default-image

আফ্রিকান ফুটবলের অন্যতম সেরা সন্তান স্যামুয়েল ইতো। মহাদেশটির রেকর্ড চারবারের বর্ষসেরা ফুটবলার। বার্সেলোনা ও ইন্টারের হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ। বার্সায় থাকতে আক্রমণভাগে রোনালদিনিও ও ডেকোর সঙ্গে মিলে ঝড় তুলেছিলেন। এরপর লিওনেল মেসি, ইনিয়েস্তাদের প্রজন্মের সঙ্গেও খেলেছেন চুটিয়ে। ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগের দুটি ফাইনালে গোল আছে তাঁর। টানা দুই বছর দুই আলাদা ক্লাবের হয়ে জিতেছেন ট্রেবল। ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার গত বছরই শেষ করেছিলেন এই ক্যামেরুনিয়ান তারকা। তবে তিনিই নাকি আবার ফুটবলে ফেরার কথা ভাবছেন!

বার্সেলোনা ও ইন্টার মিলানের হয়ে ইতিহাস গড়ার পরও চেলসিতে খেলেছেন ইতো। লন্ডন ছাড়ার পর তেমন বড় কোনো ক্লাবে খেলেননি। সে কারণে আলোচনাতেও তেমন ছিলেন না। আন্তালিয়োস্পোর, কোনিয়াস্পোর কিংবা কাতার স্পোর্টস ক্লাবের হয়ে ক্যারিয়ারটা লম্বা করে অবসর নিয়েছিলেন গত বছরের সেপ্টেম্বরে। কিন্তু রিয়াল মুর্সিয়ার প্রচেষ্টা সফলতার মুখ দেখলে, ইতোকে আবার দেখা যাবে মাঠে।

বিজ্ঞাপন

প্রশ্ন উঠতে পারে, রিয়াল মুর্সিয়া আবার কোন দল? অনেক দিন ধরে যাঁরা স্প্যানিশ লিগ অনুসরণ করছেন, তাঁদের কাছে নামটা পরিচিত ঠেকতে পারে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার সঙ্গে এককালে স্প্যানিশ লিগে খেলা এই ক্লাব এখন নামতে নামতে ঠেকেছে তৃতীয় বিভাগে। তৃতীয় বিভাগের এই ক্লাবই চাইছে, স্যামুয়েল ইতোকে অবসর থেকে ফিরিয়ে আনার জন্য।

default-image

কোপা দেল রেতে নিজেদের প্রথম ম্যাচে রিয়াল মুর্সিয়া খেলবে লেভান্তের বিপক্ষে। আগামী মাসের মাঝামাঝি আয়োজিত হতে যাওয়া এই ম্যাচে ইতোকে নিয়েই নামতে চায় মুর্সিয়া। ক্যামেরুন জাতীয় দলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাকে পাওয়ার ব্যাপারে স্প্যানিশ ক্লাবটির সভাপতি মরিস পানিয়েল্লো বেশ আশাবাদী। দুই পক্ষের কথাবার্তা বেশ ভালোই এগিয়েছে। এতটাই যে এর মধ্যেই শহরের অন্যতম প্রধান টিভি চ্যানেল ‘লা ৭’ এর মধ্যে জানিয়ে দিয়েছে, মুর্সিয়ায় খেলার জন্য অবসর ভেঙে ফিরছেন ইতো। যদিও ইতো বা রিয়াল মুর্সিয়া, কেউই আনুষ্ঠানিকভাবে খবরের সত্যতা নিশ্চিত করেনি।

ইতো আসুক বা না আসুক, বেশ পরিচিত কিছু মুখকে দেখা যাবে মুর্সিয়ায়। তাঁদের মধ্যে রয়েছেন পল পগবার ভাই গিনির ডিফেন্ডার ম্যাথিয়াস পগবা।

মন্তব্য পড়ুন 0