জোড়া গোল করেছেন ওয়াটকিন্স
জোড়া গোল করেছেন ওয়াটকিন্সছবি: রয়টার্স

দলে আছেন গত দুই লিগ মৌসুমে ৪৪ গোল করা অধিনায়ক পিয়েরে এমেরিক অবামেয়াং। আছেন নির্ভরযোগ্য ফরাসি স্ট্রাইকার আলেকসাঁদ্র লাকাজেত।

ট্রান্সফার ফির রেকর্ড গড়ে গত মৌসুমে আনা হয়েছে গতিময় উইঙ্গার নিকোলাস পেপে-কে। চেলসি থেকে অভিজ্ঞ উইঙ্গার উইলিয়ানও এসেছেন এ বছরেই।

বিজ্ঞাপন

তা সত্ত্বেও কিক-অফ থেকে প্রতিপক্ষের গোলপোস্ট পর্যন্ত চেনা পথটা যেন হুট করেই ‘বারমুডা ট্রায়াঙ্গেল’-এর মতো দুর্বোধ্য হয়ে উঠেছে আর্সেনাল তারকাদের কাছে। আর এই দুর্বলতার সুযোগ নিচ্ছে লিগের নিচু সারির দলগুলোও। গত রাতের কথাই ধরুন, সদ্য প্রিমিয়ার লিগে উঠে আসা অ্যাস্টন ভিলার কাছে ৩-০ গোলে হেরে বসেছে তারা।

গত ২২ বছরে মৌসুমের এ পথ পর্যন্ত এবারই প্রথম এত কম গোল করল আর্সেনাল। ইংলিশ প্রিমিয়ার লিগে ৮ ম্যাচে এ পর্যন্ত মাত্র ৯ গোল করতে পেরেছে ক্লাবটি। ১৯৯৮-৯৯ মৌসুমের পর এবারই মৌসুমের এ পথ পর্যন্ত সবচেয়ে কম গোল করল আর্সেনাল।

default-image

লিগে গত চার ম্যাচে মাত্র এক গোল অবামেয়াংদের। যে অবামেয়াং গত দুই মৌসুমের মধ্যে একটায় লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন, আরেকটায় মাত্র এক গোলের জন্য হয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা, তাঁর এমন গোলখরা চিন্তায় ফেলেছে সমর্থকদের। যে একটা গোল এসেছে, তাও পেনাল্টিতে, ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে।

সে ম্যাচে কোনো রকমে ৩ পয়েন্ট পেয়ে মাঠ ছাড়লেও আর্সেনালের যে স্বস্তির নিশ্বাস ফেলার দশা নেই, সেটা গত রাতে চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিয়েছে অ্যাস্টন ভিলা। প্রথমার্ধে উইংব্যাক বুকায়ো সাকার গোলে পিছিয়ে পড়া আর্সেনাল দ্বিতীয়ার্ধে আরও দুই গোল খেয়েছে ইংলিশ স্ট্রাইকার ওলি ওয়াটকিন্সের কাছ থেকে। সব মিলিয়ে ম্যাচের অভিজ্ঞতা তিক্তই হয়েছে মিকেল আরতেতার দলের।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে দলের কোচ আরতেতা যদিও সব দোষ নিজের ঘাড়েই তুলে নিয়েছেন, ‘আমরা আমাদের মান অনুযায়ী খেলতে পারিনি। আমাকে বলতেই হবে, খেলা দেখে আমার মনে হয়েছে আমরা দল হিসেবে খেলছি না। আমি এই পরাজয়ের সম্পূর্ণ দায় নিচ্ছি। আমরা ভালোভাবে ম্যাচটা শুরু করতে পারিনি। খেলার প্রতিটি পর্যায়ে, প্রতিটি ক্ষেত্রে আমরা পর্যুদস্ত হয়েছি। আমরা তাদের জন্য অনেক জায়গা ছেড়ে দিয়েছিলাম, এ কারণে প্রতি–আক্রমণ সামলাতে পারিনি। সবাইকে এই পরাজয় নিয়ে ভাবতে হবে, আর নিশ্চিত করতে হবে এমনটা যেন আর না হয়।’

মন্তব্য পড়ুন 0