ফাবিনিওর চোট আরও  ফাচিন্তায় ফেলে দিয়েছে ক্লপকে।
ফাবিনিওর চোট আরও ফাচিন্তায় ফেলে দিয়েছে ক্লপকে। ছবি : রয়টার্স

শঙ্কাটার জন্ম গত দলবদলের সময়েই। দলের অন্যতম সেন্টারব্যাক দেয়ান লভরেনকে বিক্রি করে দেওয়ার পরেও লিভারপুল কোনো নতুন ডিফেন্ডার কিনল না। সন্তুষ্ট থাকল মাত্র তিন সেন্টারব্যাক নিয়েই। সমর্থকদের মনে কেন যেন তখনই কু-ডাক দিচ্ছিল— যদি পরে খেলানোর মতো সেন্টারব্যাকই না পাওয়া যায়? যদি কেউ দীর্ঘমেয়াদি চোটে পড়েন? তিনজনের দুজন জো গোমেজ আর জল মাতিপের কেউই গোটা মৌসুম ফিট থাকতে পারেন না।

ক্লপ তা-ও ঝুঁকিটা নিয়েছিলেন। ভার্জিল ফন ডাইকের ফিটনেস ও ফর্ম তাঁকে সাহস দিয়েছিল। সঙ্গে আনকোরা কিছু তরুণ সেন্টারব্যাকের ওপর ভরসা করে করোনার আকালে আর এ খাতে টাকা খরচ করেননি এই জার্মান ম্যানেজার। কিন্তু সে সিদ্ধান্তটা যে তাঁকে এত তাড়াতাড়ি ভোগাবে, কে জানত?

default-image

এভারটনের বিরুদ্ধে কয়েক দিন আগে চোটে পড়লেন ফন ডাইক। এই মৌসুমে আর মাঠে নামা হবে না তাঁর। মাতিপ এখনো পুরোপুরি ফিট হননি দেখে গোমেজের সঙ্গে ব্রাজিলের ডিফেন্সিভ মিডফিল্ডার ফাবিনিওকে সেন্টারব্যাক বানিয়ে খেলাচ্ছিলেন ক্লপ। প্রয়োজনে ফাবিনিওকে নিয়মিত নতুন এই পজিশনে খেলানো হবে, এমন ইঙ্গিতও পাওয়া গিয়েছিল। কিন্তু ক্লপকে আরও বেশি চিন্তায় ফেলে গত রাতে চোটে পড়েছেন এই ব্রাজিল তারকা। চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের ম্যাচে ডেনমার্কের ক্লাব মিতিউলানকে ২-০ গোলে হারানোর দিনেই ক্লপের কাছে জয়ের স্বাদটা তাই তেতো ঠেকছে। ডিফেন্ডাররা শান্তিতে থাকতে দিচ্ছেন না যে তাঁকে!

বিজ্ঞাপন

ম্যাচের ২৬ মিনিটেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন ফাবিনহো। পরে তাঁর জায়গায় ১৯ বছর বয়সী আনকোরা সেন্টারব্যাক রিস উইলিয়ামসকে নামান হয়। বাকি সময়টা নিরুপদ্রবে কাটিয়ে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশ চ্যাম্পিয়নরা। গোল করেন দলে নতুন আসা পর্তুগিজ উইঙ্গার দিওগো জোতা ও মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। কিন্তু ম্যাচ শেষে জয়ের আনন্দ ছাপিয়ে ক্লপের কণ্ঠে শোনা গেল উদ্বেগের কথা, ‘শুধু এটাই হওয়া বাকি ছিল। আমি জানি না ওর (ফাবিনিও) কি হবে।

হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছে ও, আর এই চোট ভালো কিছু না। ও আমাকে পরে বলেছে যে ও অত বেশি দৌড়াদৌড়ি না করে খেলতে পারবে কিন্তু ওর পজিশনে দৌড়ানো বাধ্যতামূলক। দেখি কি হয়, আগে স্ক্যানের ফলাফল আসুক। দেখা যাক ও কত দিনে ফেরে, পেশির চোটগুলো একটু খারাপই হয়। আগামীকাল ফলাফল পাব হয়তো।’

default-image

সামনের দশ দিনের মধ্যে তিন ম্যাচ খেলতে হবে লিভারপুলকে। আগামী শনিবার ওয়েস্ট হ্যামের মুখোমুখি হতে যাওয়া লিভারপুলের মূল পরীক্ষাটা অবশ্য পরের দুই ম্যাচে। বুধবার আতালান্তার বিপক্ষে খেলার কয়েক দিন পরেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে নামতে হবে ইংলিশ চ্যাম্পিয়নদের। এমন ব্যস্ত সূচিতে অভিজ্ঞ সেন্টারব্যাকদের জায়গায় রিস উইলিয়ামস, বিলি কুমেতিও কিংবা ন্যাট ফিলিপসদের মতো তরুণদের হয়তো খেলাতে হবে ক্লপকে।

এদিকে ফাবিনিওর চোট নিয়ে ক্লপের একটা কথায় তেতে গিয়েছে ব্রাজিলিয়ানরা। এমনিতেও রিয়াল মাদ্রিদের ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোর জন্য সেভাবে ব্রাজিলের মূল একাদশে সুযোগ পান না ফাবিনহো। ফাবিনহোর চোটের কারণে ব্রাজিল ঝামেলায় পড়বে কি না, সে দিকে ইঙ্গিত করে ম্যাচ শেষে তিতের দিকে তোপ দেগেছেন ক্লপ, ‘আমার মনে হয় না ফাবিনিওর চোট নিয়ে তিতে চিন্তা করছে। কারণ ও এমনিতেই ফাবিনিওকে দলে নেয় না। হয়তো জাতীয় দলের হয়ে আগামী তিন ম্যাচ ও বেঞ্চেই বসে থাকত। কিন্তু আমাদের জন্য ফাবিনিওর চোটে পড়াটা বিশাল এক ধাক্কা।'

default-image

লিভারপুলের জয়ের রাতে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটিও। ইলকায় গুনদোয়ান, ফেরান তোরেস ও রহিম স্টার্লিংয়ের গোলে মার্শেইকে ৩-০ গোলে হারিয়েছে তাঁরা। ওদিকে লোকোমোটিভ মস্কোকে ২-১ গোলে হারিয়েছে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। বায়ার্নের হয়ে গোল করেছেন দুই মিডফিল্ডার ইয়োসুয়া কিমিখ ও লিওন গোরেৎস্কা।

মন্তব্য পড়ুন 0