ইতালির সঙ্গে খেই হারাল নেদারল্যান্ডস

নিকোলা বারেলার গোলের পর
নিকোলা বারেলার গোলের পরছবি: রয়টার্স
বিজ্ঞাপন

নেশনস লিগে গত রাতে মুখোমুখি হয়েছিল দুই ইউরোপীয় পরাশক্তি। তাতে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে ইতালি।

আগের ম্যাচেই বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে ড্র করেছিল রবার্তো মানচিনির দল। ঘুরে দাঁড়ানোর জন্য এই ম্যাচে তাই জয়ের বিকল্প ছিল না তাদের। জয়ের লক্ষ্যেই নেদারল্যান্ডসের আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় গিয়েছিল ইম্মোবিলে-বারেলারা। হতাশ হতে হয়নি তাদের। ওদিকে আগের ম্যাচেই পোল্যান্ডকে ১-০ গোলে হারানো নেদারল্যান্ডস খেই হারিয়েছে। প্রথমার্ধের যোগ করা সময়ে গোল করেছেন নিকোলো বারেলা।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দুই দলই নেমেছিল ৪-৩-৩ ছকে। ম্যাচের সাত মিনিটে সেন্টারব্যাক জর্জো কিয়েল্লিনির এক ব্যাকপাস সামলাতে গিয়ে একটু সমস্যায় পড়েন গোলরক্ষক জিয়ানলুইজি দোনারুমা, যদিও ডাচ স্ট্রাইকাররা তাঁর সুবিধা নিতে পারেননি। ম্যাচের ১২ মিনিটে নিকোলো বারেলার শট ডাচ সেন্টারব্যাক জল ভেল্টম্যানের মাথায় লেগে দিক পরিবর্তিত হয়ে যায়, না হয় শটটা গোল বরাবরই যেত। ১৭ মিনিটে আরেকটা সুযোগ পায় ইতালি, লেফটব্যাক লিওনার্দো স্পিনাৎজোলার ক্রসে ওভারহেড কিক করতে গিয়েছিলেন উইঙ্গার নিকোলো জানিওলো, লক্ষ্যভ্রষ্ট হয়েছে সেটা। পরের মিনিটেই ভেল্টম্যানকে একা পেয়েও গোল বরাবর শট নিতে পারেননি স্ট্রাইকার চিরো ইমোবিলে। ৩২ মিনিটে লিভারপুলের মিডফিল্ডার জর্জিনিও ভাইনালদাম মাঝমাঠ পেরিয়ে এসে শট নিলেও তা সোজা গোলরক্ষক দোনারুমার গায়ে লাগে। ৩৫ মিনিটে উইঙ্গার লরেঞ্জো ইনসিনিয়ার বাঁকানো শট জাল খুঁজে নিতে ব্যর্থ হয়।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তবে প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটেই সাফল্য পেয়ে যায় ইতালি। বাম প্রান্ত থেকে স্ট্রাইকার ইমোবিলের ক্রস খুঁজে নেয় বক্সে ওত পেতে থাকা বারেলাকে। হেড করে দলকে এগিয়ে দেন ইন্টার মিলানের এই মিডফিল্ডার। পরে চেষ্টা করেও দুই দলের আর কেউ গোল করতে পারেনি। পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে ইতালি।

হারের পেছনে নিজেদের ব্যর্থতাকেই দুষেছেন ডাচ অধিনায়ক ভার্জিল ফল ডাইক, 'আমরা অনেক সাধারণ মানের খেলা খেলেছি আজ। আমরা ওদের চেপে ধরতে পারিনি। পিচের অবস্থাও বাজে ছিল অনেক। তবে আমি এগুলোকে আমাদের হারের কারণ বলব না। আমরা জিততে চেয়েছিলাম, বা অন্তত এক পয়েন্ট পেতে চেয়েছিলাম।'

এই জয়ের ফলে চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ইতালি। তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডাচরা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন