কিলিয়ান এমবাপ্পে। সেমিতে ফ্রান্সের দুটি ক্লাব ওঠায় খুশি ফরাসি তারকা।
কিলিয়ান এমবাপ্পে। সেমিতে ফ্রান্সের দুটি ক্লাব ওঠায় খুশি ফরাসি তারকা। ছবি: টুইটার

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে কথাটা মোটেও অপরিচিত না। বাংলাদেশের ফুটবলপ্রেমীদের মধ্যেও কথাটা পরিচিত। লিগ ওয়ানের খেলা দেখে অনেকে নাক সিঁটকে বলে থাকেন কথাটা, এ তো ‘কৃষক লিগ’, যেখানে পিএসজি ‘জোতদার’, বাকিরা ‘বর্গাচাষি’। লিগ ওয়ানে পিএসজির একক আধিপত্যই এমন রসিকতার কিংবা কটাক্ষের কারণ। টানা সাতবারের চ্যাম্পিয়ন। অন্য কোনো দল সেখানে পাত্তা না পাওয়ায় এবং চ্যাম্পিয়ন পিএসজি আবার ইউরোপে সাফল্য না পাওয়ায় লিগ ওয়ানের ‘কৃষক লিগ’ তকমাটা প্রায় প্রতিষ্ঠিত হয়ে গেছে ফুটবল বিশ্বে।

বিজ্ঞাপন

খুব স্বাভাবিকভাবেই কিলিয়ান এমবাপ্পের তা ভালো লাগবে না। বিশ্বকাপজয়ী এ ফরোয়ার্ড নিজে ফরাসি, খেলছেনও পিএসজিতে। নিজেদের জাত-কুল নিয়ে মশকরা চললে কার ভালো লাগে! জবাবটা এত দিন দিতে না পারলেও কাল রাতে সেই সুযোগ করে দিয়েছে অলিম্পিক লিওঁ। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে লিওঁ। পিএসজি তো আগেই নাম লিখিয়েছে সেমিতে। অর্থাৎ চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল উঠল ফ্রান্সের দুটি ক্লাব, যেখানে ইংল্যান্ড, ইতালি ও স্পেন থেকে কোনো দলই জায়গা করে নিতে পারেনি।

এমবাপ্পে তাই আর চুপ করে থাকেননি। প্রথমবারের মতো ফ্রেঞ্চ লিগের দুই দল চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে, সঙ্গে সঙ্গে পিএসজি তারকার টুইট, ‘কৃষক লিগ’। কথাটা সামান্য হলেও গোটা টুইটটি দেখলে অন্তর্নিহিত ভাবটুকু ধরে ফেলা যায়। কৃষক লিগ—কথাটার পাশেই সার্কাসের জোকারদের একটি ইমো ব্যবহার করেছেন এমবাপ্পে। এই ইমো নিশ্চিতভাবেই ‘কৃষক লিগ’ বলে যাঁরা রসিকতা করেন তাঁদের প্রতি। এরপর লিওঁকে ট্যাগ করে একই পোস্টে তিনবার করতালির ইমোও দিয়েছেন এমবাপ্পে। এদিকে এমবাপ্পের এই টুইট ধরেই মজা লুটেছে লিওঁ। তাদের টু্ইট, ‘এখানে কোনো কৃষক নেই’—কথাটির পাশে চোখ টেপার ইমো। এমবাপ্পের টুইটে আনন্দ পেয়েছেন কাল দুই গোল করা মুসা ডেমবেলে, ‘ওদের বলতে দাও’। আর লিওঁর প্লেমেকার মেম্ফিস ডিপাইও এমবাপ্পেকে বলছেন সবার ভুল ভেঙে দিতে, ‘ওদের সঙ্গে একটু কথা বল তো, ভাই!’

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সেমিফাইনালে কখনো একসঙ্গে দুটি ফরাসি ক্লাবকে দেখা যায়নি। শুধু চ্যাম্পিয়নস লিগ নয় এ প্রতিযোগিতার পূর্ববর্তী সংস্করণ ইউরোপিয়ান কাপের সেমিফাইনালেও কখনো দুটি ফরাসি ক্লাবকে দেখা যায়নি। ইউরোপিয়ান প্রতিযোগিতায় সর্বশেষ কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে দুটো ফরাসি ক্লাবকে দেখা গেছে ১৯৯২-৯২ উয়েফা কাপে। সেবার অঁজের ও পিএসজি উঠেছিল সেমিতে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন