভাবে ফেরান জেসন রয় ও ডেভিড ম্যালান। ৪৭ বলে ৬৪ রানের জুটিটা ভাঙে ম্যালান (২৩ বলে ২৪) আউট হলে। এর কিছুক্ষণ পর ফিরেছেন রয়ও। প্রথম টি-টোয়েন্টিতে এক রানের জন্য ফিফটি না পাওয়া রয় আজ করেছেন ৪৬ রান। ৩৫ বলের ইনিংসটি সাজানো ৪টি চার ও ২ ছক্কায়। জনি বেয়ারস্টো (১৫ বলে ২০), এউইন মরগান (২০ বলে ২৮) ও বেন স্টোকস (২১ বলে ২৪)—২০ পেরোনো ইনিংসগুলো ইংল্যান্ডকে মোটামুটি লড়াই করার মতো রান এনে দিয়েছে।

default-image

জবাব দিতে নেমে প্রথম ওভারে ভারতও ধাক্কা খেয়েছে। ওভারের প্রথম পাঁচ বলে কোনো রান নিতে না পারা রাহুল ষষ্ঠ বলে ফিরেছেন ০ রানে। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে দারুণভাবে পাল্টা আক্রমণ করে যাচ্ছিলেন ইশান কিষান। ৫৪ বলে ৯৪ রানের জুটি দুজনের। কিন্তু আজই ভারতের জার্সিতে অভিষিক্ত কিষান ফিফটি করার পর আউট হয়ে যান। তাঁর ৩২ বলে ৫৬ রানের দারুণ আক্রমণাত্মক ইনিংসটি সাজানো ৫টি চার ও ৪টি ছক্কায়।

কোহলি অপরাজিত আছেন ২৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৬ রানে। ভারতের জয়ের জন্য ৬০ বলে দরকার ৭১ রান।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন