রিয়ালের অনুশীলনে ফিরেছেন অধিনায়ক সের্হিও রামোস।
রিয়ালের অনুশীলনে ফিরেছেন অধিনায়ক সের্হিও রামোস।ছবি: টুইটার

এমনিতেই প্রথম লেগে নিজেদের মাঠে চেলসির বিপক্ষে ১-১ গোলে ড্র করে বসে আছে রিয়াল। ক্রিস্টিয়ান পুলিসিকের কল্যাণে মহামূল্যবান একটা অ্যাওয়ে গোল পেয়ে গেছে চেলসি, চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে যে কারণে রিয়ালের চেয়ে কাগজে-কলমে একটু হলেও এগিয়ে আছে তারা।

এ অবস্থায় দলের মনোবল ফেরাতে এমনই এক সংবাদের অপেক্ষা করছিল যেন রিয়াল। জানা গেছে, চোট কাটিয়ে দলের সঙ্গে অনুশীলন শুরু করে দিয়েছেন দলের অধিনায়ক, স্প্যানিশ ডিফেন্ডার সের্হিও রামোস।

জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে গত মার্চে মাংসপেশির চোটে পড়েছিলেন। এর বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে বাইরে বসে থাকতে হয় তাঁকে। লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দুই ম্যাচে ছিলেন না। লিগেরও বেশ কয়েকটা ম্যাচ খেলতে পারেননি। মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে চিন্তা বাড়াতে চলে আসে কোভিড।

বিজ্ঞাপন

করোনা পজিটিভ হয়েও বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হয় তাঁকে। তাঁর পরিবর্তে এদের মিলিতাও, নাচো ফার্নান্দেসকে দিয়ে কাজ চালাচ্ছেন জিদান। তাতে যে কাজ হচ্ছে না, বলা যাবে না। কিন্তু দিন শেষে রামোস তো রামোসই!

জিদানই দিয়েছেন সুসংবাদটা। জানিয়েছেন, দলের সঙ্গে অনুশীলন শুরু করে দিয়েছেন রামোস। ওসাসুনার বিপক্ষে আজ লিগ ম্যাচ খেলতে নামবে রিয়াল।

সে ম্যাচের আগের সংবাদ সম্মেলনেই রিয়াল–সমর্থকদের রামোস নিয়ে সুসংবাদটা দিয়েছেন তিনি, ‘রামোস দলের সঙ্গে অনুশীলন করছে, অর্থাৎ খেলার মতো ফিটনেস আছে তার। দেখা যাক স্কোয়াড ঘোষণা করার সময় ওর অবস্থা কেমন থাকে। কিন্তু ও ফিট, খেলার জন্য প্রস্তুত।’

তবে যতই খেলার জন্য ফিট হন না কেন, রামোসকে ওসাসুনার বিপক্ষে মাঠে নামানোর ঝুঁকি জিদান হয়তো নেবেন না।

সামনেই চেলসির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের মহাগুরুত্বপূর্ণ সেমিফাইনালের সেকেন্ড লেগ। ফাইনালে যেতে হলে ম্যাচটায় জিততেই হবে তাদের। কিংবা চেলসির চেয়ে বেশি অ্যাওয়ে গোল করে ড্র করতে হবে, সেটা ২-২,৩-৩ হতে পারে।

তবে শুধু রামোস নয়, চেলসির বিপক্ষে ম্যাচের দিন আসতে আসতে লেফটব্যাক ফারলাঁ মেন্দি, মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে—সবাই সুস্থ হয়ে যাবেন বলে মনে করা হচ্ছে। বৃহষ্পতিবার ফিরতি লেগে চেলসির মাঠে নামবে রিয়াল।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন