কেন? ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, কারণটা একই—পারিবারিক। এ জন্য রোনালদোকে বাড়তি ছুটি দিয়েছে ইংলিশ ক্লাবটি। থাইল্যান্ডে ১৫ দিনের সফরে যাচ্ছে ইউনাইটেড। মঙ্গলবার ব্যাংককে লিভারপুলের বিপক্ষে খেলবে টেন হাগের দল। সেখান থেকে অস্ট্রেলিয়ায় মেলবোর্ন ও পার্থে তিনটি ম্যাচ খেলবে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। রোনালদো এ সফরে ঠিক কবে যোগ দেবেন কিংবা আদৌ যোগ দেবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।

অনুপস্থিতির কারণটা যা–ই হোক, মোটামুটি সবাই ধরেই নিয়েছেন ইউনাইটেড ছাড়তে চান রোনালদো। ‘ঘর’ বলে মানা ম্যানচেস্টার ইউনাইটেডে থেকে রোনালদো ইউরোপা লিগে খেলবেন কি না, তা নিয়ে ঘোরতর সন্দেহ ছিল। ক্লাব পাল্টে চ্যাম্পিয়নস লিগে খেলে এমন কোনো ক্লাবে যাবেন রোনালদো, এটাই ছিল সাধারণ হিসাবনিকাশ। সেটাই যেন এখন সত্যি হওয়ার পথে।

সংবাদমাধ্যমের খবর, ইউনাইটেডকে রোনালদো জানিয়েছেন, তাঁর জন্য কোনো ক্লাব প্রস্তাব নিয়ে এলে তা যেন ভেবে দেখা হয়। অবশ্যই সেটি চ্যাম্পিয়নস লিগে খেলা ক্লাব হতে হবে। রোনালদো তাঁর ক্যারিয়ারে যে কখনো ইউরোপা লিগে খেলেননি।

কিন্তু স্কাই স্পোর্টস জানিয়েছে, রোনালদোকে নিয়ে ইউনাইটেডের প্রকাশ্য অবস্থান আর ভেতরকার পরিস্থিতির মধ্যে পার্থক্য আছে। ক্লাব থেকে এমনিতে বলা হচ্ছে, চুক্তির বাকি আরও এক মৌসুম ধরে রাখা হবে রোনালদোকে, পর্তুগিজ ফরোয়ার্ড বিক্রির জন্য নয়। কিন্তু ভেতরে ভেতরে ক্লাবটি রোনালদোর জন্য ভালো প্রস্তাব পাওয়ার অপেক্ষা করছে। ৩৭ বছর বয়সী এই তারকা মনে করেন, আগামী মৌসুমে শিরোপা জেতার মতো পরিকল্পনা নেই ইউনাইটেডের এবং শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করতে পারবে কি না, তা নিয়েও সন্দেহ পোষণ করেন রোনালদো।

ক্যারিয়ারের এই পড়ন্ত বেলায়ও রোনালদো তাই চ্যাম্পিয়নস লিগে প্রতিদ্বন্দ্বিতা করা ক্লাবের খোঁজ করছেন। নিজের ‘লিগ্যাসি’ তো ধরে রাখতে হবে! সেই সঙ্গে আছে ব্যালন ডি’অর ও ফিফা বেস্টের মতো পুরস্কারগুলোয় চ্যাম্পিয়নস লিগ প্রাধান্য পাওয়ার মতো ব্যাপার। রোনালদোর ইউনাইটেড ছেড়ে যাওয়ার ইচ্ছা তাই অস্বাভাবিক কিছু নয়।

পর্তুগালের ফুটবল–পণ্ডিত পেদ্রো সেপুলেভেদা স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘দলবদলের বাজার যেহেতু খোলা, তাই রোনালদোকে নিয়ে কথা তো হবেই। ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগে নেই এবং রোনালদো তাতে অখুশি। সে চ্যাম্পিয়নস লিগে খেলতে মরিয়া, কিন্তু নিকট ভবিষ্যৎতে সেখানে খেলার সুযোগ না থাকায় তার মন ভালো নেই। তার এজেন্ট জোর্জে মেন্দেস একটা পথ বের করার চেষ্টা করছে।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন