অক্টোবরে মেসি আর্জেন্টিনার হয়ে খেললে বার্সা ঝামেলায় পড়ে যেতে পারে।
অক্টোবরে মেসি আর্জেন্টিনার হয়ে খেললে বার্সা ঝামেলায় পড়ে যেতে পারে।ফাইল ছবি

বিশ্বকাপ বাছাইপর্বে আগামী মাসে মাঠে নামবে আর্জেন্টিনা। এদিকে সে মাসেই ‘এল ক্লাসিকো’র মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে বার্সেলোনার। জাতীয় দলের দায়িত্ব পালন করতে গেলে তখন লিওনেল মেসিকে ক্লাবের হয়ে না-ও পেতে পারেন কোচ রোনাল্ড কোমান। এদিকে আর্জেন্টাইন তারকাও পড়তে পারেন ‘শ্যাম রাখি না কুল রাখি’র সংকটে।

খোলাসা করে বলা যাক। ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে খেলার সূচি ঠিক হয়েছে আর্জেন্টিনার। ৮ অক্টোবর ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এরপর ১৩ অক্টোবর তাদের প্রতিপক্ষ বলিভিয়া। এদিকে অক্টোবরে তিনটি ম্যাচ খেলবে বার্সা। ৪ অক্টোবর সেভিয়া, ১৮ অক্টোবর হেতাফে এবং ২৫ অক্টোবর মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে কাতালান ক্লাবটি। এরপর ১ নভেম্বর লা লিগায় তাদের প্রতিপক্ষ আলাভেস। ধরা যাক, মেসি আগামী মাসে দেশের দায়িত্ব পালন করতে গেলেন। করোনাভাইরাসের মধ্যে স্প্যানিশ সরকার নিয়ম করেছে, দক্ষিণ আমেরিকা থেকে কেউ এলে তাঁকে ১৪দিনের ‘কোয়ারেন্টিনে’ থাকতে হবে। অর্থাৎ তখন দেশের দায়িত্ব পালন করে মেসি স্পেনে ফিরলে তাঁকেও এ নিয়ম মানতে হবে। সে ক্ষেত্রে বার্সার এ চার ম্যাচের মধ্যে শেষ তিন ম্যাচে মেসির না খেলার শঙ্কাই বেশি।

default-image
বিজ্ঞাপন

ফিফা এর মধ্যেই জানিয়েছে, দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ইউরোপের ক্লাব থেকে খেলোয়াড় নিতে পারবে দেশগুলো। বেশ কিছু ক্লাব অবশ্য আপত্তি জানিয়েছে। তবে বাছাইপর্বে যাত্রা শুভ করতে খুব স্বাভাবিকভাবেই মেসিকে চাইবে আর্জেন্টিনা। ওদিকে রিয়ালের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে কোমানও নিশ্চয়ই মেসিকে ছাড়া মাঠে নামতে চাইবেন না! স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, অন্য সব ক্লাবের মতো বার্সাও কোভিড-১৯ পরিস্থিতির মধ্যে খেলোয়াড় দেওয়ার অসুবিধার কথা জানিয়েছে ফিফাকে। এদিকে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকে বলেছেন, ইউরোপিয়ান ক্লাব থেকে খেলোয়াড় নিতে পারবে ‘আলবিসেলিস্তি’রা।

গত মার্চ থেকে বন্ধ রয়েছে আর্জেন্টাইন ফুটবল। ক্লাবগুলোও এখনো প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামতে পারেনি। রোববার বিশ্বকাপ বাছাইপর্বের জন্য আর্জেন্টিনার দল ঘোষণা করবেন কোচ লিওনেল স্কালোনি। ৩৩ বছর বয়সী মেসি আগেই জানিয়েছেন কাতারে বিশ্বকাপ জয়ের শেষ সুযোগটা তিনি হারাতে চান না। আর এ জন্য বাছাইপর্বে বাধা উত্তরণে তিনি নিশ্চয়ই দেশের হয়ে মাঠে নামতে চাইবেন। সে ক্ষেত্রে বার্সার হয়ে দায়িত্বের কি হবে সেটাও বড় প্রশ্ন।

মন্তব্য পড়ুন 0