আগের ম্যাচের পাওয়া গোল আত্মবিশ্বাসী করে তুলেছে মাহবুবুরকে।
আগের ম্যাচের পাওয়া গোল আত্মবিশ্বাসী করে তুলেছে মাহবুবুরকে। ছবি: প্রথম আলো

করোনাভাইরাস নিয়ে অতীতে বেশ উদ্বিগ্ন দেখা গেছে জেমি ডেকে। বাংলাদেশে সংক্রমণের প্রথম দিকেই প্রিমিয়ার লিগ স্থগিত করার আহ্বান জানিয়েছিলেন এই ইংলিশ কোচ। এ তো গেল মার্চের কথা। করোনার শঙ্কায় ১২ নভেম্বর নেপালের বিপক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনটাও সম্মেলনকক্ষের পরিবর্তে করেছেন বাফুফে ভবনের নিচে। কিন্তু আজ ঠিকই সংবাদ শিরোনাম হয়েছেন করোনায় আক্রান্ত হয়ে।

আজ রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেলের অনুশীলনে থাকা তাই সম্ভব হয়নি প্রধান কোচের। তাঁর অনুপস্থিতিতে অনুশীলন করিয়েছেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। প্রধান কোচের করোনায় আক্রান্ত হওয়ার খবর দলের মধ্যে একটু গুমোট ভাব এনে দিয়েছে। মঙ্গলবারের ম্যাচে বাংলাদেশের ডাগআউটে জেমি থাকছেন না, এটা প্রায় নিশ্চিত। যদিও আজ আবার করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়েছেন কোচ। সে ফল নেগেটিভ এলে হয়তো জেমিকে দলের সঙ্গে দেখা যেতেও পারে। আজ অনুশীলনে কোচের অভাব বোধ করেছেন মাহবুবুর রহমান, সাদ উদ্দিনরা।

বিজ্ঞাপন

অতীতে জেমিকে ছাড়া অনেকবারই অনুশীলন করেছে বাংলাদেশ। তবে দলের সঙ্গে থেকেও সঙ্গে না থাকা এবারই প্রথম। অনুশীলন শেষে কোচের জন্য কষ্ট অনুভবের কথা জানিয়েছেন আগের ম্যাচের গোলদাতা মাহবুবুর, ‘জেমি আমাদের সঙ্গে যেভাবে কাজ করেন, তাঁর থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। প্রথম থেকে শেষ পর্যন্ত যেভাবে কাজ করছেন, সেটা খুবই ইতিবাচক। আমাদের কাছে খারাপ লাগছে তিনি মাঠে নেই। হয়তো নতুন কিছু শেখাতে চেয়েছিলেন আজ অনুশীলনে। আশা করি, তিনি খুব তাড়াতাড়ি মাঠে ফিরবেন।’ তাঁর ব্যাপারে খেলোয়াড়দের হতাশ না হওয়ার পরামর্শ দিয়েছেন জেমি।

শুক্রবার নেপালের বিপক্ষে বদলি নেমে দলের দ্বিতীয় গোল বাংলাদেশের জয় নিশ্চিত করেছেন মাহবুবুর। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোলটি ছিল দৃষ্টিনন্দন। গতির সঙ্গে বলের ওপর দারুণ নিয়ন্ত্রণ ও সব শেষে ঠান্ডা মাথায় বল জালে জড়ানো। এর পেছনে নিজ ক্লাব বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের অবদান দেখছেন। জাতীয় দলের ক্যাম্পে আসার আগে নতুন মৌসুমের জন্য প্রায় দেড় মাস অনুশীলন হয়েছে বসুন্ধরার। তখন ফিনিশিং নিয়ে অস্কার বিশেষভাবে কাজ করেছেন বলে জানান মাহবুবুর, ‘এই গোলের অবদান দেব অস্কার ব্রুজোনকে। ক্যাম্পে প্রায় দেড় মাস আলাদাভাবে আমাদের কয়েকজন স্ট্রাইকার নিয়ে কাজ করেছেন। এই পজিশন থেকে কীভাবে ফিনিশিং করতে হয়, সেটা নিয়েই কাজ হয়েছে বেশি।’

default-image

অনুশীলন শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন আরেক ফরোয়ার্ড সাদ উদ্দিনও। কোচের অনুপস্থিতি দলে প্রভাব ফেলবে না বলে মনে করেন এই ফরোয়ার্ড, ‘তাঁর অভাব টের পাচ্ছি। তবে আশা করি, তাঁর না থাকা দলের ওপর প্রভাব ফেলবে না। উনি তো টিম হোটেলেই আছেন। সহকারী কোচদের সবকিছু জানিয়ে দিচ্ছেন।’
আগামী মঙ্গলবার মুজিব বর্ষ আন্তর্জাতিক সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে ২-০ গোলে জিতে সিরিজে এগিয়ে আছে স্বাগতিকেরা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0