একাদশে ফিরেই হার দেখলেন রোনালদো

গোল পাননি রোনালদো, হারল তাঁর দলওছবি: রয়টার্স

দলের সেরা খেলোয়াড়কে শুরুতেই নামাতে হয়। এভারটনের বিপক্ষে আন্তর্জাতিক বিরতির আগে ক্রিস্টিয়ানো রোনালদোকে একাদশে রাখেননি ম্যানচেস্টার ইউনাইটেড কোচ উলে গুনার সুলশার। সে ম্যাচে ড্র করার পর গ্যালারিতে স্যার অ্যালেক্স ফার্গুসনকে এমন কিছুই বলতে শোনা গিয়েছিল।

এর জবাবে সুলশারও বলেছেন, তিনিই কোচ, কে খেলবেন আর কে খেলবেন না; সে সিদ্ধান্ত তিনিই নেবেন। এমন আলোচনার মধ্যে আজ লেস্টারের মাঠে একাদশেই নামানো হয়েছিল রোনালদোকে। কিন্তু একাদশে ফিরলেও গোল পাননি রোনালদো। লেস্টারের কাছে ৩-২ গোলে হেরে গেছে ইউনাইটেড। প্রতিপক্ষের মাঠে অপরাজিত থাকার রেকর্ড ২৯ ম্যাচে থামল ইউনাইটেডের।

দারুণ এক গোল করেছেন ভার্ডি
ছবি: রয়টার্স

২০২০ সালের জানুয়ারিতে অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে ২-০ গোলে হারার পর দলের ফর্ম যা–ই হোক, প্রতিপক্ষের মাঠে হারেনি সুলশারের দল। এ কারণেই কোনো শিরোপা না জেতার পরও চাকরি নিয়ে কখনো চিন্তায় পড়তে হয়নি। সে রেকর্ড আর অক্ষুণ্ন থাকল না তাদের। লেস্টারের বিপক্ষে হেরে লিগে পঞ্চম স্থানে চলে গেল ইউনাইটেড।

ম্যাচের শুরুটা অবশ্য ইউনাইটেডের। ১৯ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের পাস থেকে দুর্দান্ত এক গোল করেছেন ম্যাসন গ্রিনউড। কিন্তু ম্যাচে ফিরতে সময় লাগেনি লেস্টারের। একের পর এক আক্রমণে ইউনাইটেড রক্ষণকে ব্যস্ত রেখে ৩১ মিনিটেই সমতা ফিরিয়েছেন ইউরি তেলেমানস।

ফিরেই গোল পেয়েছেন রাশফোর্ড
ছবি: রয়টার্স

ম্যাচটা জমে উঠেছে দ্বিতীয়ার্ধে। আবারও শুরুটা করেছে ইউনাইটেড। যদিও সব কটি আক্রমণেই ছিলেন গ্রিনউড। একবার পোস্টেও বল লাগিয়েছেন এই স্ট্রাইকার। তাঁর তুলনায় রোনালদো ও জাডোন সাঞ্চো ছিলেন ম্রিয়মাণ। ধীরে ধীরে আবার খেলায় ফিরে লেস্টার। ৭৫ মিনিটে মাতিচের ভুলে বল পেয়ে তেলেমানস শট নিয়েছিলেন। গোল ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করেছেন দে হেয়া। কিন্তু তাঁর গ্লাভসের ছোঁয়ার পরও পোস্টের সাহায্য দরকার হয়েছে গোল ঠেকাতে।

লেস্টার অবশ্য ৩ মিনিট পরই এগিয়ে গেছে। কর্নার থেকে পাওয়া বল এদিক-ওদিক হয়ে চলে এসেছিল সয়ঞ্জুর কাছে। ফাঁকা জাল পেয়ে কোনো ভুল করেননি এই ডিফেন্ডার।

প্রতিপক্ষে মাঠে ইউনাইটেডের অপরাজেয় যাত্রা অক্ষুণ্ন রাখার স্বপ্ন দেখিয়েছিলেন রাশফোর্ড। চোট থেকে আজই ফেরা মার্কাস রাশফোর্ড ৮২ মিনিটে দলকে সমতায় ফিরিয়েছেন। নিজেদের অর্ধ থেকে দারুণ এক থ্রু পাঠিয়েছিলেন লিন্ডেলফ। সেটা দারুণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে জালে পাঠিয়েছেন এই ফরোয়ার্ড।

প্রথম জাম্বিয়ান হিসেবে প্রিমিয়ার লিগে গোল করলেন ডাকা
ছবি: টুইটার

নাটকের তখনো অনেক বাকি। ইউনাইটেডের গোলের আনন্দ থামার আগেই গোল করে বসল লেস্টার। বাঁ প্রান্তে বল পেয়ে ছোটার চেষ্টা করেছিলেন কাস্তানিয়ে। কিন্তু তাঁকে ফাউল করেন ইউনাইটেডের ওয়ান-বিসাকা। পড়ে যাওয়ার আগেই ক্রস করেন কাস্তানিয়ে। পেরেজ বল নিয়ে বক্সে ঢুকে পড়েন। পুরো ইউনাইটেড রক্ষণ যখন পেরেজকে নিয়ে ৬ গজের বক্সে ব্যস্ত, তখন একটু পেছনে চলে যান জেমি ভার্ডি। পেরেজ সামনে থাকা ডিফেন্ডারকে নাটমেগ করে বল পাঠান ভার্ডির কাছে। ইউনাইটেড রক্ষণ থেকে নিজেকে ফাঁকায় নিয়ে যাওয়া ভার্ডি সেটা জায়গামতোই পাঠিয়েছেন।

যোগ করা সময়ে ইউনাইটেডের ম্যাচে ফেরার আশাও শেষ করে দিয়েছেন প্যাটসন ডাকা। তেলেমানসের ফ্রি–কিকে ছন্নছাড়া ইউনাইটেড রক্ষণের সুযোগ নিয়ে গোল করেছেন জাম্বিয়ান এই ফরোয়ার্ড।