বিজ্ঞাপন

সঞ্জয় মাঞ্জরেকার পরিবর্তনেই বিশ্বাসী। আইপিএলের প্রতি ম্যাচে মূল একাদশে সর্বোচ্চ চারজন নয়, বরং পাঁচজন চাইছেন এই ধারাভাষ্যকার ও ক্রীড়া বিশ্লেষক। এর পেছনে যুক্তিও আছে মাঞ্জরেকারের।

এখন চারজন বিদেশি খেলাতে গিয়ে অনেক ভালো বিদেশিকে বেঞ্চে বসিয়ে রাখে দলগুলো। কলকাতা নাইট রাইডার্সে সুযোগ পান না লকি ফার্গুসনের মতো পেসার, বিদেশি অলরাউন্ডারের জায়গাটার জন্য সমানে সমান টক্কর চলে সাকিব আল হাসান আর সুনীল নারাইনের মধ্যে। কাগিসো রাবাদা বা আনরিখ নর্তিয়ার জন্য দিল্লি ক্যাপিটালসের বেঞ্চে বসে থাকতে হয় ক্রিস ওকসের মতো খেলোয়াড়কে, টি-টোয়েন্টি ফরম্যাটের এক নম্বর ব্যাটসম্যান ডেভিড ম্যালান পাঞ্জাব কিংস দলে সুযোগ পান না ক্রিস গেইল ও নিকোলাস পুরানের কারণে।

ওদিকে সানরাইজার্স হায়দরাবাদে জেসন হোল্ডার কিংবা মোহাম্মদ নবীর মতো অলরাউন্ডারদের বেঞ্চে বসে বসে দেখতে হয় ওয়ার্নার-বেয়ারস্টো-উইলিয়ামসনদের খেলা। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের পোড় খাওয়া তারকা ড্যান ক্রিস্টিয়ানের জায়গায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে নিশ্চিত নয়। জিমি নিশাম বা নাথান কোল্টার-নাইলের মতো পেসাররা মুম্বাইয়ের বেঞ্চ গরম করতে করতে দেখেন ট্রেন্ট বোল্ট কিংবা কাইরন পোলার্ডদের খেলা।

default-image

কিন্তু পাঁচজন করে নিয়মিত খেলতে পারলে এই সমস্যাটা আর থাকবে না, ‘আইপিএল যদি আসলেই ১০ দলের হয়, তাহলে প্রতি দলে একাদশে ৫ জন করে বিদেশি খেলানো উচিত। ভারতীয় খেলোয়াড় অনেক আছে। আমাদের ভারতীয় খেলোয়াড় যথেষ্ট আছে, কিন্তু ৪ জন বিদেশি খেলানোর নিয়মের কারণে অনেক ভালো খেলোয়াড় বেঞ্চে বসে থাকে।’

একজন করে বিদেশি বেশি খেলালেও দেশি খেলোয়াড়দের ওপর প্রভাব পড়বে না বলে মনে করছেন মাঞ্জরেকার। কারণ আরও দুটি ফ্র্যাঞ্চাইজি বাড়লে দশ দলে নিয়মিত খেলবেন ১১০ জন খেলোয়াড়। ৫ জন করে বিদেশি খেললেও সব মিলিয়ে ৬০ জন দেশি খেলোয়াড় নিয়মিত খেলতে পারছেন।

তাই কোনো বিদেশির জন্য দেশি ভালো খেলোয়াড়কে বেঞ্চে বসে থাকতে হবে না, এমনটাই মত এই ধারাভাষ্যকারের, ‘আমরা যদি ৫ জন করে বিদেশিও খেলাই, অনেক দেশি খেলোয়াড়ও নিয়মিত খেলতে পারবে। আমার মনে হয় না এই নিয়ম চালু করলে আয়োজকেরা সমালোচনার মুখোমুখি হবে যে ভারতীয় লিগে বিদেশি খেলোয়াড় বেশি কেন খেলবে দেশি খেলোয়াড় কম কেন খেলবে। কারণ, প্রতি একাদশে ৬ জন দেশি খেলোয়াড় সুযোগ পেলেও সব মিলিয়ে ৬০ জন ভারতীয় নিয়মিত সুযোগ পাবে, যা যথেষ্ট।’

দেখা যাক, মাঞ্জরেকারের এই প্রস্তাব আইপিএল কর্তৃপক্ষ মেনে নেয় কি না!

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন