তুরস্কের ইলমাজ হ্যাটট্রিক করলেন ডাচদের বিপক্ষে
তুরস্কের ইলমাজ হ্যাটট্রিক করলেন ডাচদের বিপক্ষেছবি: রয়টার্স

নেদারল্যান্ডস নামটা শুনলেই দারুণ এক ফুটবল দলের কথাই মনে পড়ে। কিন্তু ডাচ্‌দের সেই দিন আর নেই। রাশিয়ায় সর্বশেষ বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি ‘অরেঞ্জ’রা। এবার কাতার বিশ্বকাপ মিশনেও শুরুটা ভালো হলো না ডাচ্‌দের। ইস্তাম্বুলে কাল ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে তুরস্কের কাছে ৪-২ গোলে হেরেছে ফ্রাঙ্ক ডি বোয়েরের দল।

তুরস্কের হয়ে হ্যাটট্রিক করেন অধিনায়ক বুরাক ইলমাজ। প্রথমার্ধেই তাঁর জোড়া গোলে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিকেরা। ১৫ মিনিটে ডাচ্‌ গোলরক্ষক টিম ক্রুলের গায়ে লেগে ইলমাজের শটটি জালে আশ্রয় নেয়। পেনাল্টি থেকে দলের গোলের ব্যবধান দ্বিগুণ করেন ইলমাজ ম্যাচের ৩৪ মিনিটে। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর কয়েক মিনিটের মধ্যে হাকান চালহানোগলুর গোলে ব্যবধান ৩-০ করে ফেলে তুরস্ক। ম্যাচের ভাগ্য তখনই নিজেদের পক্ষে নিয়ে নেয় স্বাগতিকেরা।

default-image

কিন্তু ডাচ্‌রা একেবারে ছেড়ে দেয়নি। পরপর দুই মিনিটে দুটি গোল করে ম্যাচে ফেরার আভাস দিয়েছিল মেম্ফিস ডিপাই-ভাইনালডমদের দল। ৭৫ মিনিটে ডাচ্‌দের হয়ে গোল করেন ডেভি ক্লাসেন। পরের মিনিটে লুক ডি ইয়ংয়ের গোলে লড়াই জমিয়ে তোলে তারা। তখন মনে হয়েছিল কামাল আতাতুর্ক স্টেডিয়ামে ফিরে আসতে পারে ২০০৫ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের সেই ‘মিরাকল অব ইস্তাম্বুল’—এসি মিলানের বিপক্ষে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পর ম্যাচটা অবিশ্বাস্যভাবে জিতে নিয়েছিল লিভারপুল।

default-image
বিজ্ঞাপন

দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডাচ্‌দের হয়ে প্রথম গোলটি করেন ক্লাসেন। আর ক্রস থেকে দ্বিতীয় গোলটি করেন ডি ইয়ং। কিন্তু এরপর আর ঘুরে দাঁড়ানো হয়নি ডাচ্‌দের। ৮১ মিনিটে ফ্রি কিক থেকে নিজের হ্যাটট্রিকসূচক গোলটি তুলে নেন ইলমাজ। যোগ করা সময়ে পেনাল্টি পেয়েছিল ডাচ্‌রা। কিন্তু তুর্কি গোলরক্ষক উগুরজান চাকিরকে ফাঁকি দিয়ে গোল করতে পারেননি ডিপাই। জয় দিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে শুভসূচনা করল তুরস্ক।

বাছাইপর্বের অন্য ম্যাচে ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফ্রান্স। ১৯ মিনিটে দারুণ এক বাঁকানো শটে বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন বার্সা তারকা আঁতোয়ান গ্রিজমান। কিন্তু বিরতির পর প্রেসনেল কিমপেম্বের আত্মঘাতী গোলে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া নিশ্চিত হয় ইউক্রেনের। ড্র দিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করে মোটেও খুশি হতে পারেননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম, ‘অবশ্যই সন্তুষ্ট হওয়ার কিছু নেই। আমরা সুযোগ কাজে লাগাতে পারিনি।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন