বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এমন আরও হাজারো দলবদলের গুঞ্জনে মুখরিত ফুটবলপাড়া। কিলিয়ান এমবাপ্পে কি পিএসজিতে থাকবেন? না রিয়ালে যাবেন? আর্লিং হরলান্ড কি ডর্টমুন্ড ছাড়বেন? স্কাই ইতালিয়াকে বিতর্কিত সাক্ষাৎকার দেওয়ার পর লুকাকুকে কি চেলসি দলে রাখবে? হ্যারি কেইন কি অবশেষে টটেনহাম ছাড়তে পারবেন? কুতিনহো কি বার্সায় থাকতে পারবেন? লিভারপুল-ম্যানচেস্টার সিটি কাকে কিনছে এবার? অন্যান্য লিগেরই-বা অবস্থা কেমন?


এ রকম অনেক প্রশ্নের উত্তর নিশ্চিত হয়ে যাবে আর কিছুদিনের মধ্যেই। আবার কিছু কিছু প্রশ্নের উত্তর, কিছু দলবদল-ধাঁধা থেকে যাবে অমীমাংসিত। ইউরোপীয় ফুটবলে শীতকালীন দলবদল শুরু হয়েছে এর মধ্যেই। ইউরোপের প্রধান লিগগুলোর দলবদল চলবে গোটা জানুয়ারি মাস জুড়ে। এ পর্যন্ত কোন কোন খেলোয়াড় দল পরিবর্তন করলেন? কে কে এখনো করেননি কিন্তু করতে পারেন? লম্বা তালিকাটা এক নজরে দেখে নেওয়া যাক—

default-image

বার্সেলোনা
উসমান দেম্বেলে ও অ্যান্থনি মার্সিয়ালের মধ্যে অদল-বদল করা যায় কি না সে ব্যাপারে পরিকল্পনা করছে বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড। দেম্বেলে যদি বার্সেলোনার নতুন চুক্তির প্রস্তাবে রাজি না হন, সেক্ষেত্রে মার্সিয়ালের প্রতি আগ্রহী হবে কাতালানরা। এদিকে বার্সেলোনা ছেড়ে নিজ দেশের ক্লাব ফ্ল্যামেঙ্গোতে ফিরতে চাইছেন গোলকিপার নেতো। এর মধ্যেই নিজের সিদ্ধান্তের কথা বার্সাকে জানিয়ে দিয়েছেন তিনি। এ সপ্তাহে মুখপাত্র মিনো রাইওলার সঙ্গে দেখা করবেন বার্সেলোনার কর্তাব্যক্তিরা। যে সভায় রাইওলার বিভিন্ন মক্কেলের (ডর্টমুন্ডের আর্লিং হরলান্ড, আয়াক্সের নুয়াসির মাজরাওই, জুভেন্টাসের ম্যাটাইস ডি লিখট) ব্যাপারে আলোচনা করবে বার্সেলোনা।


চেলসি
স্কাই ইতালিয়াকে উটকো এক সাক্ষাৎকার দিতে গিয়ে নিজের বিপদ ডেকে এনেছেন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। ক্লাবকে অসন্তুষ্ট করেছেন, খেপিয়েছেন কোচ টমাস টুখেলকে। যে কারণে গত রাতে লিভারপুলের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে স্কোয়াডেই রাখেননি এই জার্মান কোচ। আজ ইতালির সংবাদমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্ত জানিয়েছে, প্রিয় কোচ আন্তোনিও কন্তের অধীনে খেলার জন্য আবারও মুখিয়ে আছেন লুকাকু, যে কন্তের অধীনে ইন্টারে দুর্দান্ত খেলেছেন তিনি। কন্তে আবার চেলসির নগরপ্রতিদ্বন্দ্বী টটেনহামের কোচ এখন! এভারটনের ফরাসি লেফটব্যাক লুকাস দিনিয়েকে দলে আনার ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছে চেলসি। আপাতত দিনিয়েকে ধারে চাইলেও এভারটন তাঁকে সরাসরি বিক্রি করে দিতে চায়।

default-image

ম্যানচেস্টার ইউনাইটেড
এ মাসে উরুগুইয়ান স্ট্রাইকার এদিনসন কাভানি ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে আর অন্য কোথাও যাবেন না, সাফ জানিয়ে দিয়েছেন দলটার ম্যানেজার রালফ রাংনিক। রিভার প্লেটের আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজের মুখপাত্রের সঙ্গে আজ দেখা করবেন ইউনাইটেডের কর্তাব্যক্তিরা। আলভারেজকে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির প্রস্তাব করতে রাজি ইউনাইটেড।


টটেনহাম হটস্পার
দুই কোটি পাউন্ডের বিনিময়ে উলভসের স্প্যানিশ উইঙ্গার আদামা ত্রায়োরেকে দলে চাইছে টটেনহাম। দৌড়ে আছে ওয়েস্ট হামের মতো ক্লাবও।


নিউক্যাসল ইউনাইটেড
এই মাসে অন্তত চারজন নতুন খেলোয়াড় দলে আনতে চায় নব্য ধনকুবের নিউক্যাসল ইউনাইটেড। তালিকায় সবার ওপরে আছেন আতলেতিকোর ইংলিশ রাইটব্যাক কিয়েরান ট্রিপিয়ের। গত রাতে রায়ো ভায়েকানোর বিপক্ষে ম্যাচ শেষে দর্শকদের উদ্দেশ্যে হাত নেড়ে নেড়ে বিদায় জানিয়েছেন এই তারকা। ট্রিপিয়েরের এই বিদায় নেওয়াই বলতে গেলে অনানুষ্ঠানিকভাবে নিশ্চিত করে দিয়েছে, আতলেতিকোতে আর থাকছেন না তিনি। এ ছাড়াও লিলের ডাচ সেন্টারব্যাক সভেন বটম্যান ও পর্তুগিজ ক্লাব ভিতোরিয়া গিমারেসের ঘানাইয়ান সেন্টারব্যাক আব্দুল মুমিনকে দলে চাইছে নিউক্যাসল। মুমিনের ব্যাপারে ফরাসি ক্লাব অলিম্পিক লিওঁ ও লেস্টার সিটিও আগ্রহী। বেনফিকার উরুগুইয়ান স্ট্রাইকার দারউইন নিউনেজের জন্য ৫ কোটি পাউন্ডের চেয়েও বেশি খরচ করতে আগ্রহী নিউক্যাসল। যদিও এই স্ট্রাইকারকে পাওয়ার দৌড়ে আছে ম্যানচেস্টার সিটি ও আতলেতিকো মাদ্রিদের মতো ক্লাবগুলোও।

default-image

এসি মিলান
ড্যানিশ সেন্টারব্যাক সিমোন কায়েরের চোটের পর নতুন একজন সেন্টারব্যাক চাইছে এসি মিলান। এ লক্ষ্যে লিলের ডাচ সেন্টারব্যাক সভেন বটম্যানকে বেশ পছন্দ তাঁদের। যদিও বটম্যানের ব্যাপারে নিউক্যাসলও আগ্রহ দেখিয়েছে। গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস থেকে গিনির মিডফিল্ডার আগিবু কামারাকে দলে আনতে চাইছে ক্লাবটা, যদিও কামারার ব্যাপারে লিভারপুলেরও আগ্রহ আছে। আগামী গ্রীষ্মে তোরিনো থেকে ইতালিয়ান স্ট্রাইকার আন্দ্রেয়া বেলোত্তিকে ফ্রি-তে দলে আনতে চাইছে মিলান।


এএস রোমা
টটেনহামের ফরাসি মিডফিল্ডার তাঙ্গি এনদোম্বেলেকে দলে আনতে চাইছেন জোসে মরিনিও। মরিনিওর অধীনেই এই এনদোম্বেলে টটেনহামের হয়ে ৫৭ ম্যাচ খেলেছিলেন, এর চেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাত্র একজন ম্যানেজারের অধীনে। এদিকে নতুন কোচ আন্তোনিও কন্তের অধীনেও মূল একাদশে তেমন সুযোগ পাচ্ছেন না এনদোম্বেলে। আর সে সুযোগটাই নিতে চাইছেন রোমার কোচ মরিনিও। এ ছাড়াও অলিম্পিক মার্শেইর ফরাসি মিডফিল্ডার বুবাকার কামারার প্রতি আগ্রহ আছে মরিনিওর।

পিএসজি
কিলিয়ান এমবাপ্পে কি পিএসজির হয়ে নতুন চুক্তিতে সই করবেন? নাকি করবেন না? গত কয়েক মাস ধরে দলবদলের বাজারে সবচেয়ে বেশি উত্তেজনা ছড়াচ্ছে এই খবরটাই। চুক্তিতে সই না করলে আগামী গ্রীষ্মে যেকোনো ক্লাবে যোগ দিতে পারবেন এই ফরাসি ফরোয়ার্ড, পিএসজি আটকাতে পারবে না। ব্যাপারটা নিঃসন্দেহে উদ্বেগের। পিএসজির কোচ মরিসিও পচেত্তিনো যদিও আশাবাদী, এমবাপ্পে পিএসজিতেই থাকবেন, 'ক্লাব জানে এমবাপ্পের অবস্থার ব্যাপারে। আমরা আশা করছি ও আরও অনেক বছর আমাদের ক্লাবে থাকবে। আশা করব এমবাপ্পে এখনকার মতোই ভালো খেলে যাবে, সেটাই সবার জন্য ভালো।'


অন্যান্য
দুই কোটি ডলারের বিনিময়ে এফসি ডালাস থেকে যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার রিকার্দো পেপিকে দলে আনছে জার্মান ক্লাব অগসবুর্গ। এর আগে এক খেলোয়াড়ের পেছনে এত বেশি খরচ করেনি জার্মান ক্লাবটা। রেঞ্জার্স থেকে এভারটনে আসছেন স্কটিশ রাইটব্যাক নাথান প্যাটারসন। লেফটব্যাক ভিতালি মাইকোলেঙ্কোর পর এবার নতুন একজন রাইটব্যাকও আনছেন এভারটনের স্প্যানিশ কোচ রাফায়েল বেনিতেজ। টটেনহামের ডাচ উইঙ্গার স্টিভেন বের্গভেইনকে দলে আনতে চাইছে আয়াক্স।


সম্পাদিত উল্লেখযোগ্য দলবদল
ভিতালি মাইকোলেঙ্কো : লেফটব্যাক, ইউক্রেন (দিনামো কিয়েভ থেকে এভারটন, ১ কোটি ৭৭ লাখ পাউন্ড)
ভ্যান্ডারসন : রাইটব্যাক, ব্রাজিল (গ্রেমিও থেকে মোনাকো, ৯৩ লাখ পাউন্ড)
ফেরান তোরেস : উইঙ্গার, স্পেন (ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনা, ৪ কোটি ৬৩ লাখ পাউন্ড)
জোনাথন ইকোনে : উইঙ্গার, ফ্রান্স (লিল থেকে ফিওরেন্তিনা, এক কোটি ৩০ লাখ পাউন্ড)
রাফিনিয়া আলকানতারা : মিডফিল্ডার, ব্রাজিল (পিএসজি থেকে রিয়াল সোসিয়েদাদ, ধার)

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন