কবে পিএসজি ছাড়বেন এমবাপ্পে?
কবে পিএসজি ছাড়বেন এমবাপ্পে? ছবি : রয়টার্স

মোনাকোতে কিলিয়ান এমবাপ্পের উত্থানের সময়টার কথাই ধরুন, তখন থেকেই বড় সব ক্লাবের নজরে তিনি। পিএসজি, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, লিভারপুল, ম্যানচেস্টার সিটি—এমবাপ্পেকে দলে নিতে চেয়েছে প্রায় সবাই। কিন্তু বাজিমাতটা করেছিল পিএসজিই। ফ্রেঞ্চ লিগকে মুড়িমুড়কি বানিয়ে ফেলা দলটি ইউরোপ জয়ের লক্ষ্যে নেইমারের পাশাপাশি এমবাপ্পেকে নিয়েই বাড়িয়েছিল শক্তি। সে লক্ষ্য এখনো পূরণ হয়নি।

পিএসজির লক্ষ্য পূরণ হোক বা না হোক, তাতে অন্য দলের আগ্রহ থেমে থাকবে কেন? এমবাপ্পে পিএসজিতে যাওয়ার পরেও ফরাসি এই তারকার প্রতি অন্যান্য দলের আগ্রহ বিন্দুমাত্রও কমেনি। অনেকের মতেই মেসি-রোনালদো পরবর্তী যুগের ঝান্ডা বইবার সামর্থ্য আছে এই এমবাপ্পেরই। ভবিষ্যতের সবচেয়ে বড় তারকাকে পাওয়ার চেষ্টা ছেড়ে দেবে কেন রিয়াল, বার্সা, লিভারপুলের মতো ক্লাবগুলো?

default-image

ব্যাপারটা বোঝে পিএসজিও। খুব ভালোভাবেই তারা বোঝে, এই এমবাপ্পেকে সারা জীবন আটকে রাখা যাবে না। তবে এমবাপ্পে নিজেও চ্যাম্পিয়নস লিগ জয়ের লক্ষ্যপূরণ না হওয়া পর্যন্ত যে পিএসজি ছাড়বেন না, সেটি মনে করেন ইউরি ডিওরকায়েফ। পিএসজির এই দূতের বক্তব্য, ‘সবচেয়ে আদর্শ পরিস্থিতি হলো এমবাপ্পে পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতল, আর তারপর অন্য কোনো বড় দলে চলে গেল। আমার মনে হয় এমবাপ্পে সব সময় ক্লাব ছাড়ার সুযোগ পাবে। এখন ও একটা প্রকল্পের অংশ। পিএসজিতে ওর চতুর্থ বছরে প্রবেশ করতে যাচ্ছে। ও তরুণ একজন খেলোয়াড়। আমার মনে হয় না ও পিএসজিতে দশ বছর ধরে থাকবে। সব মহাদেশে শিরোপা জেতাই ওর ভবিতব্য। যা অনেক কম ফরাসি খেলোয়াড়ই করেছে।’

বিজ্ঞাপন

তবে পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার সুযোগ যে এমবাপ্পে পাননি, তা নয়। গত আসরেই ফাইনালে উঠিয়েছিলেন দলকে। কিন্তু ফাইনালে হারতে হয়েছিল বায়ার্ন মিউনিখের কাছে, স্বদেশি কিংসলে কোমানের গোলে স্বপ্নভঙ্গ হয়েছিল এমবাপ্পেদের।

স্বপ্ন শেষবার ভেঙে গেলেও হতাশ হয়ে হাল ছাড়বেন না এমবাপ্পে, এমনটাই ভাবছেন ডিউরকায়েফ, ‘চ্যাম্পিয়নস লিগ জেতার অনেক বড় একটা সুযোগ পেয়েছিল ও, গতবার। দুর্ভাগ্যবশত সে জিততে পারেনি। এই বছর, ওর সামনে আরেকটা সুযোগ এসেছে। সবার জন্য আদর্শ পরিস্থিতি সেটাই হবে, যে ও পিএসজিকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে পরে অন্য কোনো বড় ক্লাবে চলে গেল। তখন সব পক্ষই খুশি থাকবে।’

default-image

বর্তমান চুক্তি অনুযায়ী এমবাপ্পে ২০২২ সালের গ্রীষ্ম পর্যন্ত পিএসজিতে থাকবেন। পিএসজির হয়ে ১৩০ ম্যাচে ৯৬ গোল করা এমবাপ্পে এর পরে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদে যোগ দেবেন, এমনটাই গুঞ্জন। কিন্তু সেই স্বপ্নপূরণের আগে পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন কী পূরণ হবে? দেখা যাক!

মন্তব্য পড়ুন 0