বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

২০২১ সালটা শেষের অধ্যায়ে ঢুকে পড়েছে। এই বর্ষপঞ্জিতে গোল করার দিক থেকে সবার চেয়ে এগিয়ে আছেন লেভাডফস্কি। তাঁর সঙ্গে এ লড়াইয়ে আছেন হরলান্ড, মেসি, রোনালদো আর এমবাপ্পে। এ বছরে এখন পর্যন্ত জাতীয় দল আর ক্লাবের জার্সিতে গোল করায় কার অবস্থান কী সেটা এক নজরে দেখে আসা যাক।

এই মুহূর্তে বছরে বেশি গোল করাদের তালিকায় সবার ওপরে আছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার লেভানডফস্কি। জাতীয় দল আর ক্লাব মিলিয়ে এখন পর্যন্ত ৪৫টি গোল করেছেন লেভা। তিনি বুন্দেসলিগার নতুন মৌসুমেও আছেন দুর্দান্ত ছন্দে। চলতি মৌসুমে লিগে ৪ ম্যাচ খেলে ৬টি গোল করেছেন। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা সেন্টার ফরোয়ার্ডদের একজন লেভা।

default-image

এ বছরের সর্বোচ্চ গোলের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বরুসিয়া ডর্টমুন্ডের নরওয়েজিয়ান স্ট্রাইকার হরলান্ড। জাতীয় দল ও ক্লাবের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত তাঁর গোল সংখ্যা ৩৮টি। ২১ বছর বয়সী স্ট্রাইকারও বুন্দেসলিগার নতুন মৌসুমের শুরুটা করেছেন দুর্দান্ত, ৪ ম্যাচে তাঁর গোল ৫।

default-image

হরলান্ডের পর অবস্থান এ মৌসুমেই বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লেখানো মেসি। জাতীয় দল আর ক্লাবের হয়ে দুর্দান্ত ছন্দে থাকা মেসি এখন পর্যন্ত সব মিলিয়ে করেছেন ৩৬ গোল। পিএসজির হয়ে অবশ্য এখনো কোনো গোল পাননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্যারিসের দলটিতে নাম লেখানোর পর এখনো পর্যন্ত একটি ম্যাচই খেলেছেন মেসি।

default-image

মেসির পর চতুর্থ স্থানে আছেন তাঁর পিএসজি-সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। সব মিলিয়ে ৩৩ গোল করেছেন তিনি। এ বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফ্রান্সের হয়ে কোনো গোল করতে না পারলেও লিগ ‘আঁ’তে ৪ ম্যাচে করেছেন ৩ গোল। এই তালিকায় পাঁচ নম্বরে আছেন রোনালদো। এমবাপ্পের চেয়ে দুটি গোল কম করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা। ম্যানচেস্টার ইউনাইটেডে স্বপ্নের মতো পুনরাভিষেক হওয়া রোনালদো সম্প্রতি আলী দাইয়িকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের (১১১) রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন