তিরের ফলা ছাড়াই নামতে হচ্ছে ব্রাজিলকে

আক্রমণে ত্রিরত্নের মধ্যে জেসুসকে (ডানে) পাচ্ছে না ব্রাজিল।ছবি: এএফপি

এত অপেক্ষার পর যখন বিশ্বকাপ বাছাইপর্বে দারুণ কিছু দেখার অপেক্ষায় ব্রাজিল, তার আগেই এমন দুঃসংবাদ পেতে হলো!

গত মার্চে শুরু হওয়ার কথা থাকলেও দক্ষিণ আমেরিকান অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব পিছিয়ে গেছে করোনাভাইরাসের ধাক্কায়। মাঝে জুনে আর্জেন্টিনা-কলম্বিয়ায় কোপা আমেরিকা হওয়ার কথা ছিল, সেটিও গেল এক বছর পিছিয়ে। করোনার বাধাকে এক পাশে রেখে অবশেষে আগামী মাসে শুরু হতে যাচ্ছে কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। সেখানে ৯ অক্টোবর নিজের মাটিতে বলিভিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ ব্রাজিলের, চার দিন পর ম্যাচ পেরুর বিপক্ষে পেরুর মাটিতে।

কিন্তু বিশ্বকাপ অভিযান শুরুর আগেই ঝামেলায় পড়ল ব্রাজিল দল। ব্রাজিল কোচ তিতের কপালে চিন্তার ভাঁজ বাড়ল বলে! ব্রাজিলের আক্রমণে ত্রিফলা মানা হয় নেইমার, ফিলিপে কুতিনিও ও গাব্রিয়েল জেসুস, তাঁদের মধ্যে তিরের ফলা অর্থাৎ মূল স্ট্রাইকার জেসুস চোটে পড়েছেন। তাঁর বদলে এরই মধ্যে হার্থা বার্লিনের ২১ বছর বয়সী ফরোয়ার্ড ম্যাথিউস কুনিয়াকে ডেকেছেন তিতে।

জেসুসের চোটটা কী, কতটা গুরুতর, তার কিছুই জানায়নি ব্রাজিল ফুটবল ফেডারেশন কিংবা তাঁর ক্লাব ম্যানচেস্টার সিটি। গত সপ্তাহে উলভারহ্যাম্পটনের বিপক্ষে ম্যাচ দিয়ে ইংলিশ লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু হয়েছে ম্যান সিটির, সে ম্যাচে ৯০ মিনিট খেলেছেন জেসুস। শেষ মুহূর্তে গোলও করেছেন। কিন্তু ওই ম্যাচের পরই ২৩ বছর বয়সী স্ট্রাইকারের চোট ধরা পড়েছে বলে জানা গেছে।

‘বুধবার ইংলিশ ক্লাবটি ব্রাজিল জাতীয় দলের ডাক্তার রদ্রিগো লাসমারের সঙ্গে যোগাযোগ করেছে, জানিয়েছে যে সোমবার প্রিমিয়ার লিগে উলভারহ্যাম্পটনের বিপক্ষে ম্যাচের পর (জেসুসের) চোট ধরা পড়েছে’—ব্রাজিলের ফুটবল ফেডারেশনের (সিবিএফ) বিবৃতি। স্কাই স্পোর্টস জানাচ্ছে, তিন সপ্তাহের মতো মাঠের বাইরে থাকতে হতে পারে জেসুসকে। ব্রাজিলিয়ান স্ট্রাইকার নিজে টুইটারে শুধু লিখেছেন, ‘শিগগিরই ফিরে আসব।’

জেসুসের বদলে দলে ডাক পেয়েছেন কুইনা (মাঝে)।
ছবি: এএফপি

তিতের অবশ্য অত দুশ্চিন্তার কিছু নেই। জেসুস না থাকলে রবার্তো ফিরমিনো তো আছেন! গত মৌসুমে লিভারপুলকে ৩০ বছর পর লিগ জেতানো দলের প্রাণভোমরা হয়ে থাকলেও গোল তেমন বেশি পাননি। সব মিলিয়ে ফিরমিনো লিগে গোল করেছেন মাত্র ৯টি। অবশ্য লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের কৌশলে ফিরমিনোর ভূমিকা তো আর প্রথাগত স্ট্রাইকারের নয়, নিচে নেমে দলের আক্রমণ গড়ে দিতেও ভালোবাসেন লিভারপুল সমর্থকদের প্রিয় ‘ববি’, খেলার জায়গা করে দেন সাদিও মানে ও মোহামেদ সালাহকে। ব্রাজিলে সেভাবে সুযোগ করে দিতে পারবেন নেইমার-কুতিনিওদের? সময়ই বলে দেবে।

জেসুসের বদলে ব্রাজিল দলে ডাক পাওয়া ম্যাথিউস কুইনা এই মৌসুমে হার্থা বার্লিনের জার্সিতে লিগে ২ ম্যাচে করেছেন ১ গোল, এর বাইরে জার্মান কাপে ১ ম্যাচে ১ গোল। ফুটবল পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট হুস্কোরডে কুইনার শক্তির জায়গা হিসেবে বলা হচ্ছে, কুইনা দূর থেকে শট নিতে ভালোবাসেন। ড্রিবলিং করেন অনেক। পাল্টা আক্রমণে প্রতিপক্ষের জন্য বড় হুমকি। উইং থেকে ভেতর দিকে ঢুকতে পছন্দ করেন। তবে বাতাসে ভেসে আসা বলে তাঁর দুর্বলতা আছে বলে জানাচ্ছে হুস্কোরড। ফিনিশিং-পাসিংয়েও আছে দুর্বলতা।

ব্রাজিল না হয় ফিরমিনো-কুইনাদের নিয়ে জেসুসের অভাব পূরণ করছে, ম্যানচেস্টার সিটি কী করবে? ক্লাবের মূল স্ট্রাইকার সের্হিও আগুয়েরো হাঁটুর চোটে অস্ত্রোপচার করার পর এখনো সুস্থ হতে পারেননি। দুদিন আগেই সিটি কোচ পেপ গার্দিওলা বলেছেন, মাঠে ফিরতে আগুয়েরোর আরও দুই মাস লাগবে। এর মধ্যে জেসুস পড়লেন চোটে। আজ রাতে লিগে লেস্টার সিটির বিপক্ষে ম্যাচ ম্যান সিটির, সে ম্যাচে তো জেসুস থাকছেনই না, খেলতে পারবেন না লিগ কাপে বার্নলির বিপক্ষে ও আগামী শনিবার লিগে লিডস ইউনাইটেডের বিপক্ষেও।

গার্দিওলার তো বিকল্প স্ট্রাইকার বলতে এখন আছেন শুধু লিয়াম ডিল্যাপ। পরশু লিগ কাপে বোর্নমাউথের বিপক্ষে গোল করে দলকে জিতিয়েছেন ১৭ বছর বয়সী স্ট্রাইকার, যাঁর আরেকটা পরিচয়—লম্বা থ্রো করার জন্য বিখ্যাত স্টোক সিটির সাবেক আইরিশ ডিফেন্ডার রোরি ডিল্যাপের ছেলে।