বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রাথমিকভাবে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও বাংলাদেশ— এই পাঁচ দল নিয়ে হওয়ার কথা সাফ। কিন্তু ভুটান ফুটবল ফেডারেশনও এবারের টুর্নামেন্টে খেলতে আগ্রহী। কিন্তু বিদেশের মাটিতে তাদের খেলতে সরকারি নিষেধাজ্ঞা আছে। সে কারণে ভুটান সরকারের অনুমতি আদায়ের জন্য তিন দিন সময় চেয়েছে। পাকিস্তান খেলছে না ফিফার নিষেধাজ্ঞার কারণে। ভুটানের জন্য অপেক্ষা শেষ করেই হবে সাফ চ্যাম্পিয়নশিপের ড্র।

যদি শেষ পর্যন্ত ৬ দলের টুর্নামেন্ট হয় তাহলে খেলা হবে দুই গ্রুপে ভাগ হয়ে। আর ভুটান খেলতে না পারলে টুর্নামেন্ট হবে লিগ পদ্ধতিতে। সে ক্ষেত্রে প্রতিটি দলই মুখোমুখি হবে প্রত্যেকে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল খেলবে ফাইনাল। আর গ্রুপ পদ্ধতিতে খেলা হলে সেমিফাইনালে উঠবে প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল।

default-image

প্রত্যেক দেশকে টুর্নামেন্ট শুরুর ৩ দিন আগে পৌঁছাতে হবে মালদ্বীপে। সেখানে গিয়েই জৈব সুরক্ষা বলয়ে ঢুকে যাবেন ফুটবলাররা। একটি হোটেলে দুটি করে দল রাখা হবে। করোনা পরীক্ষার পর অনুশীলনে নামতে পারবেন ফুটবলাররা।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল সভা শেষে আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, ‘মালদ্বীপে এএফসি কাপের খেলা হবে কদিন পর। সেখানেও ৪ দল জৈব সুরক্ষা বলয় মেনে খেলবে। মালদ্বীপ ফুটবল ফেডারেশন সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাফের আয়োজন করবে। আশা করি কোনো সমস্যা হবে না এ ক্ষেত্রে।’

টুর্নামেন্টের ড্র ভার্চ্যুয়ালি করার কথা ভাবছেন সাফ কর্মকর্তারা।

default-image

টুর্নামেন্টের স্বাগতিক হতে বাংলাদেশ অনাগ্রহ দেখানোর পর ভারত চেষ্টা করেছিল টুর্নামেন্ট আয়োজন করতে। কিন্তু শেষ মুহূর্তে ভারতও না করে দেওয়ার পর মালদ্বীপ ও নেপাল আয়োজক হতে চেয়েছিল। সাফ কর্মকর্তারা শেষ পর্যন্ত মালদ্বীপকে ভেন্যু হিসেবে বেছে নিয়েছেন। এ ব্যাপারে আনোয়ারুল হকের ব্যাখ্যা, ‘ মুহূর্তে মালদ্বীপের করোনা পরিস্থিত অনেক ভালো। তাদের দেশে শতকরা ৭৫ থেকে ৯০ ভাগ মানুষ টিকা নিয়েছে। কিন্তু নেপালে মালদ্বীপের তুলনায় সংক্রমণের হার বেশি। সব মিলিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ঢাকায় স্থগিত হওয়া সাফের টুর্নামেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আয়োজন করতে চেয়েছিল বাফুফে। কিন্তু মালদ্বীপে টুর্নামেন্ট চলে যাওয়ায় নতুন কোনো প্রতিষ্ঠানকে টাইটেল স্পনসর দেওয়া হবে। যদি বাফুফে এ ব্যাপারে আগ্রহ দেখায় তাহলে হয়তো বিষয়টা বিবেচনা করতে পারে দক্ষিণ এশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন