মরিনিওকে মনে করিয়ে দেওয়া হলো ১৭ বছরের পুরোনো স্মৃতি
মরিনিওকে মনে করিয়ে দেওয়া হলো ১৭ বছরের পুরোনো স্মৃতিছবি: এএফপি

গত ১৭ বছরে এমন দিন দেখেনি চেলসি। তবে জোসে মরিনিওই চেলসিকে ম্যানেজার হিসেবে এমন দিন দেখিয়েছিলেন। মরিনিও গত রাতে ছিলেন বিপক্ষের ডাগআউটে, নগরপ্রতিদ্বন্দ্বী টটেনহামের কোচ হিসেবে। ১৭ বছর পর মরিনিওর সামনেই তাঁর কীর্তি ছুঁয়েছেন চেলসির নতুন কোচ টমাস টুখেল।

টটেনহামের মাঠে গিয়ে গত রাতে ১-০ গোলে জিতে এসেছে চেলসি। এই নিয়ে চেলসির দায়িত্ব নেওয়ার পর প্রথম তিন ম্যাচ গোল না হজম করে কাটালেন নতুন কোচ টমাস টুখেল। এর আগে সেই ২০০৪ সালে জোসে মরিনিওর সময়ে নতুন কোচের অধীনে প্রথম তিন ম্যাচ গোল না খেয়ে কাটিয়েছিল চেলসি। এ যেন মরিনিওকেই তাঁর পুরোনো স্মৃতি মনে করিয়ে দেওয়া।

এই নিয়ে লিগে টানা তিন ম্যাচ হারল মরিনিওর টটেনহাম। আগের দুই ম্যাচ হেরেছিল ব্রাইটন ও লিভারপুলের বিপক্ষে। পেছাতে পেছাতে লিগ টেবিলের অষ্টম স্থানে এখন তারা। লিগ শিরোপা স্বপ্ন যে আস্তে আস্তে মিলিয়ে যাচ্ছে, সেটি তাদের কোনো পাঁড় সমর্থকও স্বীকার করবেন। চতুর্থ স্থানে থেকে অন্ততপক্ষে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়াটাই এখন হয়তো টটেনহামের মূল লক্ষ্য হবে।

default-image
বিজ্ঞাপন

ওদিকে নিজের প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিতেই জিতলেন টুখেল। প্রথম থেকেই মরিনিওর অতি সাবধানী ও রক্ষণাত্মক টটেনহামের বিপক্ষে বলের দখলের লড়াইয়ে বেশ ভালোভাবেই এগিয়েছিল চেলসি। এর মধ্যেই চেলসির জার্মান স্ট্রাইকার টিমো ভেরনারকে বক্সের মধ্যে বাজেভাবে ফাউল করে বসেন ইংলিশ সেন্টারব্যাক এরিক ডায়ার। সেখান থেকেই গোল করে দলকে এগিয়ে দেন জর্জিনিও।

default-image

চোটের কারণে দলের মূল স্ট্রাইকার হ্যারি কেইন ছিলেন না, গত ম্যাচে তাঁর জায়গায় গ্যারেথ বেলকে নামানো হলেও গতকাল এই ওয়েলশ তারকার ওপর ভরসা রাখেননি মরিনিও। নেমেছিলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার কার্লোস ভিনিসিয়ুস। শেষ দিকে একটা হেডের মাধ্যমে গোল করার সুযোগ থাকলেও ভিনিসিয়ুস সেটা নষ্ট করেছেন। সুযোগ পেয়েও গোল করতে পারেননি এরিক লামেলা, লুকাস মউরার মতো তারকারা। আর তাতেই নিশ্চিত হয়ে যায়, ক্যারিয়ারে প্রথমবারের মতো ঘরের মাঠে টানা দুই ম্যাচ হারতে চলেছেন জোসে মরিনিও।

এই জয় নিয়ে চেলসির অবস্থান এখন পাঁচে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন