কোচ বলেছেন শিরোপা না হলেও চলবে, খেলোয়াড়েরা বলছেন অন্য কথা
কোচ বলেছেন শিরোপা না হলেও চলবে, খেলোয়াড়েরা বলছেন অন্য কথাছবি: প্রথম আলো

২৩ থেকে ২৯ মার্চ নেপালে অনুষ্ঠিত হবে তিন জাতির আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। স্বাগতিক নেপাল ও বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে খেলবে কিরগিজস্তানের অনূর্ধ্ব–২৩ দল। টুর্নামেন্টের লক্ষ্য সম্পর্কে কোচ জেমি ডে আগেই ঘোষণা দিয়ে রেখেছেন। বলেছেন, ট্রফি জয় নয়, নতুন ফুটবলারদের পরখ করে নেওয়াই তাঁর উদ্দেশ্য। তবে খেলোয়াড়দের মুখে ভিন্ন কথা। ট্রফি জয়ের স্বপ্ন দেখেছেন খেলোয়াড়েরা।

নেপালের উদ্দেশে দেশ ছাড়ার আগে আজ ঢাকায় শেষ অনুশীলন করেছে জাতীয় দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ট্রফি জয়ের লক্ষ্যের কথা জানিয়েছেন অভিজ্ঞ মিডফিল্ডার সোহেল। আবাহনী লিমিটেডের এই মিডফিল্ডার বলেন, ‘ব্যক্তিগতভাবে যদি আমাকে জিজ্ঞাসা করেন, যেহেতু একটা টুর্নামেন্ট খেলছি, সেহেতু অবশ্যই আমরা ট্রফিটা আমাদের দেশে নিয়ে আসতে চাইব। কিন্তু এখন যে যত ভালো দলই হোক, কেউ পুরো আত্মবিশ্বাস নিয়ে বলতে পারবে না যে আমি ট্রফি নিয়ে আসব। আমাদের চেষ্টা থাকবে যেন আমরা ট্রফিটা বাংলাদেশে নিয়ে আসতে পারি।’ সোহেল ছাড়াও ট্রফি জয়ের লক্ষ্যের কথা এর আগে মাসুক মিয়া, মাহবুবুর জুয়েলের মুখেও শোনা গিয়েছে।

তিন দলের টুর্নামেন্টে একে অপরের বিপক্ষে খেলা সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দুটি দল খেলবে ফাইনালে। ২৩ মার্চ কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। ২৭ মার্চ দ্বিতীয় ও শেষ ম্যাচে জামাল ভূঁইয়াদের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল।

default-image
বিজ্ঞাপন

তবে নেপালের মাটিতে খেলা সহজ নয় বাংলাদেশের জন্য। সর্বশেষ ২০১৯ সালের ডিসেম্বরে এসএ গেমসে ভরাডুবি হয়েছে অনূর্ধ্ব–২৩ দলের। ভূপৃষ্ঠ থেকে নেপালের উচ্চতা বাংলাদেশের খেলোয়াড়দের জন্য সমস্যা তৈরি করতে পারে। তবে আশার কথা হলো টুর্নামেন্ট শুরুর ৫ দিন আগে নেপাল যাচ্ছে বাংলাদেশ দল। সে হিসেবে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারে আশাবাদী সোহেল, ‘নেপাল পাহাড়ের দেশ। ওখানে আমাদের শ্বাস নিতে একটু সমস্যা হয়। কারণ, পাহাড়ের ওপর খেলা হয়, আর ঠান্ডাও থাকে। তারপরও আমরা যেহেতু আগে যাচ্ছি, আমরা মানিয়ে নেওয়ার চেষ্টা করব। যেন আমরা ভালোভাবে এই টুর্নামেন্টটা শুরু করতে পারি।’

এর আগে কাল নেপাল সফর নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোচ জেমি ডে বলেছিলেন, ‘নেপালে ট্রফি জিতলে সেটি হবে দারুণ ব্যাপার। আমাদের জন্য বোনাস। ঢাকা ফিরে ট্রফিটা সামনে নিয়ে আমরা সংবাদ সম্মেলন করব। কিন্তু আমি ভাবছি অন্য কথা। আমরা যদি এই টুর্নামেন্টে নতুন ফুটবলারদের পরখ করতে পারি, তাহলে সেটি হবে জুনে বিশ্বকাপ বাছাইয়ের ৩ ম্যাচের জন্য দারুণ ব্যাপার।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন