default-image

জন রুনিকে চেনেন?

নামের পারিবারিক অংশটা দেখে একটু ধারণা নিতে পারেন। যাঁরা ফুটবলের সামান্য খোঁজখবরও রাখেন, তাঁরা নিশ্চয়ই ওয়েইন রুনির নামটা শুনেছেন। ইংল্যান্ড, ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটনের হয়ে মাঠ মাতানো ওয়েইন রুনি যুক্তরাষ্ট্র ঘুরে এসে এখন খেলছেন ডার্বি কাউন্টি ক্লাবে।

জন রুনি হলেন ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ডের ছোট ভাই। বড় ভাইয়ের কাছাকাছি মানের না হলেও জনও পেশাদার ফুটবলার। খেলেন ইংলিশ ফুটবলের পঞ্চম স্তরের ক্লাব স্টকপোর্ট কাউন্টিতে।

বিজ্ঞাপন

সেই জন রুনি এবার মাঠের কীর্তিতেও প্রমাণ দিলেন তিনি আসলেই রুনি পরিবারের সন্তান। ২০১৭ সালে ওয়েস্ট হামের বিপক্ষে এভারটনের হয়ে ৫৯ গজ দূর থেকে গোল করেছিলেন ওয়েইন রুনি। এ সপ্তাহে এফএ কাপে বড় ভাইয়ের মতোই মাঝমাঠের এ পাশ থেকে গোল করেছেন জন রুনি।

এ সপ্তাহেই শুরু হয়েছে বিশ্বের প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট এফএ কাপ। প্রথম রাউন্ডে লিগ ওয়ানের (তৃতীয় স্তর) ক্লাব রচডেলের মুখোমুখি হয় স্টকপোর্ট। গত শনিবারের সেই ম্যাচের ৭ মিনিটে নিজেদের অর্ধ থেকেই গোল করেছেন এভারটন একাডেমিতে বেড়ে ওঠা জন।

আগামী ডিসেম্বরে ৩০-এ পা দিতে যাওয়া জন বলটা পেয়েছিলেন নিজেদের সীমানার কিছু ডান পাশে। প্রতিপক্ষের একজনের পা থেকে বল কেড়ে নিয়ে কিছুটা এগিয়ে রচডেলের পোস্ট লক্ষ্য করে শট নেন জন।

এগিয়ে আসা প্রতিপক্ষ গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বলটি ঢুকে যায় জালে। ম্যাচটা শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে জন রুনির দল। মিডফিল্ডার হিসেবে খেলা জন চলতি মৌসুমে আট ম্যাচ খেলে পেয়ে গেছেন ৬ গোল।

বিজ্ঞাপন
default-image

ইংলিশ ফুটবলে অবশ্য নিজেদের অর্ধ থেকে গোল করার উদাহরণের অভাব নেই। ১৯৯৬-৯৭ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে উইম্বলডনের বিপক্ষে মাঝরেখার একটু পেছন থেকে করা ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড বেকহামের গোলটি তো কিংবদন্তি হয়ে আছে।

লিভারপুলের সাবেক স্প্যানিশ মিডফিল্ডার জাবি আলোনসো এমন গোল আছে দুটি। একটি নিউক্যাসল ও আরেকটি লুটন টাউনের বিপক্ষে। ২০১৫ সালের এপ্রিলে স্টোক সিটির চার্লি অ্যাডামস ৬৫ গজ দূর থেকে শট নিয়ে চেলসির থিবো কোর্তোয়ার মাথার ওপর দিয়ে গোল করেছিলেন।

এমনকি ইংল্যান্ডের সাবেক গোলরক্ষক পল রবিনসনেরও নিজ অর্ধ থেকে গোল করার কীর্তি আছে। ২০০৭ সালের ঘটনা। রবিনসন তখন খেলেন টটেনহামে। ওয়াটফোর্ডের বিপক্ষে নিজেদের পেনাল্টি বক্সের বাঁ কোনার একটু বাইরে থেকে ফ্রিকিক নেন রবিনসন।

৭৫ গজ দূর থেকে নেওয়া শটটি প্রতিপক্ষের বক্সে একবার ড্রপ খেয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে ঢুকে যায় জালে। ১৯ বছরের পেশাদার ক্যারিয়ারে ওই একবারই গোল করতে পেরেছেন রবিনসন।

মন্তব্য পড়ুন 0