কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ফিরতি ম্যাচ ডিসেম্বরেই
কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ফিরতি ম্যাচ ডিসেম্বরেইফাইল ছবি

শেষ পর্যন্ত আগামী ডিসেম্বরেই কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। কাতারের দোহায় ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর। বিষয়টি জানিয়েছে এএফসি।

এএফসির ওয়েবসাইট বলছে, বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ ও কাতার। ম্যাচের তারিখ নির্ধারিত হয়েছে ৪ ডিসেম্বর। ২০২০ সালে বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান অঞ্চল থেকে এটিই হবে একমাত্র ম্যাচ, সেটিও জানিয়েছে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

বাছাইপর্বে এখনো চার ম্যাচ বাকি আছে বাংলাদেশের। এই বছরেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ম্যাচগুলোর। কিন্তু করোনাভাইরাসের কারণে দুই দফায় স্থগিত হয়ে যায় ম্যাচগুলো। বাকি ম্যাচগুলো কবে অনুষ্ঠিত হবে, সে সূচি এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি ফিফা বা এএফসি। তবে কাতারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সূচির বাইরে গিয়ে আগেই ম্যাচ খেলতে রাজি হয়েছে বাংলাদেশ। ফিফাও ম্যাচটি আয়োজনে অনুমতি দিয়েছে কাতারকে।

default-image
বিজ্ঞাপন

যদিও ম্যাচের ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো চিঠি পায়নি বাফুফে। তবে প্রস্তুতি নেওয়া আছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক আবু নাঈম, ‘আমরা এখনো আনুষ্ঠানিক চিঠি পাইনি। তবে ভেবে রেখেছি, ম্যাচটি চূড়ান্ত হলে ১৯ নভেম্বর কাতারে যাবে বাংলাদেশ। তিন দিন কোয়ারেন্টিনে থাকার পর অনুশীলন শুরু করবে দল। সেখানে দুটি অনুশীলন ম্যাচেরও ব্যবস্থা থাকবে।’

আগের সূচি অনুযায়ী বাছাইপর্বে পরবর্তী চার ম্যাচের প্রথমটি আফগানিস্তানের বিপক্ষে খেলার কথা ছিল বাংলাদেশের। সেটা ঘরের মাঠেই। দ্বিতীয় ম্যাচটি ছিল কাতারের বিপক্ষে, দোহায়। জুনে ঘরের মাঠে খেলার কথা ছিল ভারত ও ওমানের বিপক্ষে ফিরতি ম্যাচ দুটি। করোনা পরিস্থিতির কারণে ম্যাচগুলো কবে হবে, সেটি নিয়ে অনিশ্চয়তা ছিল। সম্প্রতি কাতার হঠাৎ করেই ডিসেম্বরে ম্যাচটি খেলে ফেলার প্রস্তাব দেয়। বাংলাদেশের সম্মতি ও এএফসির অনুমোদনের ভিত্তিতে খেলাটি এখন অনুষ্ঠিত হয়ে যাবে। কাতারের বিপক্ষে ঘরের মাঠে ২-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা। ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের অক্টোবরে।

এখন পর্যন্ত বাছাইপর্বের ‘ই’ গ্রুপে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে এক ড্রয়ে এক পয়েন্ট নিয়ে পাঁচ দলের টেবিলের তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। ৫ ম্যাচ খেলে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের সবার ওপরে কাতার।

মন্তব্য পড়ুন 0