টটেনহাম কোচ জোসে মরিনিও
টটেনহাম কোচ জোসে মরিনিওছবি: টুইটার

আট বছর হয়ে গেছে সে ঘটনার। তখনও মূল কোচ হিসেবে হাতেখড়ি হয়নি ইউলিয়ান নাগলসমানের। হফেনহেইমের সহকারী কোচ হিসেবে হাত পাকাচ্ছেন। আর জার্মান গোলরক্ষক টিম ভাইজ খেলতেন হফেনহেইমে।

নাগলসমানের একাগ্রতা ও কৌশলগত টুকিটাকি নিয়ে দূরদৃষ্টি দেখে ভাইজ নাম দিলেন ‘বেবি মরিনিও’।জোসে মরিনিও তখন বিশ্বের অন্যতম সেরা কোচ। ইন্টার মিলানের হয়ে ‘ট্রেবল’ জিতে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন বার্সেলোনার আধিপত্য ভাঙার জন্য।

আট বছর পর এখনো নাগলসমানের প্রসঙ্গ উঠলেই অনেকে এখনও ‘বেবি মরিনিও’ বলে ডাকেন তাঁকে। যদিও আট বছরে বদলেছে অনেক কিছু। হফেনহেইমের সহকারী কোচ থেকে নাগলসমান এখন বিশ্বের অন্যতম সেরা কোচ।

ম্যানেজার হিসেবে গত বার লাইপজিগকে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে তুলেছেন। ওদিকে রিয়াল ছেড়ে চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড হয়ে মরিনিও এখন টটেনহামের ভাগ্যবদলের সারথি।

যদিও মরিনিওকে কোচ হিসেবে পেয়ে টটেনহামের ভাগ্য কতটুকু পরিবর্তিত হয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলাই যায়।

বিজ্ঞাপন

কোচ হিসেবে টটেনহামের এসেই প্রথম কয়েক মাস বেশ আলো ছড়ানো মরিনিও এখন আবার পথ হারিয়েছেন। সাবেক ক্লাবগুলোতে ছাঁটাই হওয়ার আগে মরিনিওর যে সমস্যা হতো, টটেনহামে এখন সে সমস্যার মুখোমুখি হয়েছেন এই পর্তুগিজ কোচ।

একের পর এক খেলোয়াড়দের চোখের শূল হচ্ছেন। ফলে টটেনহামের মরিনিও-অধ্যায় কতটুকু লম্বা হবে, তা নিয়ে উঠেছে প্রশ্ন। ভাগ্যের গ্যাঁড়াকলে এখন দেখা যাচ্ছে মরিনিওকে হটিয়ে এই ‘বেবি মরিনিও’কেই নতুন কোচ হিসেবে আনতে চাইছে টটেনহাম।

মরিনিওর সম্ভাব্য চাকরিচ্যুতি ও তাঁর বিকল্প হিসেবে নাগলসমানের সম্ভাব্য আগমন নিয়ে এই খবরটা দিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের ফুটবলবিষয়ক প্রতিবেদক ম্যাট ল।

লন্ডনের ক্লাবগুলো নিয়ে পাকা খবর দেওয়ার জন্য সুনাম আছে যার। লিগে শেষ ছয় ম্যাচের পাঁচটাতে হেরেছে টটেনহাম। ল জানিয়েছেন, এই দুরবস্থা না কাটিতে উঠতে পারলে ছাঁটাই করা হবে মরিনিওকে। আর সে ক্ষেত্রে লন্ডনি ক্লাবটার মূল পছন্দ হবেন লাইপজিগের এই নাগলসমান।

বলা হচ্ছে, আগামী ১২ দিনের মধ্যেই নির্ধারিত হয়ে যাবে মরিনিওর ভবিষ্যত। এই সময়ে উলফসবার্গার, বার্নলি, ফুলহাম আর ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে খেলতে নামবে টটেনহাম। এই সময়ে যদি ক্লাবের ভাগ্য বদলাতে পারেন মরিনিও, চাকরি টিকে যাবে, না হয় টিকবে না।

অথচ গত ডিসেম্বরেই মনে হচ্ছিল, হয়তো মরিনিওর অধীনে লিগও জিতে যেতে পারে টটেনহাম। সময়ের ফেরে সে টটেনহাম এখন আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে কি না, সেটা নিয়েই সন্দেহ দেখা যাচ্ছে।

default-image

লিগে বার্নলি, ক্রিস্টাল প্যালেস ও ফুলহামের মধ্যে পূর্ণ ৯ পয়েন্ট না পেলে মোটামুটি নিশ্চিত হয়ে যাবে, আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলা হবে না টটেনহামের। আর সেটাই যদি হয়, বিদায় নিতে হবে মরিনিওকে।

ওদিকে, এই নাগলসমানের লাইপজিগই মরিনিওর টটেনহামকে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় করে দিয়েছিল গত মৌসুমে। নিজেদের ভবিষ্যৎ ম্যানেজার হিসেবে চেলসি, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ—অনেক ক্লাবেরই নজর আছে নাগলসমানের দিকে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন