বিজ্ঞাপন

গত চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিল তুরস্কের ইস্তাম্বুলে ঐতিহ্যবাহী কামাল আতাতুর্ক স্টেডিয়ামে। করোনার কারণে তুরস্ক স্বাস্থ্যঝুঁকিতে থাকায় শেষ পর্যন্ত ভেন্যু বদলাতে বাধ্য হয় উয়েফা। চেলসি বনাম ম্যানচেস্টার সিটির ফাইনাল আয়োজিত হয় পোর্তোর এস্তাদিও দি দ্রাগাওয়ে।

তুরস্ক যেহেতু এই ফাইনাল আয়োজন করতে পারল না, সেহেতু সামনের কোনো মৌসুমের ফাইনাল যেন ইস্তাম্বুল আয়োজন করতে পারে, এমন একটা পরিকল্পনা উয়েফার ছিল। ২০২৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল ম্যাচ আয়োজনের দায়িত্ব তাই দেওয়া হয়েছে ইস্তাম্বুলকে। শুধু তা–ই নয়, আগামী দুই বছর চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও উয়েফা কনফারেন্স লিগ গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে এই শহরেই।

এতে ২০২৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল আয়োজনের দায়িত্ব যে শহরের ওপর ছিল, সেই মিউনিখ আয়োজন করবে ২০২৫ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। তবে ২০২৪ সালের চ্যাম্পিয়ন লিগ ফাইনাল নিয়ে পরিকল্পনায় কোনো পরিবর্তন আসেনি। সে ম্যাচ যথারীতি আয়োজন করবে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়াম। এবার ইউরোর ফাইনাল সেখানেই হয়েছে।

এদিকে স্বাস্থ্যঝুঁকির কারণে আয়ারল্যান্ডের ডাবলিন কিংবা স্পেনের বিলবাওয়ে ইউরোর ম্যাচ আয়োজন করা যায়নি। সে কারণে এই দুটি শহরও কিছু দায়িত্ব পেয়েছে। ২০২৪ ইউরোপা লিগের ফাইনাল আয়োজন করবে ডাবলিন, একই বছরের নারী চ্যাম্পিয়নস লিগ ফাইনাল ও ইউরোপা লিগের ফাইনাল আয়োজন করবে স্পেনের বিলবাও।

২০২৫ সাল পর্যন্ত উয়েফা আয়োজিত টুর্নামেন্ট ফাইনালগুলোর ভেন্যু :

২০২১-২২ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: ক্রেস্তোভস্কি স্টেডিয়াম, সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া
২০২১-২২ ইউরোপা লিগ ফাইনাল: এস্তাদিও সানচেজ পিজুয়ান, সেভিয়া, স্পেন
২০২২-২৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: কামাল আতাতুর্ক স্টেডিয়াম, ইস্তাম্বুল, তুরস্ক
২০২২-২৩ ইউরোপা লিগ ফাইনাল: ফেরেঙ্ক পুসকাস অ্যারেনা, বুদাপেস্ট, হাঙ্গেরি
২০২৩-২৪ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: ওয়েম্বলি স্টেডিয়াম, লন্ডন, ইংল্যান্ড
২০২৩-২৪ ইউরোপা লিগ ফাইনাল: আভিভা স্টেডিয়াম, ডাবলিন, আয়ারল্যান্ড
২০২৪-২৫ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: আলিয়াঞ্জ অ্যারেনা, মিউনিখ, জার্মানি
২০২৪-২৫ ইউরোপা লিগ ফাইনাল: সান মামেস স্টেডিয়াম, বিলবাও, স্পেন

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন