বার্সেলোনা তারকা লিওনেল মেসি।
বার্সেলোনা তারকা লিওনেল মেসি।ছবি: টুইটার

এল ক্লাসিকোর ইতিহাসে বেশির ভাগ বড় রেকর্ডই লিওনেল মেসির। সবচেয়ে বেশি গোল করা (২৬), সবচেয়ে বেশি গোল বানিয়ে দেওয়া (১৮)—দুটি রেকর্ডই তো অনেক আগে থেকে দখল করে রেখেছেন, যুগ্মভাবে সর্বোচ্চসংখ্যক হ্যাটট্রিকের রেকর্ডও আর্জেন্টাইন তারকার দখলে। কিন্তু রেকর্ডগুলোকে কতটা এগিয়ে নিতে পারবেন মেসি?

রিয়ালের আলফ্রেদো দি স্টেফানো স্টেডিয়ামে আজ স্প্যানিশ লিগ মৌসুমের শেষ ক্লাসিকোয় বার্সেলোনাকে আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদ। আতিথ্য? কথাটা শোনায় ভালো কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মাঠের লড়াইয়ে আতিথ্যর ছিঁটেফোঁটার দেখাও হয়তো মিলবে না। এ লড়াই ধ্রুপদি, লোকের চোখে চিরকালীন এক দ্বৈরথ। এমন দ্বৈরথে বিশ্বমানের খেলোয়াড়দের ঝলক দেখার মজাই আলাদা। অথচ স্পেনের বাতাসে গুঞ্জন, মৌসুমের এই শেষ ক্লাসিকো মেসির ক্যারিয়ারেও শেষ!

বিজ্ঞাপন
default-image

কিন্তু এ বেলায় বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের যেন গলায়-গলায় ভাব। রিয়ালকে গত এক যুগের বেশি সময়ে সবচেয়ে বেশি ভোগানো খেলোয়াড়ের মুখোমুখি আর এল ক্লাসিকোতে হতে হবে না, এমন সম্ভাবনার সামনে দাঁড়িয়েও সেটি ভালো লাগছে না রিয়ালেরই কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তি চান না, এটাই হোক মেসির শেষ ক্লাসিকো।

এটা মেসির শেষ ক্লাসিকো কি না, সেই গুঞ্জনের ভিত্তি কিন্তু একেবারে ঠুনকো নয়। ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি নবায়ন করতে চেয়েও এখনো পারেনি বার্সা। মৌসুম শেষেই বার্সার সঙ্গে চুক্তির মেয়াদ ফুরাবে আর্জেন্টাইন তারকার। কয়েক মাস ধরে গুঞ্জন চলছে, চুক্তি নবায়ন না করলে মৌসুমে পিএসজি, ম্যানচেস্টার সিটির মতো কোনো ক্লাবে যেতে পারেন মেসি। চুক্তি যেহেতু এ পর্যন্ত নবায়ন হয়নি, তাই মৌসুমের এই শেষ ক্লাসিকোকে মেসির ক্যারিয়ারেও শেষ ক্লাসিকো হিসেবে দেখছেন অনেকে। চুক্তি নবায়ন না করলে তো বার্সায় আর থাকা হচ্ছে না ক্লাবটির ইতিহাস সেরা খেলোয়াড়ের।

কিন্তু সবাই তো আর এক স্রোতের মানুষ নন। জিদানও অন্য স্রোতের। মাঠে আলো ছড়ানোর দিনগুলোতে ফুটবল পায়ে ফরাসি সৌরভ ছড়ানো কিংবদন্তি রিয়ালের জার্সিতে এই ম্যাচের মিষ্টি-ঝাঁজ গায়ে মেখেছেন অনেকবার। এল ক্লাসিকো কী, এখানে প্রতিপক্ষের জার্সিতে হলেও সেরা তারকাদের মুখোমুখি হওয়ার যে ঝাঁজ তা ‘জিজু’র রন্ধ্রে বাঁধা। সেরা খেলোয়াড়দের হারিয়ে এল ক্লাসিকো জেতার মিষ্টি সুখ জিদানের পছন্দের তালিকার অগ্রভাগে। সে কারণেই কি না, ‘চিরশত্রু’ মেসিকে মৌসুম শেষে বার্সা ছাড়তে দেখার দলে অন্তত নেই রিয়াল মাদ্রিদ কোচ।

তাঁর চাওয়া, সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় থেকে যান তাঁর শৈশবের ক্লাব বার্সাতেই। কাল ম্যাচ–পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তা-ই বললেন রিয়াল কোচ, ‘আমি চাই না এটা মেসির শেষ ক্লাসিকো হোক। ওকে থাকতে দিন, বার্সেলোনায় থাকতে দিন। সে থাকলে লা লিগারই ভালো।’

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশ সময় আজ রাত ১টায় ক্যারিয়ারের ৪৫তম ক্লাসিকো খেলতে নামবেন মেসি। এই দ্বৈরথের ইতিহাসে সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার রেকর্ডে তিনি ধরে ফেলবেন রিয়াল ডিফেন্ডার সের্হিও রামোসকে। চোটে এই মুহূর্তে মাঠের বাইরে থাকা রিয়াল মাদ্রিদ অধিনায়কের ক্যারিয়ারেও এটি হতে পারে শেষ ক্লাসিকো।

সে যা-ই হোক, সাম্প্রতিক সময়ের ক্লাসিকোয় মেসির গোল না পাওয়া নিয়ে চিন্তায় থাকতে পারে বার্সা। ২০১৭–১৮ মৌসুমের শেষ ক্লাসিকো থেকে গোল পাচ্ছেন না তিনি। মজার বিষয়, মেসির গোল না পাওয়া নিয়ে দুশ্চিন্তা করতে নিষেধ করলেন রিয়াল কোচ জিদান! ‘আমরা জানি মেসি কতটা ভালো খেলোয়াড়। সে হয়তো গোল পাচ্ছে না কিন্তু আমরা জানি সে কত ভালো খেলোয়াড়’—জিদানের কথা।

default-image

মেসিকে নিয়ে বলছেন, আর নিজের দলের অধিনায়ক রামোসের শেষ ক্লাসিকো কি না, তা নিয়ে কথা বলবেন না জিদান? রিয়ালে রামোসেরও তো চুক্তি এই মৌসুমে শেষ। তাঁর চুক্তি নবায়ন নিয়ে সংশয় বার্সায় মেসির চুক্তি নবায়নের চেয়ে কম তো নয়ই, বরং হয়তো বেশি। জিদান তাঁর রক্ষণভাগের সেরা সেনানিকে আরও কিছুদিন দেখতে চান রিয়ালে। কয়েক শব্দের ছোট্ট কথায় তা বুঝিয়ে দিলেন রিয়াল কোচ, ‘আশা করি এটা যেন তার শেষ ক্লাসিকো না হয়, সে যেন থাকে।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন