চোটের কারণে ম্যানচেস্টার সিটির বিপক্ষে আজ খেলা নিয়ে শঙ্কা আছে কিলিয়ান এমবাপ্পের।
চোটের কারণে ম্যানচেস্টার সিটির বিপক্ষে আজ খেলা নিয়ে শঙ্কা আছে কিলিয়ান এমবাপ্পের। ছবি: রয়টার্স

টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলার স্বপ্ন দেখছে পিএসজি। কিন্তু সেই স্বপ্ন পূরণ করতে হলে কঠিন এক পথই পেরোতে হবে প্যারিসের দলটিকে। নিজেদের মাঠে সেমিফাইনালের প্রথম লেগে যে ম্যানচেস্টার সিটির কাছে ২–১ গোলে হেরেছে তারা। আজ রাতে ম্যান সিটির মাঠ ইতিহাদে দ্বিতীয় লেগ খেলতে নামবে পিএসজি। মাঠে নামার আগে দলটির কোচ মরিসিও পচেত্তিনো একটা খবরের জন্য অপেক্ষা করছেন।

খবরটা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে, আজ সেমিফাইনালের দ্বিতীয় লেগে তিনি খেলতে পারবেন কি না—এটাই এখন কোটি টাকার প্রশ্ন। গত শনিবার ফ্রেঞ্চ লিগ ‘আঁ’তে নিজেদের মাঠে ২–১ গোলে জেতা ম্যাচে মাংসপেশির চোটের কারণে খেলতে পারেননি এমবাপ্পে। এরপর থেকেই প্যারিসের আকাশে প্রশ্ন— ম্যান সিটির বিপক্ষে খেলতে পারবেন কি না, পিএসজির অন্যতম বড় তারকা!

বিজ্ঞাপন
default-image

প্রথম লেগে একেবারেই নিষ্প্রভ ছিলেন এমবাপ্পে। কিন্তু দলের প্রয়োজনে দ্বিতীয় লেগে জ্বলে উঠতেই পারেন পিএসজির ফ্রান্সের স্ট্রাইকার। আর এবারের চ্যাম্পিয়নস লিগে এমবাপ্পে যে আটটি গোল করেছেন, তার পাঁচটিই প্রতিপক্ষের মাঠে। শেষ ষোলোতে বার্সেলোনার মাঠে করেছেন হ্যাটট্রিক আর কোয়ার্টার ফাইনালের বায়ার্ন মিউনিখের মাঠে জোড়া গোল।

প্রতিপক্ষের মাঠে এমবাপ্পের এমন পারফরম্যান্সের কারণেই তাঁকে ম্যান সিটির বিপক্ষে পাওয়ার জন্য আরও বেশি উন্মুখ পচেত্তিনো। দলের সর্বশেষ অনুশীলন সেশনের আগে এমবাপ্পের অবস্থা নিয়ে আর্জেন্টাইন কোচ বলেছেন, ‘কিলিয়ানের অবস্থাটা আরেকবার দেখতে হবে আমাদের। এখনো আমরা ঠিক করিনি যে ওকে খেলাব কি না।’

default-image

চ্যাম্পিয়নস লিগে একটি শিরোপা জয়ের স্বপ্ন পিএসজি দেখে আসছে অনেক বছর ধরে। বিশেষ করে এক দশক আগে ক্লাবটি কাতারের ধনকুবেররা কিনে নেওয়ার পর। সেই স্বপ্নপূরণের সবচেয়ে কাছে তারা এসেছিল গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগে। কিন্তু ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ১–০ গোলে হেরে সেই স্বপ্ন ভেঙেছে তাদের। এবার আবার সেমিফাইনালে উঠলেও প্রথম লেগটা খুব বাজে কেটেছে নেইমার–এমবাপ্পেদের।

অবস্থা যখন এই, পচেত্তিনো আশা করছেন আরেকবার প্রতিপক্ষের মাঠে নিজেদের মেলে ধরবে পিএসজি। কিন্তু দলের অন্যতম ভরসা এমবাপ্পেকে ছাড়া সেটা সম্ভব হবে কি না, তা নিয়ে শঙ্কায় আছেন তিনি। এ ছাড়া এ ম্যাচে পচেত্তিনো পাচ্ছেন না মিডফিল্ডার ইদ্রিসা গানা গায়াকে। প্রথম লেগে লাল কার্ড দেখায় সিটির মাঠে খেলতে পারবেন না তিনি। এমন অবস্থায় নেইমারদের কীভাবে অনুপ্রাণিত করছেন পচেত্তিনো।

বিজ্ঞাপন
default-image

প্যারিসের দলটির আর্জেন্টাইন কোচ বলেছেন, ‘এই ধরনের ম্যাচ, চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল। আমি মনে করি এসব ম্যাচে খেলোয়াড়দের অনুপ্রাণিত করার দরকার হলে সেটা একটা সমস্যা। খেলোয়াড়েরা এই ধরনের ম্যাচ খেলতে পছন্দ করে। এমন ম্যাচ কেউ মিস করতে চায় না।’

ম্যাচের পরিকল্পনা সাজাতে গিয়ে দল কী ধরনের সমস্যায় পড়তে পারে, সেটাও মাথায় রেখেছেন পচেত্তিনো, ‘ম্যাচে কিছু সময় আমরা ভুগতে পারি, এমন প্রস্তুতিও নিয়ে রাখতে হবে আমাদের। কিন্তু আমরা যখন সুযোগ পাব, সে ক্ষেত্রে নিখুঁত হতে হবে। আমাদের আগ্রাসী ফুটবলও খেলতে হবে। ফাইনালে যাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখতে আমাদের অন্তত দুটি গোল করতে হবে। এটাই লক্ষ্য। আমরা এটা করতেই চেষ্টা করব।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন