বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন হলো, হুট করে ৬৭ বছর আগের টেস্টের প্রসঙ্গ টেনে আনার কী কারণ? আসলে মাউন্ট মঙ্গানুই টেস্টের সঙ্গে সেই ঢাকা টেস্টের এক জায়গায় দারুণ মিল।

ক্রিকেটের মজার সব পরিসংখ্যান নিয়ে কাজ করা কৌস্তভ গুড়িপতি জানিয়েছেন, নতুন বছরের প্রথম দিনে সর্বশেষ কোনো টেস্ট সিরিজ শুরু হয়েছে ১৯৫৫ সালের সেই ঢাকা টেস্ট দিয়ে। কিছু বোঝা গেল?

default-image

পাঁচ ম্যাচের সেই টেস্ট সিরিজের প্রথমটি আয়োজিত হয়েছিল ঢাকায়। ১৯৫৫ সালের ১ জানুয়ারি টেস্টের প্রথম দিনে মুখোমুখি হয়েছিল আবদুল হাফিজ কারদারের পাকিস্তান ও ভিনু মানকড়ের ভারত।

মাঝে এই ৬৭ বছরে নতুন বছরের প্রথম দিনে আর কোনো টেস্ট সিরিজ শুরু হতে দেখা যায়নি। এবার বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে ফিরে এল সে নজির। দুই ম্যাচের টেস্ট সিরিজে আজ ১ জানুয়ারি শুরু হয়েছে প্রথম টেস্ট।

মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচে ৫ উইকেটে ২৫৮ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে নিউজিল্যান্ড।

ঢাকায় অনুষ্ঠিত সে টেস্ট ড্র করেছিল ভারত–পাকিস্তান। আগে ব্যাট করে ২৫৭ রানে অলআউট হয় পাকিস্তান। অর্ধশতক তুলে নেন ওয়াকার হাসান ও ইমতিয়াজ আহমেদ।

মাহমুদ হোসেন ও খান মোহাম্মদের বোলিংয়ে ভারত ১৪৮ রানে অলআউট হওয়ার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৫৮ রান তোলে পাকিস্তান। ২৬৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ১৪৭ রানে খেলা শেষ করে টেস্ট ড্র করে ভারত।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন