উয়েফা বর্ষসেরায় বায়ার্নের আধিপত্য

উয়েফা ছেলেদের বর্ষসেরা ট্রফি হাতে বায়ার্ন তারকা রবার্ট লেভানডফস্কিছবি: এএফপি

‘সে এখানে (বায়ার্ন মিউনিখ) আমার দেখা সেরা পেশাদার। তার খাদ্যাভ্যাস, জীবনযাপন সবকিছুই সফলতার জন্য। প্রশ্ন হলো ৩৫ বছর বয়সী রবার্ট ৩৫ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাপিয়ে যেতে পারবেন কি না’—কথাটা বায়ার্ন মিউনিখের প্রধান নির্বাহী ও জার্মানির সাবেক ফরোয়ার্ড কার্ল হেইঞ্জ রুমেনিগের। পঁয়ত্রিশ ছুঁতে আরও ৩ বছর সময় পাচ্ছেন লেভানডফস্কি। এর মধ্যেই অবশ্য বুঝিয়ে দিচ্ছেন, জীবনটা তাঁর ওয়াইনের মতো—বয়সের সঙ্গে ধারও বাড়ছে।

বায়ার্ন মিউনিখ তারকা অহেতুক বিনয়ের ধার ধারেন না। আগেই বলেছিলেন এবার ব্যালন ডি’অর দেওয়া হলে ট্রফিটা তাঁর হাতেই উঠত। করোনাভাইরাস তা হতে না দিলেও উয়েফার ছেলেদের বর্ষসেরা ট্রফিটা ঠিকই জিতলেন পোলিশ তারকা। জেনেভায় চ্যাম্পিয়নস লিগ গ্রুপপর্বের ড্র অনুষ্ঠানে লেভার হাতেই যে ট্রফিটা উঠবে তা মোটামুটি জানাই ছিল। ২০১৯-২০ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তাঁর ৫৫ গোল যে কেউ টপকাতে পারেনি। না লিওনেল মেসি, না ক্রিস্টিয়ানো রোনালদো। আগেই জানা গিয়েছিল, গত এক দশকের মধ্যে উয়েফার বর্ষসেরা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাচ্ছেন না দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

গত মৌসুমে দুর্দান্ত খেলার পুরষ্কার পেলেন লেভানডফস্কি
ছবি: এএফপি

শীর্ষ ১০ জনের তালিকায় একমাত্র তিন অঙ্কের পয়েন্ট (৪৭৭) পাওয়া ফুটবলার লেভানডফস্কি। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা ৯০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়, বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার ৬৬ পয়েন্ট নিয়ে তিনে। এরপর যথাক্রমে মেসি (৫৩) ও নেইমার (৫৩)। ২৫ পয়েন্ট নিয়ে দশে রোনালদো। বায়ার্নের ১২০ বছরের ইতিহাসে গত মৌসুমটা ছিল অন্যতম সেরা। ক্লাবের এমন সাফল্যযাত্রায় লেভার চেয়ে আর কেউ বেশি অবদান রাখতে পারেনি—চ্যাম্পিয়নস লিগ ও বুন্দেসলিগার গত মৌসুমে সর্বোচ্চ গোলদাতা।


কাল উয়েফার রাতে পুরস্কারের ডালিতে ইউরোপসেরা বায়ার্নের আধিপত্যই ছিল বেশি। লেভা ছাড়াও নয়্যার ও ইয়োসুয়া কিমিখ ব্যক্তিগত পুরস্কার জিতেছেন। উয়েফার বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন বায়ার্ন কোচ হান্সি ফ্লিক। গত মৌসুমে ক্লাবকে ‘ট্রেবল’ জিতিয়েছেন তিনি। কিছুদিন আগে জিতিয়েছেন উয়েফা সুপার কাপ ও জার্মান সুপার কাপও। সেরা গোলরক্ষক ও সেরা ডিফেন্ডারের ট্রফি উঠেছে যথাক্রমে নয়্যার ও কিমিখের হাতে। মাঝ থেকে মিডফিল্ডারের ট্রফিটা বাগিয়ে নিয়েছেন ম্যানচেস্টার সিটির বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনা।

উয়েফা বর্ষসেরার পুরস্কারে আধিপত্য ছিল বায়ার্নের। ট্রফি হাতে কোচ হান্সি ফ্লিক (সবার বামে), লেভানডফস্কি, নয়্যার। পাশে বায়ার্নের প্রধান নির্বাহী কার্ল হেইঞ্জ রুমেনিগে ও ট্রফি হাতে কিমিখ
ছবি: এএফপি

লেভা উয়েফার বর্ষসেরা হয়ে বলেন, ‘অসাধারণ লাগছে। কঠোর পরিশ্রম করে এ ট্রফি জেতা অবশ্যই বিশেষ কিছু। সতীর্থ, কোচ এবং সব স্টাফদের ধন্যবাদ জানাই। কারণ তারা প্রতিটি ম্যাচের জন্য আমাকে তৈরি করেছে। পরিবারকেও ধন্যবাদ জানাই সমর্থন দিয়ে যাওয়ার জন্য।’


উয়েফা বর্ষসেরা খেলোয়াড় (ছেলে): রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন মিউনিখ)
উয়েফা মৌসুম সেরা গোলরক্ষক (ছেলে): ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন মিউনিখ)
উয়েফা মৌসুম সেরা ডিফেন্ডার (ছেলে) : ইয়োসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ)
উয়েফা মৌসুম সেরা মিডফিল্ডার (ছেলে): কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি)
উয়েফা মৌসুম সেরা ফরোয়ার্ড (ছেলে): রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন মিউনিখ)
উয়েফা মৌসুম সেরা কোচ (ছেলে): হান্সি ফ্লিক (বায়ার্ন মিউনিখ)