আজ শিরোপা জিততে পারবে বাংলাদেশ?
আজ শিরোপা জিততে পারবে বাংলাদেশ?ছবি: বাফুফে

জামাল ভূঁইয়ার অনুপস্থিতিতে প্রথম ম্যাচে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে নেতৃত্ব দিয়েছিলেন সোহেল রানা। যদিও দ্বিতীয়ার্ধে জামাল মাঠে নামার পর তাঁকে অধিনায়কত্বের বাহুবন্ধনী বুঝিয়ে দিয়েছিলেন তিনি। আত্মঘাতী গোলে জয়ের সে ম্যাচের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন মিডফিল্ডার সোহেল। কিন্তু আজ নেপালের বিপক্ষে ফাইনালে তাঁকে ছাড়াই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। দলের বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে তাঁর একাদশে না থাকার বিষয়টি।

কিরগিজস্তান ও নেপালের বিপক্ষে ভিন্ন দুটি একাদশ মাঠে নামিয়ে ছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। দুই ম্যাচে মোট ২২ জন খেলোয়াড়কে পরখ করে দেখেছেন। দুই ম্যাচের পারফরম্যান্সের বিচারে বাছাই করেছেন আজকের ফাইনালের একাদশ। এতে প্রথম ম্যাচে খেলা একাদশ থেকে আজকের ফাইনালে জায়গা পেতে যাচ্ছেন পাঁচজন আর বাকি ছয়জন দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে।

বিজ্ঞাপন
default-image

আজ ফাইনাল খেলতে যাচ্ছেন কাঠমান্ডুতেই জাতীয় দলে অভিষেক হওয়া সেন্টারব্যাক মেহেদী হাসান ও ফরোয়ার্ড মেহেদী হাসান (রয়েল)। প্রথম ম্যাচে রাইট উইঙ্গার হিসেবে খেললেও আজ রাইটব্যাক হিসেবে খেলবেন সাদউদ্দিন। ঘরোয়া ফুটবলে আবাহনী লিমিটেডের হয়ে রাইটব্যাক পজিশনেই নিয়মিত খেলেন তিনি।

গোলপোস্টের নিচে থাকবেন আনিসুর রহমান। ৪-২-৩-১ ছকে রাইটব্যাকে সাদকে রেখে দুই সেন্টারব্যাক হিসেবে খেলবেন রিয়াদুল হাসান ও মেহেদী হাসান। আর লেফটব্যাক রিমন হোসেন। মাঝমাঠে দুই হোল্ডিং মিডফিল্ডার হচ্ছেন অধিনায়ক জামাল ভূঁইয়া ও মানিক মিয়া।

আগের দুটি ম্যাচ মাঠে বসে দেখলেও ফাইনাল ম্যাচটি দেখা হচ্ছে না বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের।

তাঁদের সামনের ‘৩’-এ থাকছেন রাকিব হোসেন, মেহেদী হাসান ও মতিন মিয়া। আর সবার সামনে স্ট্রাইকার সুমন রেজা। অবশ্য মতিন ও সুমন দুজনই থাকায় দুজন জায়গা অদল-বদল করে খেলতে পারবেন, আবার দুজন একসঙ্গে সামনে স্ট্রাইকার হিসেবে খেললে ছকটা ৪-৪-২ হয়ে যেতে পারে।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ছয়টায় শুরু হবে ফাইনাল। আগের দুটি ম্যাচ মাঠে বসে দেখলেও ফাইনাল ম্যাচটি দেখা হচ্ছে না বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের। দুপুরে ঢাকার উদ্দেশ্যে কাঠমান্ডু ছেড়েছেন তিনি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

গোলকিপার: আনিসুর রহমান

ডিফেন্ডার: সাদ উদ্দিন, রিয়াদুল হাসান, মেহেদী হাসান, রিমন হোসেন

মিডফিল্ডার: জামাল ভূঁইয়া, মানিক মিয়া, রাকিব হোসেন, মেহেদী হাসান

ফরোয়ার্ড: মতিন মিয়া, সুমন রেজা।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন