ম্যাচ হবে, এটা ধরে নিয়েই চলছে আবাহনীর অনুশীলন।
ম্যাচ হবে, এটা ধরে নিয়েই চলছে আবাহনীর অনুশীলন।ছবি: প্রথম আলো

আবাহনী লিমিটেডের এএফসি কাপের প্লে-অফ ম্যাচ নিয়ে জটিলতা কাটছেই না। মালদ্বীপের ইগলস ক্লাবের বিপক্ষে প্লে-অফ পর্বের প্রথম ম্যাচটির আয়োজক আবাহনী। বাংলাদেশে চলমান লকডাউনের কারণে ম্যাচটি কবে কোথায় কীভাবে আয়োজন করা যায়, এ ব্যাপারে আজ দুপুরে এএফসির সঙ্গে অনলাইন সভায় বসেছিল আবাহনী ও বাফুফে। কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অনেক ‘যদি-কিন্তু’র ওপর নির্ভর করছে শেষ পর্যন্ত কবে কোথায় ম্যাচটি অনুষ্ঠিত হবে ।

লকডাউনের কারণে বাংলাদেশে যেহেতু ম্যাচ আয়োজন করা সম্ভব নয়, তাই ২১ এপ্রিল কাঠমান্ডুতে ম্যাচটি খেলতে চেয়েছিল আবাহনী। কিন্তু নতুন করে বাংলাদেশে এক সপ্তাহের আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা দেওয়ায় সেখানে গিয়েও খেলা সম্ভব নয়। ২১ তারিখে ম্যাচটি হচ্ছে না বলেও জানিয়েছে আবাহনী কর্তৃপক্ষ। বিকল্প ভেন্যু ও দিনক্ষণ হিসেবে ২৫ এপ্রিল ম্যাচটি ভারতে আয়োজনের ব্যাপারে বলেছে এএফসি। যেহেতু এই ম্যাচের জয়ী দলকে খেলতে হবে ভারতের বেঙ্গালুরু এএফসির বিপক্ষে। কাল গোয়ায় অনুষ্ঠিত ম্যাচে নেপাল আর্মিকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বেঙ্গালুরু।

বিজ্ঞাপন
default-image

আজ অনলাইন সভা শেষে আবাহনী ম্যানেজার সত্যজিৎ দাশ বলেন, ‘২১ এপ্রিল ম্যাচ আয়োজন সম্ভব নয়। এএফসি আমাদের বলেছে, ২৫ এপ্রিল ম্যাচটি ভারতে আয়োজন করা যায় কি না! এ ব্যাপারে আমরা যেন ভারতের ফুটবল ফেডারেশন ও বেঙ্গালুরু ক্লাবের সঙ্গে আলোচনা করি।’

কিন্তু বর্তমানে ভারত ভিসা দেওয়া বন্ধ রাখায় বিকল্প এই প্রস্তাবেরও আলোর মুখ দেখা কঠিন। সত্যজিৎ দাশ বলেন, ‘আমরা এএফসিকে বলেছি, বর্তমানে ভারতীয় দূতাবাস বন্ধ আছে। ভিসা দেওয়া হচ্ছে না। সুতরাং সেখানেও ম্যাচটি আয়োজন করা কঠিন। তবু আমরা ভারতীয় ফুটবল ফেডারেশন ও বেঙ্গালুরু এএফসি ক্লাবের সঙ্গে আলোচনা করব।’

বিকল্প দ্বিতীয় ভাবনা হলো মালদ্বীপ। ১৪ মে মালদ্বীপে শুরু হবে এএফসি কাপ। মূল টুর্নামেন্ট শুরুর আগে সেখানেই প্লে-অফ ম্যাচ আয়োজন করা যায় কি না, সে ব্যাপারেও এএফসিকে ভাবতে বলেছে আবাহনী। এ ছাড়া যদি এই সপ্তাহেই বাংলাদেশের লকডাউন শেষ হয়ে যায়, মালদ্বীপের ক্লাবকে শেষ পর্যন্ত ঢাকায় এনে খেলানোর ভাবনাও আছে ঐতিহ্যবাহী ক্লাবটির। বিকল্প ভাবনা তো অনেক। কিন্তু সবকিছু নির্ভর করেছে পরিস্থিতির ওপর। বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আগামী দু-তিন দিনের মধ্যে আবারও এএফসির সঙ্গে আলোচনায় বসার কথা আবাহনীর।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন