default-image
>নতুন মৌসুম থেকে ফেডারেশন ও স্বাধীনতা কাপে খেলতে দেখা যাবে বাফুফে একাডেমি দলকে।

নতুন মৌসুমের দল বদল ও লিগের সময় সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ১ অক্টোবর দল বদল শুরু হয়ে শেষ হবে ২০ নভেম্বর। মৌসুম সূচক ফেডারেশন কাপ শুরু হবে অক্টোবরে। আর পেশাদার লিগের ১২ তম আসর শুরু হবে আগামী বছর ১ জানুয়ারি। এ ছাড়া প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর যুব দলের অংশগ্রহণে ১২ সেপ্টেম্বর শুরু হবে অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট।

এসবের মাঝে সবচেয়ে বড় চমক, দেশের ফুটবলের শীর্ষ টুর্নামেন্টগুলোতে খেলবে বাফুফে একাডেমি দল। অর্থাৎ ফেডারেশন কাপে লিগের দলগুলোর সঙ্গে বাফুফের একাডেমি দলও অংশ নেবে এই টুর্নামেন্টে। এ ছাড়া স্বাধীনতা কাপসহ অন্যান্য টুর্নামেন্টেও খেলবে তারা। তবে কথা রাখতে পারবে কি না বাফুফে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

নতুন মৌসুমে বাড়তে পারে বিদেশি কোটা। গত আসরে চারজন বিদেশি নিবন্ধন করে চারজনকেই খেলানোর সুযোগ ছিল। এর মধ্যে একজন ছিলেন এশিয়ান কোটায়। কিন্তু এবার ক্লাবগুলো পাঁচজন বিদেশির নাম নিবন্ধন করার সুযোগ চাচ্ছে। তবে মাঠে খেলবেন চার বিদেশি। প্রস্তাবটি লিগ কমিটির আজকের সভায় গৃহীত হয়েছে। ফেডারেশনের পরবর্তী কার্যনির্বাহী কমিটি বা জরুরি কোনো সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

শেষ মৌসুমে ছয়টি ভেন্যুতে হয়েছে লিগ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ছাড়া পাঁচটি ভেন্যুই ছিল ঢাকার বাইরে। তবে এবার ক্লাবগুলোর বেশির ভাগই ঢাকার আশপাশে ভেন্যু করার প্রস্তাব দিয়েছে। সেটি বিবেচনায় রেখে কমলাপুর স্টেডিয়াম, বনানী আর্মি স্টেডিয়াম, কুমিল্লা স্টেডিয়াম ও নরসিংদী স্টেডিয়ামকে প্রিমিয়ারের ভেন্যু হিসেবে তৈরির চিন্তাভাবনা করছে বাফুফে। তবে এবার ভেন্যু বাড়ার সম্ভাবনাই বেশি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0