default-image

পাকাপাকিভাবে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন হাভিয়ের মাচেরানো। ২০১৮ বিশ্বকাপের পর জাতীয় দল থেকে ৩৬ বছর বয়সী এই মিডফিল্ডার অবসর নিয়ে নিলেও, ক্লাবের হয়ে খেলছিলেন পুরোদমে। সে রাস্তাও বন্ধ করে দিলেন গতকাল। তবে প্রিয় বন্ধু লিওনেল স্কালোনির প্রস্তাবে রাজি হলে হয়তো বেশি দিন ঘরে বসে থাকতে হবে না বার্সেলোনা ও লিভারপুলের সাবেক তারকা এই মিডফিল্ডারের। আর্জেন্টিনার কোচিং দলে নিজের পাশে মাচেরানোকে চাইছেন স্কালোনি।

আগামীকাল পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নামছে আর্জেন্টিনা। ম্যাচের আগে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন আর্জেন্টিনার কোচ স্কালোনি। মাচেরানোর প্রসঙ্গটাও উঠে এসেছে।

বিজ্ঞাপন
default-image

২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতীয় দলের রাইটব্যাক হিসেবে খেলা স্কালোনি বেশ কিছুদিন মাচেরানোকে সতীর্থ হিসেবে পেয়েছিলেন। ওই সময়েই তাঁদের মধ্যে গাঢ় বন্ধুত্ব গড়ে ওঠে। বন্ধুর অবসরের খবর শুনে তাই একটু স্মৃতিকাতর হয়ে পড়েছিলেন স্কালোনি, ‘ওকে আমি আমার অন্যতম ভালো বন্ধু বলে মনে করি। ও আমার এমন এক বন্ধু, যে আমাকে আরও বেশি ফুটবল ভালোবাসতে শিখিয়েছে। ওর অবসর নিয়ে কথা বলতে চাই আজকে। ও যে নতুন জীবন শুরু করেছে অবসরের পর, তার জন্য শুভকামনা। ও আর্জেন্টিনার জাতীয় দলের একজন প্রতীক ছিল। যা করত, নিজের সেরাটা ঢেলে দিত। আশা করি এখন ও যা-ই করুক, সেখানেও ওর সেরাটা ঢেলে দেবে।’

প্রয়োজনে মাচেরানোর মতো অভিজ্ঞ একজনকে নিজের কোচিং দলে পেলে মন্দ লাগবে না বলেও জানিয়েছেন স্কালোনি, ‘জাতীয় দলের দরজা ওর জন্য সব সময় খোলা। যদিও এসব নিয়ে কথা বলার জন্য আরও সময় পড়ে আছে।’

default-image

আর্জেন্টিনার ক্লাব রিভার প্লেটের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা মাচেরানো এক বছর খেলেছেন ব্রাজিলের করিন্থিয়ানসে। সেখানে প্রতিভার ঝলক দেখিয়ে স্ট্রাইকার কার্লোস তেভেজের সঙ্গে খেলতে আসেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হামে। সেখানে দুর্দান্ত খেলে নজরে পড়েন লিভারপুলের।

তিন বছর লিভারপুলে কাটানোর পর যোগ দেন গার্দিওলার বিশ্বজয়ী বার্সেলোনায়। আট বছরে সেখানে সম্ভাব্য সবকিছু জিতে পাড়ি জমান চীনে, হেবেই চায়না ফরচুনের হয়ে খেলার জন্য। শেষমেশ ফিরে আসেন জন্মভূমিতে, প্রিয় বন্ধু হুয়ান সেবাস্তিয়েন ভেরনের ক্লাব এস্তুদিয়ান্তেসের হয়ে খেলার জন্য। অবশেষে ১৭ বছরের ক্যারিয়ারে ইতি টেনেছেন দুদিন আগে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0