ম্যারাডোনার মৃত্যুর আগে তাঁর চিকিৎসায় নিয়োজিতদের দায়িত্বজ্ঞান নিয়ে উঠছে প্রশ্ন।
ম্যারাডোনার মৃত্যুর আগে তাঁর চিকিৎসায় নিয়োজিতদের দায়িত্বজ্ঞান নিয়ে উঠছে প্রশ্ন। ছবি: রয়টার্স

‘হ্যালো, কেমন আছেন? সান আন্দ্রেস এলাকায় জরুরিভাবে একটা অ্যাম্বুলেন্স পাঠাতে পারেন?’

জরুরি সেবা নেওয়ার নম্বর ৯১১-এ এভাবেই কথাটা শুরু করেছিলেন ডিয়েগো ম্যারাডোনার ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুক। ২৫ নভেম্বর, বুধবার দুপুর ১২টা পেরিয়ে কিছুক্ষণ হলো তখন, ছিয়াশি বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন কিংবদন্তিকে ডেকেও সাড়া মিলছে না। তড়িঘড়ি করে তাই অ্যাম্বুলেন্স ডেকেছিলেন তাঁর ডাক্তার। এতটুকু পর্যন্ত সবকিছুই ঠিক আছে। বেশ স্বাভাবিকভাবেই জরুরি সেবা সরবরাহকারী সংস্থার কল সেন্টারে কথা বলেছেন লুক।

কিন্তু এখন জানা যাচ্ছে, গুরুত্বপূর্ণ একটা তথ্যই বলতে ভুলে গেছেন লুক। অ্যাম্বুলেন্সটা যে ম্যারাডোনার জন্য, পুরো টেলিফোন আলাপনে একবারও তা বলেননি আর্জেন্টাইন কিংবদন্তির চিকিৎসক!

বিজ্ঞাপন

ম্যারাডোনার নামটা বললে অ্যাম্বুলেন্সের গতি বেড়ে যেত কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। প্রশ্ন উঠতে পারে এটিও যে ম্যারাডোনার নাম বললেই জরুরি সেবা সরবরাহকারীদের তৎপরতা আরও বেড়ে যেত, এটিও নিশ্চিত করে বলার উপায় কি?

default-image

ম্যারাডোনার আইনজীবী মাতিয়াস মোরলার অভিযোগের পর এমনটা মনে হতে পারত বটে। গত বুধবার ম্যারাডোনার মৃত্যুর পর মোরলা অভিযোগ করেছিলেন, প্রথম অ্যাম্বুলেন্স এসেছিল ফোনকলের আধা ঘণ্টা পর। কিন্তু এখন আর্জেন্টাইন সংবাদমাধ্যম জানাচ্ছে, মোরলার অভিযোগ ঠিক নয়। অ্যাম্বুলেন্স ১১–১২ মিনিট পরই চলে এসেছিল বলে জানা গেছে ম্যারাডোনা যে বেসরকারি ক্লিনিকে ছিলেন, সেই ক্লিনিকের গোপন ক্যামেরায়।

কিন্তু লুক কেন কল করে ম্যারাডোনার নাম বলেননি, সেটি নিয়ে এখন প্রশ্ন উঠছে। সেখানে একজন ‘পুরুষ’, যাঁর বয়স ৬০ বছর, যাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে...সবই বলেছেন লুক, শুধু ম্যারাডোনার নামটাই উল্লেখ করেননি।

দ্য আমেরিকা নামের এক চ্যানেল ৯১১-এর কল সেন্টারের সঙ্গে ম্যারাডোনার ডাক্তার লুকের কথোপকথনের অডিও ফাঁস করেছে। সেখানে কী কথা হয়েছে, সেটি স্প্যানিশ থেকে বাংলা করলে যা দাঁড়ায়, তা নিজেই শুনে নিন—

কল সেন্টার: ৯১১, জরুরি সেবা
লুক: হ্যালো, কেমন আছেন? সান আন্দ্রেস এলাকায় জরুরিভাবে একটা অ্যাম্বুলেন্স পাঠাতে পারেন?
- কোন অঞ্চলে?
লুক: তিগ্রে, প্লিজ।
- কোন রাস্তা?
লুক: অ্যাঁ...এটা একটা আবাসিক পাড়া। রাস্তার নাম ইতালি। এটার পাশেই পাড়া।

বিজ্ঞাপন

- এই অঞ্চলের কোন দিকে?
লুক: অ্যাঁ...লট নম্বর ৪৫। ওরা এসে জিজ্ঞেস করে নেবে...
- কী হয়েছে?
লুক: আমাকে যেটা বলা হয়েছে, একজন লোকের কার্ডিওরেসপিরেটরি অ্যারেস্ট হয়েছে। ডাক্তার দেখছেন তাঁকে।

- পুরুষ না মহিলা?
লুক: পুরুষ।
- তাঁর বয়স আনুমানিক কেমন বলতে পারেন?
লুক: নির্দিষ্ট করে বললে ৬০ বছর।
- ঠিক আছে, স্যার। আপনার নাম?
লুক: লিওপোলদো লুক।
- ঠিক আছে, দ্রুতই অ্যাম্বুলেন্স পাঠানো হচ্ছে।
লুক: ধন্যবাদ। বিদায়।

এই ফোনকলটা বুধবার স্থানীয় সময় দুপুর ১২.১৭ মিনিটে করা হয়েছে বলে জানা গেছে। সে সময় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স সরবরাহকারী প্রতিষ্ঠানেই অবশ্য ফোন করেছিলেন লুক। আর্জেন্টাইন দৈনিক লা নাসিওন জানাচ্ছে, প্রথম অ্যাম্বুলেন্সটি এসেছে ১১ মিনিট পর, অর্থাৎ ১২.২৮ মিনিটে।

মন্তব্য করুন