বিশ্বকাপ বাছাইপর্বের বাকি তিনটি ম্যাচই বাংলাদেশকে খেলতে হবে বিদেশে
বিশ্বকাপ বাছাইপর্বের বাকি তিনটি ম্যাচই বাংলাদেশকে খেলতে হবে বিদেশেছবি: প্রথম আলো

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে বাংলাদেশের বাকি আরও তিনটি ম্যাচ। সব কটি ম্যাচই ঘরের মাঠে খেলার কথা ছিল জেমি ডের দলের। কিন্তু করোনার কারণে সেটি আর হচ্ছে না। বাংলাদেশকে এখন এ ম্যাচ তিনটি খেলতে হবে কাতারে। আজ সদস্যদেশগুলোর সঙ্গে আলোচনার পর প্রতিটি গ্রুপেরই বাকি ম্যাচগুলোর নির্দিষ্ট ভেন্যু ঠিক করে দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। করোনার কারণে জৈব সুরক্ষা বলয় তৈরি করে এ মুহূর্তে চলছে সারা বিশ্বের খেলাধুলা। এ কারণেই এএফসি এ সিদ্ধান্ত নিয়েছে। এএফসি মনে করে এক ভেন্যুতে খেলা হয়ে খেলোয়াড়–কর্মকর্তাদের জৈব সুরক্ষা বলয়ে রাখাটা সুবিধাজনক হবে।

আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত চলবে বাছাই পর্ব। বর্তমান সূচি অনুসারে ৩ জুন বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের। এরপর ৭ জুন ভারত ও ১৫ জুন ওমানের বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা।

বাংলাদেশ ২০১৯ সালে বিশ্বকাপ ও এশিয়ান কাপের চারটি ম্যাচ খেলে ফেলেছিল। আফগানিস্তানের সঙ্গে অ্যাওয়ে ম্যাচটি হয়েছিল নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবেতে। এরপর ঘরের মাঠে কাতারের বিপক্ষে খেলার পর ভারতের অ্যাওয়ে ম্যাচটি খেলেছিল কলকাতায়। ওমানের মাসকাটে তাদের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি খেলার পর ২০২০ সালের মার্চ ও জুনে ছিল বাকি ম্যাচগুলো। কিন্তু করোনা মহামারির কারণে সারা পৃথিবীতে খেলাধুলা বন্ধ হয়ে যাওয়ার পর পিছিয়ে যায় বাংলাদেশের ম্যাচ। গত ডিসেম্বরে হঠাৎ করেই কাতারের আমন্ত্রণে সায় দিয়ে দোহায় তাদের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি খেলে বাংলাদেশ। কিন্তু আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বাকি তিনটি ম্যাচ কবে হবে, সেটি নিয়ে দেখা দিয়েছিল সংশয়। করোনার অজুহাতে আফগানিস্তান বাংলাদেশে এসে ম্যাচ খেলতে রাজি হয়নি।

default-image
বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে বাংলাদেশ। ৫ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট মাত্র এক। একমাত্র ম্যাচ ড্র করেছিল ভারতের সঙ্গে। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার রয়েছে সবার ওপরে।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের বাছাইপর্বের একটি ম্যাচ খেলার কথা ছিল চলতি মাসের শেষ দিকে। কিন্তু ম্যাচটি পিছিয়ে যাওয়ায় নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এই টুর্নামেন্টে নেপাল ও বাংলাদেশের সঙ্গে অংশ নেবে কিরগিজস্তান অনূর্ধ্ব–২৩ দল।

১৮ মার্চ কাঠমান্ডু যাবে বাংলাদেশ ফুটবল দল। ২৩ মার্চ শুরু হবে এ টুর্নামেন্ট। নেপালের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সেখানে আগেভাগেই যাবে জাতীয় দল। একে অন্যের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে তিন দল। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল খেলবে ফাইনাল।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন