বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ বছরটা রোনালদো-মেসি দুজনের জন্যই অন্য রকম। এবারই মেসি তাঁর আঁতুড়ঘর বার্সেলোনা ছেড়েছেন। যোগ দিয়েছেন পিএসজিতে। পেশাদারি ফুটবলের হাতেখড়ি মেসির যে ক্লাবে, ৩৪ বছর বয়সে এসে সে ক্লাব ছেড়ে দেওয়া যেকোনো বিচারেই কঠিন। সেই ‘কঠিনেরেই’ বেছে নিয়েছেন মেসি। বার্সেলোনায় খেলতে চেয়েছিলেন, কিন্তু বার্সা তাঁকে রাখতে পারেনি আকাশচুম্বী বেতনের কারণে। বেতন কমিয়ে হলেও ন্যু ক্যাম্পে থাকতে চেয়েছিলেন মেসি। কিন্তু তাতেও কাজ হয়নি। কিন্তু মেসি কত বেতনে পিএসজিতে নাম লিখিয়েছেন? কিছুদিন আগে ফরাসি পত্রিকা লে’কিপ তাঁর সঙ্গে পিএসজির চুক্তির খুঁটিনাটি নিয়ে একটা ‘এক্সক্লুসিভ’ প্রতিবেদন প্রকাশ করেছিল। তাতে তারা লিখেছিল, পিএসজিতে নাকি মেসি বছরে তিন কোটি ইউরো বেতন নেবেন। সঙ্গে বোনাস হিসেবে থাকবে আরও দেড় কোটি ইউরো। দুই বছরের এ চুক্তি যদি তৃতীয় কিংবা চতুর্থ বছরে গড়ায়, তাহলে সেই বেতনের অঙ্কটা হয়ে যাবে চার কোটি। যদিও পিএসজি লে’কিপের এ প্রতিবেদনে ভালোই খেপেছিল। একজন খেলোয়াড়ের বেতন-ভাতার মতো স্পর্শকাতর বিষয় নিয়ে ‘ভুয়া’ খবর প্রকাশের অভিযোগও এনেছিল তারা। মেসির বেতন যা-ই হোক পিএসজিতে, সেটি প্রতিবেদনের কাছাকাছিই—এটা নিয়ে অবশ্য কারওরই সন্দেহ নেই।

default-image

অন্যদিকে, রোনালদোকে ম্যানচেস্টার ইউনাইটেড সপ্তাহে সাড়ে চার কোটি টাকা বেতন দেবে বলে জানিয়েছিল ইংলিশ পত্রিকা দ্য মেইল। জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে নিজের বেতনে কিছুটা ছাড় দিয়েছেন পর্তুগিজ তারকা। তবু তিনি নাকি ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার। তবে বেতন কমালেও যা পাচ্ছেন, তা দিয়েই তিনি আয়ে ছাড়িয়ে গেছেন মেসিকে। ফোর্বসের প্রতিবেদন বলছে সেটিই।

default-image

ফোর্বস জানাচ্ছে, এ বছর রোনালদো মার্কিন ডলারে কর দিয়ে আয় করতে যাচ্ছেন সাড়ে ১২ কোটি ডলার। এর মধ্যে ৭ কোটি ডলার হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে প্রাপ্ত বেতন-ভাতা। মেসির আয়টা দাঁড়াচ্ছে ১১ কোটি ডলার।

ফোর্বসের এ তালিকায় রোনালদো ও মেসির পরপরই আছেন পিএসজির নেইমার। ৪ ও ৫ নম্বরে আছেন পিএসজির কিলিয়ান এমবাপ্পে ও লিভারপুলের মোহাম্মদ সালাহ। ৬ নম্বরে বায়ার্নের রবার্ট লেভানডফস্কি। ৭ নম্বরের নামটা কিছুটা অবাকই করতে পারে সবাইকে—আন্দ্রেস ইনিয়েস্তা। তিনি এ মুহূর্তে খেলছেন জে লিগের দল ভেসেল কোবেতে। ৮, ৯ ও ১০ নম্বরে আছেন যথাক্রমে পল পগবা, গ্যারেথ বেল ও এডেন হ্যাজার্ড।

এই শীর্ষ দশ ফুটবলারের সম্মিলিত আয় সাড়ে ৫৮ কোটি ডলার।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন