বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কিন্তু পিএসজি সবচেয়ে বড় দাঁও মেরেছে লিওনেল মেসির ক্ষেত্রে। এ প্রজন্মের সেরা দুই খেলোয়াড়ের একজনকে নিয়ে এসে আচমকাই চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে ফেবারিট বনে গেছে দলটি।

এ অবস্থায় মেসিকে ঘিরেই তো হবে পিএসজির সব পরিকল্পনা। কিন্তু নিকোলাস আনেলকা সেটা মানছেন না। তাঁর ধারণা, মেসিকে ঘিরে নয়, পিএসজির পরিকল্পনা হওয়া উচিত কিলিয়ান এমবাপ্পেকে ঘিরে। মেসির উচিত, এমবাপ্পেকে দিয়ে যত বেশি সম্ভব গোল করানো।

default-image

মেসি, নেইমার ও এমবাপ্পেকে নিয়ে স্বপ্নের ‘এম-এন-এম’ জুটি গড়েছে পিএসজি। এই ত্রিফলার নেতৃত্ব মেসিরই পাওয়ার কথা। কিন্তু আনেলকার দাবি, পিএসজির আক্রমণের নেতা এখন এমবাপ্পেই। সংবাদমাধ্যম ‘লা পারিসিয়ান’-এ সাবেক ফ্রেঞ্চ স্ট্রাইকার সোজাসাপ্টা বলে দিয়েছেন, ‘এমবাপ্পেকেই আক্রমণের নেতৃত্ব দিতে হবে। কারণ, সে–ই ১ নম্বর। মেসি বার্সেলোনাতে ১ নম্বর ছিল, কিন্তু এখন তার উচিত এমবাপ্পের কাজে লাগা। এমবাপ্পে এই ক্লাবে পাঁচ বছর ধরে এবং মেসিকে এ ক্ষেত্রে এটা সম্মান করতে হবে।’

এমবাপ্পে নিজে এই আক্রমণের নেতৃত্ব নিতে চাইছেন কি না, সেটাও অবশ্য প্রশ্ন। গত আগস্ট-সেপ্টেম্বরের দলবদলে রিয়াল মাদ্রিদে যাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছেন এই ফরোয়ার্ড।

তাঁর এমন চেষ্টায় কোনো দোষ দেখছেন না আনেলকা, ‘গতির দিক থেকে সে অবিশ্বাস্য এক খেলোয়াড়, বিশ্বে এমন কেউ নেই। প্যারিস যদি সেরা দল হতে চায়, যেকোনো মূল্যে ওকে ধরে রাখতে হবে। কিন্তু আমার ধারণা, কিলিয়ানের মাথায় ঢুকে গেছে ব্যাপারটা। সে অন্য কিছু চায় এবং সেটা পুরোপুরি যৌক্তিক। সে ব্যালন ডি’অর জিততে চায় এবং উয়েফার মানে যে লিগ এখন ছয়ে আছে, সেখানে খেললে কীভাবে পাবে সেটা? কিলিয়ান যদি ইংল্যান্ড বা স্পেনে গত তিন বছর খেলত, তাহলে এর মধ্যেই ব্যালন ডি’অর জিতে যেত।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন