এই অনুভূতি বহুদিন পায়নি লিভারপুল
এই অনুভূতি বহুদিন পায়নি লিভারপুলছবি : রয়টার্স

২০১৭ সালের ২৩ এপ্রিল। প্রায় চার বছর।

কত কিছুই হয়েছে এই চার বছরের মধ্যে! শুধু লিভারপুলের কথা বিবেচনা করলে বলতে হয় এই চার বছরে দল থেকে ফিলিপ কুতিনিওর মতো তারকা চলে গিয়েছেন, দলে এসেছেন আলিসন বেকার, ভার্জিল ফন ডাইক, ফাবিনিও, থিয়াগো আলকানতারার মতো তারকারা। নিজেদের ইতিহাসের ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ জিতেছে লিভারপুল এই সময়েই। শুধু তা–ই নয়, তিরিশ বছর পর ইয়ুর্গেন ক্লপের অধীনে লিগ খরাও ঘুচিয়েছে ক্লাবটা। এত দীর্ঘ সময়ে আরেকটা রেকর্ডও হাতে হাত মিলিয়ে লিভারপুলের সঙ্গেই চলে আসছিল। সেটা হলো ঘরের মাঠে লিগ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। ২০১৭ সালের ২৩ এপ্রিল ওই যে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল দলটা, এরপর ঘরের মাঠে লিগ ম্যাচে হার কী জিনিস, ভুলেই গিয়েছিল দলটা। এই সময়ে অপরাজিত থেকেছে টানা ৬৮ ম্যাচ। যার মধ্যে ৫৫ জয়, ১৩টি হার।

বিজ্ঞাপন

বিস্মৃত এই উপলক্ষটা আবারও বার্নলির কল্যাণে ফিরে এল লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে। গত রাতে এই বার্নলির কাছেই ১-০ গোলে হেরে ৬৮ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথমবারের মতো লিগ ম্যাচে নিজেদের মাঠে হেরে বসেছে লিভারপুল। বার্নলির হয়ে গোল করেছেন স্ট্রাইকার অ্যাশলি বার্নস। ম্যাচের একদম শেষ দিকে পেনাল্টি গোলে লিভারপুল সমর্থকদের বুকের জ্বালা আরও বাড়িয়ে দিয়েছেন এই স্ট্রাইকার।

default-image

ফলে লিগ ম্যাচের ক্ষেত্রে ঘরের মাঠে সর্বোচ্চ অপরাজিত থাকার রেকর্ডটা চেলসিরই থাকল। অবশ্য চেলসির রেকর্ডটা ভাঙতে হলে লিভারপুলকে আরও মোটামুটি দেড় মৌসুম মতো অপরাজিত থাকতে হতো, ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত নিজেদের এতটাই অনতিক্রমণীয় উচ্চতায় নিয়ে গিয়েছিল চেলসি। পরে যদিও এই লিভারপুলের কাছেই টানা ৮৬ ম্যাচ অপরাজিত থাকার পর হেরে বসে চেলসি।

সপ্তাহে দ্বিতীয়বারের মতো খেলতে নামতে হচ্ছে, কোচ ইয়ুর্গেন ক্লপ মূল একাদশের বেশ কয়েকজনকে ছাড়াই দল সাজিয়েছিলেন। ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো, মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ কেউই ছিলেন না মূল একাদশে। অধিনায়ক জর্ডান হেন্ডারসন তো স্কোয়াডেই ছিলেন না। তাঁদের জায়গায় সুযোগ পেয়েছিলেন ডিভক অরিগি, জের্দান শাকিরি, অ্যালেক্স-অক্সলেড চেম্বারলিনরা। লাভ হয়নি। গোটা নব্বই মিনিট ধরে লিভারপুলের আক্রমণ বার্নলি সামলে গেছে সিদ্ধহস্তে। শেষে বার্নসের পেনাল্টি গোলে ছুরি চালিয়েছে লিভারপুলের বুকে। শেষ দিকে সালাহ-ফিরমিনোরা নেমেও পরম আরাধ্য গোল এনে দিতে পারেননি দলকে।

default-image

একুশ বছরের মধ্যে এই প্রথমবার লিভারপুল টানা চার লিগ ম্যাচে গোলহীন থাকল। ২০০০ সালের মেতে সদ্য প্রয়াত ফরাসি ম্যানেজার জেরার্ড হুলিয়েরের অধীনে এমন গোলহীন অধ্যায় কাটিয়েছিল দলটা। এই হারে ১৯ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানেই থাকল লিভারপুল। শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট আরও ছয় বেশি।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন