চ্যাম্পিয়নস লিগে জিদান আর রিয়ালের এবার যেন হিসেব মিলছে না!
চ্যাম্পিয়নস লিগে জিদান আর রিয়ালের এবার যেন হিসেব মিলছে না!ছবি: রয়টার্স

রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, বরুসিয়া মনশেনগ্লাডবাখ ও শাখতার দোনেৎস্ক—চ্যাম্পিয়নস লিগের গ্রুপ ‘বি’ যে মোটামুটি কঠিন, সেটা ড্র হওয়ার পরপরই অনুমান করেছিলেন অনেকে। কিন্তু তাই বলে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদেরই গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে যাওয়ার জোগাড় হবে, তা কে জানত? তা-ও আবার কাগজে-কলমে গ্রুপের সবচেয়ে কম শক্তিশালী দলটার কাছে দুই ম্যাচে হেরে? সেটাই হচ্ছে। গত রাতে শাখতারের কাছে ২-০ গোলে হেরে পরের রাউন্ডে যাওয়ার পথটা আরও কঠিন হয়ে গেছে জিনেদিন জিদানের রিয়ালের।

ম্যাচের শুরুতেই রিয়ালকে হুঁশিয়ারি দিয়ে দিয়ে রেখেছিলেন শাখতার কোচ লুইস কাস্ত্রো। জানিয়েছিলেন, আগেরবারের মতো এই ম্যাচেও রিয়ালের পরাজয়ই নিয়তি। কে জানত, কোচের কথাকে এভাবে বাস্তবে রূপ দেওয়ার জন্য উঠেপড়ে লাগবেন শাখতার তারকারা?

বিজ্ঞাপন

আগের যে ম্যাচটায় রিয়ালকে ৩-২ গোলে হারিয়েছিল শাখতার, সে ম্যাচে করোনার কারণে ১৩ জন খেলোয়াড়কে পাননি কাস্ত্রো। বলতে গেলে অনূর্ধ্ব-২৩ দল নিয়ে নেমেই রিয়ালের ঘাম ছুটিয়ে দিয়েছিল শাখতার। এবার অবশ্য অপেক্ষাকৃত শক্তিশালী দল নিয়েই নেমেছিল শাখতার। ম্যাচের ফলও গেল তাদের পক্ষেই।

default-image

রিয়াল যে শুরু থেকে সুযোগ পায়নি, তা কিন্তু নয়। চার মিনিটে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে শট মারেন মার্কো আসেনসিও। শটটা পোস্টে লেগে রিয়ালের হতাশা বাড়ায়। প্রথমার্ধে আসেনসিও ও বেনজেমা আরও কয়েকটা সুযোগ পেয়েছিলেন, লাভ হয়নি। দ্বিতীয়ার্ধেও একই দশা। বেনজেমার ক্রসে নাচো ফার্নান্দেসের দুর্বল হেডে গোল আসেনি। এরপর অনেকটা নিজেদের খামখেয়ালিপনার কারণে গোল খেয়ে বসে রিয়াল।

৫৭ মিনিটে শাখতার মিডফিল্ডার ভিক্টর কোভালেঙ্কোর একটা পাস থেকে গোল করে বসেন ব্রাজিলের ফরোয়ার্ড দেন্তিনিও। গোলের আগে রিয়ালের ফরাসি লেফটব্যাক ফারলাঁ মেন্দি ও সেন্টারব্যাক রাফায়েল ভারানের বোঝাপড়ার ঘাটতিটা চোখে পড়েছে দৃষ্টিকটুভাবে।

৮২ মিনিটে ডি-বক্সে ঢুকেই ডান পায়ের নিখুঁত শটে ব্যবধান দ্বিগুণ করেন শাখতারের ইসরায়েলি মিডফিল্ডার মানোর সলোমন। এ নিয়ে গ্রুপ পর্বের ৫ ম্যাচে ৯ গোল খেয়েছে রিয়াল। এর ৫টিই শাখতারের কাছে। যে শাখতার গ্রুপের অন্য দল মনশেনগ্লাডবাখের কাছে ১০ গোল খেয়েছে, এই মনশেনগ্লাডবাখের সঙ্গে গ্রুপে রিয়ালের শেষ ম্যাচ।

হেরে পয়েন্ট তালিকার তিনে নেমে গেছে রিয়াল। ওদিকে মনশেনগ্লাডবাখকে ৩-২ গোলে হারিয়ে নিজেদের নকআউট রাউন্ডে যাওয়ার আশা টিমটিম করে জাগিয়ে রেখেছে ইন্টার।

বিজ্ঞাপন

ইন্টারের হয়ে জোড়া গোল করেছেন স্ট্রাইকার রোমেলু লুকাকু। বাকি গোলটা রাইটব্যাক মাত্তেও দারমিয়ানের। হেরেও ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে মনশেনগ্লাডবাখ। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শাখতার। একই পয়েন্ট নিয়ে শাখতারের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকার কারণে তৃতীয় স্থানে রিয়াল। ওদিকে ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ইন্টার।

default-image

এখনো প্রতিটা দলের পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে। আবার শেষ রাউন্ডে ইতিবাচক ফল না করতে পারলে যেকোনো দলই বাদ পড়ে যেতে পারে। শেষ রাউন্ডের প্রতিপক্ষ মনশেনগ্লাডবাখের সঙ্গে প্রথম লেগে শেষ মুহূর্তের দুই গোল করে ২-২ গোলে ড্র করেছিল রিয়াল। ওদিকে ইন্টার মুখোমুখি হবে শাখতারের। প্রথম লেগে এই দুই দলের মধ্যে ম্যাচটা গোলশূন্য ড্র হয়েছিল।

মন্তব্য করুন