৬০০ শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই

বাংলাদেশ ও শ্রীলঙ্কার টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও দিমুথ করুনারত্নে। চট্টগ্রামে কাল শুরু হচ্ছে দুদলের প্রথম টেস্টছবি: প্রথম আলো
টেস্টে বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। ২১ বছরে ২২ বার মুখোমুখি হয়েছে দুদল। বাংলাদেশ সবচেয়ে বেশি সিরিজও খেলেছে লঙ্কানদের বিপক্ষে—১০টি। জিম্বাবুয়ের বিপক্ষেও অবশ্য ১০টি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। টেস্ট সিরিজ খেলতে পঞ্চমবার বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের মাটিতে পাঁচটি টেস্ট সিরিজ খেলেছে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজও। দেখে নিন বাংলাদেশ ও শ্রীলঙ্কার টেস্ট দ্বৈরথের দলীয় রেকর্ডগুলো—

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম পাঁচটি টেস্ট সিরিজেই ধবলধোলাই হলেও সর্বশেষ পাঁচটি সিরিজে বাংলাদেশ অন্তত একটি ম্যাচ ড্র করেছে অথবা জিতেছে।

* ২০০১ সালে এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপে কলম্বোয় শ্রীলঙ্কায় বিপক্ষে একটি ম্যাচ খেলে ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ।

টেস্টে বাংলাদেশের একমাত্র ৬০০ ছাড়ানো ইনিংসটি শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ দলীয় ইনিংসটি লঙ্কানদেরই। শুধু বাংলাদেশের বিপক্ষেই শ্রীলঙ্কা একাধিকবার ৭০০ ছাড়ানো স্কোর করেছে।

টেস্টে বাংলাদেশ সবচেয়ে বেশি ৪ বার ১০০ রানের নিচে অলআউট হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার সর্বনিম্ন ২২২ রান, ২০১৮ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে মিরপুরে।

আরও পড়ুন