আবার সুইডেনের জাতীয় দলে ৩৯ বছর বয়সী ইব্রাহিমোভিচ।
আবার সুইডেনের জাতীয় দলে ৩৯ বছর বয়সী ইব্রাহিমোভিচ।ছবি: এএফপি

২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল সুইডেন। এরপর জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন জ্লাতান ইব্রাহিমোভিচ। অবসর ভেঙে তাঁর জাতীয় দলে ফিরতে সময় লাগল পাঁচ বছর। বিশ্বকাপ বাছাইপর্ব সামনে রেখে ঘোষিত সুইডেনের স্কোয়াডে ৩৯ বছর বয়সী স্ট্রাইকারকে রেখেছেন কোচ ইয়ানে অ্যান্ডারসন। এর মধ্য দিয়ে অবসর ভেঙে দেশের জাতীয় দলে ফিরলেন এসি মিলানের এই তারকা স্ট্রাইকার।

ইব্রার এই বয়সে আসার আগেই অনেকে বুট তুলে রাখেন কিংবা কেউ কোচ হন। কিন্তু খেলোয়াড়টির নাম ইব্রা বলেই হয়তো ফিরে আসা সম্ভব, তা–ও জাতীয় দলে! ইতালির শীর্ষস্থানীয় সিরি ‘আ’ লিগে এই মুহূর্তে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ইব্রা। মিলানের হয়ে সিরি ‘আ’র এ মৌসুমে ১৪ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১৪। জর্জিয়া ও কসোভোর বিপক্ষে ২৫ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে সুইডেন। এ ছাড়া এস্তোনিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচও খেলবে তারা। এ দুই ম্যাচ সামনে রেখে ঘোষিত জাতীয় দলে ফিরেছেন ইব্রা।

বিজ্ঞাপন
default-image

দেশের হয়ে ১১২ ম্যাচে ৬২ গোল করা ইব্রা জাতীয় দলে ফেরার ইচ্ছা প্রকাশ করেছিলেন গত বছরের নভেম্বরে এক সাক্ষাৎকারে। ২০১৬ ইউরোর পরপরই সুইডেনের কোচের দায়িত্ব নেওয়া অ্যান্ডারসনের সঙ্গে তাঁর তেমন বনিবনা নেই। ইব্রার জাতীয় দলে ফেরার ব্যাপারে এর আগে তিনি বলেছিলেন, দেশের হয়ে খেলতে চাইলে মিলান তারকাকে যোগাযোগ রাখতে হবে। ইব্রা সেই সাক্ষাৎকারে জাতীয় দলে ফেরার ইচ্ছা প্রকাশের পর অ্যান্ডারসন নিজে মিলানে গিয়ে তাঁর সঙ্গে কথা বলে আসেন। আজ তিনি জাতীয় দল ঘোষণা করেন।

সংবাদমাধ্যমকে অ্যান্ডারসন বলেন, ‘সবার আগে বলতে চাই, সে (ইব্রা) খুব ভালো ফুটবলার। সুইডেনের সেরা। মাঠে তার অবিশ্বাস্য অভিজ্ঞতার ভান্ডার দলের অন্যদেরও কাজে লাগবে।’ জাতীয় দলে তাঁকে ফিরিয়ে অ্যান্ডারসন জুয়া খেললেন বলে মনে করছে কিছু সংবাদমাধ্যম। ইউরোয় এবার ‘ই’ গ্রুপে স্পেন, পোল্যান্ড ও স্লোভাকিয়ার সঙ্গে লড়বে সুইডেন। এ মুহূর্তে অ্যান্ডারসনের দলটাও বেশ গোছানো। দলে আছেন আলেক্সান্দার আইজ্যাকের মতো তরুণ স্ট্রাইকার। ১৯৯৯ সালে ইব্রা মালমোর হয়ে পেশাদার ফুটবলে অভিষিক্ত হওয়ার পরের দিন জন্মান আইজ্যাক। রিয়াল সোসিয়েদাদের এই স্ট্রাইকার তাঁর গোটা জীবনে ইব্রাকে কিংবদন্তি হিসেবে দেখে এসেছেন।

default-image

শক্ত মানসিকতা ও নিজস্ব বৈশিস্ট্যে নানা মন্তব্য করে সুনাম ও দুর্নাম দুই-ই কুড়িয়েছেন ইব্রা। জাতীয় দলে তাঁকে অ্যান্ডারসন কোথায় ও কীভাবে খেলান, সেটাই হবে দেখার বিষয়। নতুন প্রজন্মের ফরোয়ার্ড আইজ্যাক, রবিন কোয়াইসন ও দেয়ান কুলুসেভস্কিদের সঙ্গে লড়তে হবে মিলান স্ট্রাইকারকে। তবে ইব্রা সম্ভবত মোটেই এসব নিয়ে ভাবছেন না। জাতীয় দলে ফেরাটা যে তিনি উপভোগ করছেন, সেটা বোঝা যায় তাঁর টুইট দেখে, ‘দ্য রিটার্ন অব দ্য গড।’ অর্থাৎ ‘ঈশ্বর’ ফিরলেন! এই কথা বলে তিনি ট্যাগ করেছেন সুইডিশ ফুটবল ফেডারেশনকে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন