বিজ্ঞাপন

জিদানের সঙ্গে রিয়ালের বর্তমান চুক্তির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত। স্পেনের ওন্দা চেরো রেডিও, ইএসপিএন আর গোল অনলাইনের খবর, শিষ্যদের এর মধ্যেই জিদান জানিয়ে দিয়েছেন মৌসুম শেষ হলেই বিদায় বলে চলে যাবেন তিনি। গত রোববার সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন জিদান, এমনটাই খবর।

যদিও পরবর্তী সময়ে শিষ্যদের মুখপাত্র হিসেবে নাচো ফের্নান্দেস এবং জিদান নিজেও জানিয়েছেন, এমন কিছু হয়নি। তবে যা রটে, তা কিছু হলেও তো বটে! জিদান যদি আসলেও চলে যান, সে ক্ষেত্রে কে নেবেন রিয়ালের এই গুরুভার? কার সামর্থ্য আছে চাপে জর্জরিত হয়েও একের পর এক সাফল্য এনে দেওয়ার?

জিদানের বিকল্প খোঁজা যে সহজ কাজ নয়, সেটা রিয়ালের চেয়ে ভালো কে বোঝে? এর আগে যখন রিয়াল ছেড়েছিলেন, বিকল্প হিসেবে লস ব্লাঙ্কোসরা ভরসা রেখেছিল হুলেন লোপেতেগি ও সান্তিয়াগো সোলারির মতো ম্যানেজারের ওপর। কোনো লাভ হয়নি। সে মৌসুমেও ট্রফি ছাড়াই কাটাতে হয়েছিল রিয়ালকে। রামোসদের ভার সামলাতে আবারও জিদানকে ফিরে আসতে হয়েছিল।

default-image

কিন্তু এবার কে হবেন জিদানের উত্তরসূরি? স্প্যানিশ সংবাদমাধ্যমে ঘোরাঘুরি করছে তিনটি নাম...

মাসিমিলিয়ানো আলেগ্রি

বর্তমানে আছেন: কোনো দায়িত্বে নেই

সাবেক ক্লাব: সাসসুয়োলো, ক্যালিয়ারি, এসি মিলান, জুভেন্টাস

দলগত সাফল্য: ইতালিয়ান লিগ (৬), কোপা ইতালিয়া (৪), সুপারকোপা ইতালিয়ানা (৩), চ্যাম্পিয়নস লিগ রানার্সআপ (২)

ব্যক্তিগত সাফল্য: সিরি আ বর্ষসেরা কোচ (৪), ইতালিয়ান ফুটবল হল অফ ফেম

default-image

আলেগ্রিকে দলে আনার জন্য রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ আগেই চেষ্টা করেছিলেন, তখন জুভেন্টাসের সঙ্গে চুক্তিবদ্ধ থাকার কারণকে রিয়ালকে ফিরিয়ে দিয়েছিলেন এই ইতালিয়ান কোচ। এখন ওই সমস্যা নেই। ২০১৯ সালের জুনে জুভেন্টাসের দায়িত্ব ছাড়ার পর এসি মিলান, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম, এএস রোমা ও নাপোলির সঙ্গে তাঁর নাম জড়ানো হলেও তিনি অন্য কোনো ক্লাবে এখনো কোচিং করাতে যাননি।

রাউল গঞ্জালেস

বর্তমানে আছেন: রিয়াল মাদ্রিদ যুবদল

সাবেক ক্লাব: নেই

দলগত সাফল্য: উয়েফা ইউথ লিগ (১)

default-image

রিয়াল মাদ্রিদের যুবদলের দায়িত্ব থাকা এই কোচ এর মধ্যেই দৃষ্টিনন্দন ফুটবল খেলিয়ে নজর কাড়ছেন। জিদান যেমন রিয়ালের আগে মূল কোনো দলের কোচিং করাননি, হয়তো রাউলকে দিয়ে সেই ‘জিদান-ম্যাজিক’-এর রূপায়ণ আরেকবার করার চিন্তা করছে রিয়াল। যদিও বুন্দেসলিগার ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট–এর মধ্যে রাউলকে কোচ করার ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইওয়াকিম লুভ

বর্তমানে আছেন: জার্মানি জাতীয় দল

সাবেক ক্লাব: ভিএফবি স্টুটগার্ট, অস্ট্রিয়া উইয়েন

দলগত সাফল্য: বিশ্বকাপ (১), কনফেডারেশনস কাপ (১), ইউরো রানার্স আপ (১), উয়েফা কাপ উইনার্স কাপ রানার্স আপ (১), জার্মান কাপ (১), অস্ট্রিয়ান সুপার কাপ (১), জার্মান লিগ কাপ রানার্স আপ (১)

ব্যক্তিগত সাফল্য: জার্মান ফুটবল বর্ষসেরা ম্যানেজার (১), ফিফা বর্ষসেরা কোচ (১), বিশ্বসেরা জাতীয় দলের কোচ (২), ইউরোপিয়ান বর্ষসেরা কোচ (১)

default-image

ইউরোর পরেই জার্মানি জাতীয় দলের দায়িত্ব ছেড়ে দেবেন বিশ্বকাপজয়ী কোচ ইওয়াকিম লুভ। এরপর তাঁর এন্তার অবসর। গত ১৫ বছর ধরে কোনো ক্লাবকে কোচিং না করানো লুভ কি এরপর নতুন চ্যালেঞ্জ নেবেন? রিয়াল মাদ্রিদ তাঁকে দলে টানার ব্যাপারে বেশ আগ্রহী।

রবের্তো মার্তিনেজ

বর্তমানে আছেন: বেলজিয়াম জাতীয় দল

সাবেক ক্লাব: উইগান অ্যাথলেটিক, সোয়ানসি সিটি, এভারটন

দলগত সাফল্য: এফএ কাপ (১)

ব্যক্তিগত সাফল্য: বেলজিয়ান স্পোর্টস বর্ষসেরা কোচ (১)

default-image

গত বিশ্বকাপে বেলজিয়ামকে তৃতীয় স্থানে নিয়ে যাওয়া এই কোচের সঙ্গে রিয়াল মাদ্রিদকে জড়িয়েও শোনা যাচ্ছে অনেক কিছু। পজেশনভিত্তিক ফুটবল খেলিয়ে বেশ সুনাম কুড়ানো এই কোচ রিয়ালের দায়িত্বে এলে নিঃসন্দেহে ক্যারিয়ারের কঠিনতম চ্যালেঞ্জের মুখেই পড়বেন।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন