বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

তরুণ, গতিশীল, কৌশলী, বল পায়ে অনায়াসেই প্রতিপক্ষ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে যেতে পারেন...এমন উইঙ্গার যে তাঁর পছন্দ, সেটা বার্সেলোনার কোচ হিসেবে নিজের পরিচিতির দিনেই বলেছিলেন জাভি। বার্সেলোনায় উইঙ্গার কম নেই, কিন্তু কেউই ঠিক ভরসা করার মতো নন।

এই মৌসুমে বার্সায় যাওয়া মেম্ফিস ডিপাই ক্লাবের চেয়ে জাতীয় দল নেদারল্যান্ডসের জার্সিতেই বেশি উজ্জ্বল। বার্সার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতির সময়টা মাঠের চেয়ে হাসপাতালেই বেশি কাটছে। ক্লাবের দলবদলের রেকর্ড ১৬ কোটি ইউরোতে তিন মৌসুম আগে লিভারপুল থেকে যাওয়া ব্রাজিলিয়ান প্লেমেকার ফিলিপ কুতিনিও এতদিনেও বার্সার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেননি। আর পারবেন, এমন সম্ভাবনাও কম। তাঁকে বিক্রির পথই খুঁজছে বার্সা।

এ তো গেল বাঁ দিকের উইংয়ের কথা। আগস্টে বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্ক শেষ হয়ে যাওয়ার পর লিওনেল মেসি পিএসজিতে যে গেছেন, এরপর ডান প্রান্তে বার্সার অবস্থা আরও সঙ্গিন।

উসমান দেম্বেলে নিজের দিনে সময়ের সেরাদের একজন, কিন্তু তাঁর এই ‘নিজের দিন’ আসে কালেভদ্রে। নিজের দিন তো পরের কথা, মাঠে তাঁর দিনই হাতেগোনা। আজ এই চোট, তো কাল ওই চোটে ভুগছেন ফরাসি উইঙ্গার। তরুণ ইউসুফ দেমির এখনো মূল দলে নিয়মিত জায়গা দাবি করার মতো কিছু করতে পারেননি, তাঁকে আনাও হয়েছে ধার চুক্তিতে। আরেক স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েইট চোট কাটিয়ে ফিরতে জানুয়ারি মাসের শেষ দিক পর্যন্ত লেগে যাতে পারে।

default-image

সব মিলিয়ে আক্রমণে খেলোয়াড় চাই বার্সার। আরও নির্দিষ্ট করে গোল করার মতো একজন স্ট্রাইকার, আর ডান প্রান্তে প্রতিপক্ষকে ভয় ধরানোর মতো একজন উইঙ্গারের খোঁজ করছেন জাভি। খুঁজতে খুঁজতে প্রথমে তাদের চোখ পড়েছিল সুইজারল্যান্ডে। বাসেলের ২৩ বছর বয়সী ব্রাজিলিয়ান এই মৌসুমে ১৩ ম্যাচে ১৩ গোল করেছেন সুইস লিগে, ইউরোপা লিগে ১১ ম্যাচে করেছেন ১১ গোল! এমনি এমনিই তো তাঁকে ‘নতুন লেভানডফস্কি’ বলা হচ্ছে না! বিশ্বকাপ বাছাইপর্বের সর্বশেষ ম্যাচগুলোর জন্য ব্রাজিল দলে ডাক পেলেও মাঠে নামা হয়নি তাঁর।

স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে, জুনে পাকাপাকিভাবে কেনার শর্তে জানুয়ারিতে তাঁকে ধারে আনার চেষ্টা করবে বার্সেলোনা। তবে সেটি সম্ভব হবে কি না, তা-ই এখন দেখার। বার্সেলোনাভিত্তিক সাংবাদিক গাব্রিয়েল সানস জানিয়েছেন, কাবরালকে পেতে বার্সেলোনার ৮০ লাখ থেকে ১ কোটি ইউরো খরচ হতে পারে।

সেই গুঞ্জন ডালপালা মেলতে না মেলতেই ম্যানচেস্টার সিটির তোরেসকে পেতে বার্সার আগ্রহের কথা শোনা যাচ্ছে। বার্সেলোনাভিত্তিক স্প্যানিশ দৈনিক স্পোর্ত জানাচ্ছে, বার্সার ক্রীড়া পরিচালক মাতেও আলেমানি এই মুহূর্তে ম্যানচেস্টারে। প্রথমে ভাবা হয়েছিল, সিটির ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিংকে ধারে আনার চেষ্টা করতেই ম্যানচেস্টারে গেছেন আলেমানি। কিন্তু স্টার্লিংকে ধারে ছাড়তে রাজি নয় সিটি। পরে শোনা গেল, স্টার্লিং নয়, তোরেসকেই চায় বার্সা।

স্প্যানিশ দৈনিক মার্কা জানাচ্ছে, বার্সার সঙ্গে তোরেসের চুক্তি হয়ে গেছে। তোরেস বার্সায় যেতে চান। ২১ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড তাঁর ক্লাব ছাড়ার ইচ্ছের কথা ম্যান সিটি কোচ পেপ গার্দিওলাকে জানিয়ে দিয়েছেন বলেও লিখেছেন মুন্দো দেপোর্তিভোর সাংবাদিক ফের্নান্দো পোলো। তবে তোরেসকে পেতে গত বছর সিটির ২ কোটি ১০ লাখ ইউরো খরচ হয়েছিল, এখন তারা এর দ্বিগুণ দাম চায় বলে শোনা যাচ্ছে। তোরেসের ক্ষেত্রেও আপাতত ধারের চুক্তির পাশাপাশি জুনে পাকাপাকিভাবে কিনে নেওয়ার চুক্তিতে যেতে চায় বার্সা।

তোরেসের বাইরেও সিটির পর্তুগিজ ফরোয়ার্ড বের্নার্দো সিলভার প্রতিও আগ্রহ আছে বার্সার। গুঞ্জনে বার্সার সঙ্গে গত কিছুদিনে জড়িয়ে গেছে অস্ট্রিয়ার ক্লাব রেড বুল সালজবুর্গের ১৯ বছর বয়সী জার্মান ফরোয়ার্ড করিম আদেয়েমির নামও, তবে তাঁকে জুনে পাওয়ার চেষ্টা করবে বার্সা—এমনটাই শোনা যাচ্ছে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন