শেষ মুহূর্তে ম্যানচেস্টার ইউনাইটেডকে জয়–বঞ্চিত করল এসি মিলান।
শেষ মুহূর্তে ম্যানচেস্টার ইউনাইটেডকে জয়–বঞ্চিত করল এসি মিলান।ছবি: রয়টার্স

ম্যানচেস্টার ইউনাইটেড বনাম এসি মিলান। ম্যাচটার কথা মাথায় আসলেই মনের কোণে কাকা, ওয়েইন রুনি, ক্রিস্টিয়ানো রোনালদো, আন্দ্রেয়া পিরলো, পাওলো মালদিনি, রায়ান গিগস, আন্দ্রিই শেভচেঙ্কো, পল স্কোলস, আলেসসান্দ্রো নেস্তা, গ্যারি নেভিল, নেমানিয়া ভিদিচ, ক্লারেন্স সিডর্ফ, রিও ফার্ডিনান্ডের মতো একাধিক নামের নস্টালজিয়া পেয়ে বসতে বাধ্য। এককালে এই দুই দল মুখোমুখি হওয়া মানেই থমকে যাওয়া দুনিয়া। ফুটবলপ্রেমীদের অপলক অপেক্ষা। ইউরোপীয় ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বড় দ্বৈরথগুলোর একটি ছিল এই ম্যাচ।

default-image

সেদিন আর নেই। কাকা-মালদিনি যুগ শেষ হয়ে যাওয়ার পর থেকেই গত ১০ বছর ধরে এসি মিলান একরকম ধুঁকছে। ওদিকে স্যার অ্যালেক্স ফার্গুসন যাওয়ার পর ম্যানচেস্টার ইউনাইটেড তো ইংলিশ লিগেই সেরা হতে পারছে না, ইউরোপ তো অনেক দূরের কথা। এই দুটি দলই এখন চ্যাম্পিয়নস লিগেও নেই! তাদের স্থান এখন দ্বিতীয় সারির ইউরোপা লিগে। তাতেই গত রাতে লড়তে নেমে সবাইকে কিছুটা নড়েচড়ে বসতে বাধ্য করেছিল এ ঐতিহ্যবাহী দল।

default-image
বিজ্ঞাপন

ইউনাইটেডের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গত রাতে রাউন্ড অব সিক্সটিনের প্রথম লেগের ম্যাচে খেলতে নেমেছিল দুই দল। জেতেনি কেউই। ড্র করেছে ১-১ গোলে; মহামূল্যবান অ্যাওয়ে গোল পেয়েছে এসি মিলান। ম্যাচের ৫০ মিনিটে আতালান্তা থেকে এই জানুয়ারিতে দলে আসা উইঙ্গার আমাদ দিয়ালোর গোলে এগিয়ে যায় ম্যানচেস্টার ইউনাইটেড। যখন মনে হচ্ছিল এই এক গোলেই ম্যাচ শেষে জয়ের হাসি হাসবে ম্যানচেস্টার ইউনাইটেড, তখনই বাদ সাধলেন মিলানের ড্যানিশ সেন্টারব্যাক সিমোন কায়ের। ম্যাচের একদম শেষ মুহূর্তে হেড থেকে করা এক গোলেই ম্যাচে সমতা নিয়ে মাঠ ছাড়ে এসি মিলান।

default-image

ওদিকে নিজ নিজ ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে দুই ‘লন্ডনি’ ক্লাব আর্সেনাল ও টটেনহাম হটস্পার। গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসকে ৩-১ গোলে হারিয়েছে আর্সেনাল। গোল করেছেন রিয়াল মাদ্রিদ থেক এই মৌসুমেই ধারে আসা মিডফিল্ডার মার্টিন ওডেগার্ড, ব্রাজিলিয়ান সেন্টারব্যাক গাব্রিয়েল মাগালিউয়াস ও মিসরীয় মিডফিল্ডার মোহাম্মদ এলনেনি। অধিনায়ক হ্যারি কেনের জোড়া গোলে দিনামো জাগরেবকে হারিয়েছে টটেনহাম। তিন ইতালিয়ান লরেঞ্জো পেলেগ্রিনি, স্তেফান এল শারাউই ও জিয়ানলুকা মানচিনির গোলে শাখতার দোনেৎস্ককে হারিয়েছে এএস রোমা।

default-image

ওদিকে সুইস ক্লাব ইয়ং বয়েজকে ৩-০ গোলে হারিয়েছে আয়াক্স। গোল করেছেন ডাচ ফুটবলার ডেভি ক্লাসেন ও ব্রায়ান ব্রোবি, সার্বিয়ান স্ট্রাইকার দুসান তাদিচ।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন