আফ্রিকান নেশনস কাপের বাছাইপর্বে সোমবার গাম্বিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল গ্যাবনের। গাম্বিয়ার ইনডিপেনডেন্স স্টেডিয়ামে ম্যাচটা খেলতে রোববার রাতে দেশটির বানজুল বিমানবন্দরে অবতরণ করে গ্যাবন ফুটবল দল। এরপরই বাধে বিপত্তি। প্রশাসনিক জটিলতার কারণে পিয়ের-এমেরিক অবামেয়াংদের দলকে বিমানবন্দর ছেড়ে যেতে দেওয়া হয়নি। রাতটা তাঁদের কাটাতে হয় বিমানবন্দরের মেঝেতে।

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে গ্যাবন দলকে বলা হয়, প্রশাসনিক জটিলতার জন্য তারা যেতে পারবে না। পরদিন সকালে সরকারি হস্তক্ষেপের পর বিমানবন্দর ছেড়ে যেতে পেরেছে গ্যাবন দল। সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটনাটা প্রকাশ করেছেন গ্যাবনের তারকা ও আর্সেনাল ফরোয়ার্ড অবামেয়াং।

বিজ্ঞাপন

অবতরণের পর সরাসরি হোটেলে যাওয়ার কথা ছিল গ্যাবন দলের। কিন্তু বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের যেতে দেয়নি, কারণটা কী—সে ব্যাপারে খোলাসা করে কিছু বলা হয়নি। শুধু প্রশাসনিক জটিলতার কথা জানিয়েছে ইএসপিএন। গ্যাবন ফুটবল ফেডারেশন এ ঘটনা তাদের ফেসবুক পেজে শেয়ার করলেও কোনো মন্তব্য করেনি।

default-image

অবামেয়াং তাঁর টুইটার অ্যাকাউন্টে আগের নানা সমস্যা ইঙ্গিত করে খোঁচা মেরেছেন আফ্রিকান ফুটবল কনফেডারেশনকে (সিএএফ), ‘দারুণ কাজ সিএএফ, মনে হচ্ছে আমরা এখনো নব্বই দশকে আছি। আমরা এতে (ঘটনা) হতাশ হচ্ছি না। তবে কারণটা লোকের জানা দরকার এবং সিএএফকে দায়িত্ব নিতে হবে। এটা ২০২০ সাল, আমরা চাই আফ্রিকা আরও এগিয়ে যাক। কিন্তু এভাবে এগোনো সম্ভব নয়।’

এদিকে গাম্বিয়া দলের কোচ টম সেইন্টফিট দুষেছেন গ্যাবন দলকে। তাঁর দাবি, বিমানবন্দরে অবতরণের পর গ্যাবন দল কোভিড-১৯ পরীক্ষা না করাতে চাওয়ায় এই জটিলতার সৃষ্টি হয়, ‘গ্যাবন পরীক্ষা করাতে চায়নি। গাম্বিয়ায় স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় তারা অবতরণ করে। বিমানবন্দরে তারা পরীক্ষা করাতে চায়নি। এ কারণে তাদের ওখানে অনেকক্ষণ থাকতে হয়েছে এবং হোটেলে গিয়েও তারা পরীক্ষা করাতে রাজি হয়নি। ফিফা ও সিএএফ পরিষ্কার করে বলে দিয়েছে, ম্যাচের ২৪ ঘণ্টা আগে আয়োজক দেশে পরীক্ষা করাতে হবে। আমরা গ্যাবনে গিয়ে কিন্তু পরীক্ষা করিয়েছি। দুবার পরীক্ষা করা হয়। এমনকি ইউরোপ থেকে (করোনা নেগেটিভ) ছাড়পত্র পেলেও আফ্রিকায় নামার পর নেগেটিভ প্রমাণ করতে পরীক্ষা করাতে হতো।’

default-image

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ সেইন্টফিট অভিযোগ করেন, ‘তারা (গ্যাবন) খেলতে চায়নি। সিএএফ এটা মেনে নিলে অনেক বিতর্ক হতে পারত। কিন্তু এটা সম্ভব নয়। এই দেশে নেমে খেলোয়াড়দের পরীক্ষা ছাড়াই মাঠে নামানো দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ হতো।’ কাল গ্যাবনকে ২-১ গোলে হারায় গাম্বিয়া।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0