default-image

অভিনয় করে পেনাল্টি আদায়!

এটাই অভিযোগ। আর এবার তা উঠেছে মোহাম্মদ সালাহ ও হ্যারি কেইনকে ঘিরে। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল ও টটেনহাম তারকা পেনাল্টি আদায় করতে সামান্য বাধাতেই মাঠে পড়ে যাওয়ার অভিনয় করছেন—এমন অভিযোগ তুলেছেন লিভারপুল ও টটেনহামেরই সাবেক মিডফিল্ডার ড্যানি মার্ফি।

বিজ্ঞাপন

ফরোয়ার্ডদের বিরুদ্ধে মাঝেমধ্যেই এমন অভিযোগ তুলে থাকেন অনেকে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে এবার পেনাল্টি আদায়ে অভিনয় করে পড়ে যাওয়া নিয়ে বেশ আলোচনা হচ্ছে। গত শনিবার অ্যানফিল্ডে ওয়েস্ট হামের বিপক্ষে ২-১ গোলে জেতে লিভারপুল।

এ ম্যাচে পেনাল্টি থেকে গোল করেন লিভারপুলের মিসরীয় তারকা সালাহ। ওয়েস্ট হাম ডিফেন্ডার আর্থার মাসকুয়াকুর বাধায় পড়ে যান তিনি। পেনাল্টির সমর্থনে লিভারপুল কোচ তাঁর খেলোয়াড়ের পক্ষ নিলেও বিতর্ক এড়াতে পারেননি সালাহ।

default-image

মার্ফির মতো আরও অনেকেই মনে করেন, আধুনিক ফুটবলে এই ‘কালো বিদ্যা’র চর্চায় সিদ্ধহস্ত অনেক ফুটবলার। একটু সুযোগ পেলেই পেনাল্টি আদায়ে আশ্রয় নেন অভিনয়ের। এ নিয়ে প্রশ্ন ওঠা থেমে নেই। তারকা ফুটবলাররা এ ক্ষেত্রে রেফারির কাছ থেকে একটু বেশি সুবিধা পেয়ে থাকেন কি না, সে প্রশ্ন নিয়ে তর্ক-বিতর্ক চলছে।

‘টক স্পোর্টস’কে কিছু খেলোয়াড়ের নাম সরাসরি বলেছেন মার্ফি, ‘ক্যালাম উইলসন, মোহাম্মদ সালাহ, হ্যারি কেইন—তাঁরা সবাই এমন করেন। অদক্ষ রেফারিং এবং নিয়মের সুযোগ নিয়ে এখন অনেক ফুটবলারই তা করে থাকেন। এটা দেখতে চাই না। সবাই এমন করে, প্রতারণা আরকি। রেফারিকে পটিয়ে ফেলছে—চাইলে যেকোনো শব্দ ব্যবহার করতে পারেন।’

বিজ্ঞাপন

লিভারপুলে ২০০১ সালে উয়েফা কাপ, লিগ কাপ ও এফএ কাপ জিতেছিলেন মার্ফি। তিনি সোজাসাপ্টাই বলেছেন, ‘এটা থামবে না। কারণ, পড়ে না গেলে তো পেনাল্টি পাওয়া যায় না! ডিফেন্ডাররা যদি বোকার মতো ট্যাকল করা বন্ধ করে, তাহলে (অভিনয়) বন্ধ হতে পারে। বক্সে আপনি ট্যাকল করতে পারেন না, শুধু নিজের জায়গায় অটল থাকতে হয়।’

রেফারিদের দায়িত্ব নিয়েও প্রশ্ন তোলেন মার্ফি, ‘রেফারিদের কেন এটা বোঝার বুদ্ধি নেই? তারা তো বুঝতে পারে (খেলোয়াড়েরা) অভিনয় করছে। সহজ কথা, খেলোয়াড়েরা এমন করলে, ডাইভ দিয়ে পড়ে গেলে—পেনাল্টি দিয়ো না!’

ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল ব্রাইটনকে ২-১ গোলে হারায় টটেনহাম। এ ম্যাচে অ্যাডাম লালানার ট্যাকলে পড়ে গিয়ে পেনাল্টি পান টটেনহাম তারকা কেইন। সালাহ ও কেইনের বিরুদ্ধে অভিনয় করে পড়ে যাওয়ার অভিযোগ এর আগেও উঠেছে।

মন্তব্য পড়ুন 0