ত্রায়োরেকে নিয়ে মালি ও স্পেন দলের টানাটানি

স্পেন নাকি মালি—শেষ পর্যন্ত কোন দলের হয়ে খেলবেন উলভারহ্যাম্পটনের উইঙ্গার আদামা ত্রায়োরে?ছবি: রয়টার্স

বেচারা আদামা ত্রায়োরে একটা মধুর সমস্যাতেই পড়েছেন। উলভারহ্যাম্পটনের উইঙ্গারকে এখন ভাবতে হচ্ছে শ্যাম রাখবেন নাকি কুল রাখবেন! গত মঙ্গলবার তাঁকে দলে ডেকেছে মালি, যেটা তাঁর পিতৃভূমি। আর আজ তাঁকে রেখেই দল দিয়েছেন স্পেনের কোচ লুইস এনরিকে। স্পেন ত্রায়োরের জন্মভূমি। মালিয়ান বাবা-মায়ের সন্তান ত্রায়োরের জন্ম হয়েছে স্পেনে। এখন তিনি কোন দেশের ডাকে সাড়া দেবেন—পিতৃভূমি, নাকি জন্মভূমির?

ত্রায়োরের ফুটবলে হাতেখড়ি জন্মভূমি স্পেনেই। হসপিতালেত নামে একটি ক্লাবে যুব ক্যারিয়ার শুরু করে নাম লেখান বার্সেলোনার যুব একাডেমিতে। সেখান থেকে বার্সেলোনার ‘বি’ দলে খেলতে শুরু করেন ২০১৩ সালে। ২০১৫ সালে ইংল্যান্ডে পাড়ি জমানোর আগে বার্সেলোনার সিনিয়র দলের হয়েও একটি ম্যাচ খেলেছেন ত্রায়োরে। ইংল্যান্ডে শুরু করেন অ্যাস্টন ভিলায়। এরপর মিডলসবরো হয়ে ২০১৮ সালে নাম লেখান উলভারহ্যাম্পটনে।

এর মধ্যেই খেলেছেন স্পেনের বয়সভিত্তিক চারটি দলে। বয়সভিত্তিক দলে খেলার সময়ই বেশ কয়েকবার বলেছেন, ভবিষ্যতে তিনি স্পেন জাতীয় দলের জার্সিটাও গায়ে পরতে চান। স্পেন জাতীয় দলে ডাকও পেয়েছিলেন। কিন্তু চোটের কারণে খেলা হয়নি। তাই মালির হয়ে খেলার বিকল্পটা থেকেই যায়।

কিন্তু স্পেনের অনূর্ধ্ব-২১ দলে খেলে ফেলায় মালি জাতীয় দলের হয়ে খেলতে হলে ফিফার অনুমতি নিতে হবে। মালি যখন তাঁকে দলে ডেকেছে, মনে হয়েছে ত্রায়োরে হয়তো তাঁর পিতৃভূমির হয়েই খেলতে চান। কিন্তু এনরিকে তাঁকে দলে রাখায় ঠিক বোঝা যাচ্ছে না তিনি আসলে মালির হয়ে খেলার জন্য ফিফার কাছ থেকে অনুমতি নিয়েছেন কি না।

এনরিকের আশা ত্রায়োরের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হবে স্পেন দিয়েই। তবে তিনি কোন দলের হয়ে খেলবেন চূড়ান্ত সেই সিদ্ধান্তের ভার ত্রায়োরের ওপরই ছেড়ে দিয়েছেন এনরিকে। ত্রায়োরে আসলে কোন দলের হয়ে খেলবেন, সাংবাদিকদের এমন এক প্রশ্নের উত্তরে এনরিকে বলেছেন, ‘ত্রায়োরের সঙ্গে কথা বলে আমি যেটা বুঝতে পেরেছি সে স্পেনের হয়েই খেলতে চায়। যেকোনো খেলোয়াড়ই হোক, সে যদি অন্য একটি জাতীয় দলের হয়ে খেলতে চায় তাহলে সমস্যা নেই। আমি খেলোয়াড়ের সিদ্ধান্তকে শ্রদ্ধা করি।’