নারী ও পুরুষ ফুটবলারদের বেতনে বৈষম্য দূর করল ব্রাজিল ফুটবল ফেডারেশন
নারী ও পুরুষ ফুটবলারদের বেতনে বৈষম্য দূর করল ব্রাজিল ফুটবল ফেডারেশনছবি: এএফপি

নারী-পুরুষের বৈষম্য ঘোচাল ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। গতকাল ব্রাজিলিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি ঘোষণা দিয়েছে পুরুষ ও নারী জাতীয় দলের খেলোয়াড়দের সমান বেতন দেওয়ার।

সিবিএফের সভাপতি রজারিও কাবোকলো ঘোষণা দিয়েছেন আর্থিক বৈষম্য দূর করার, ‘সিবিএফ পুরুষ ও নারী দলের অর্থ পুরস্কার ও বেতনভাতা সমান করেছে। যার অর্থ নারী খেলোয়াড়েরা পুরুষ খেলোয়াড়দের সমান টাকা-পয়সা পাবেন।’

default-image
বিজ্ঞাপন

এর মানে মার্তা, ফরমিগা ও লেতিসিয়া সান্তোসরা নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো ও ফিলিপে কুতিনহোদের মতো তারকাদের সমান অর্থ আয় করবেন জাতীয় দলে খেলে।

ফুটবলে নারী-পুরুষের আর্থিক বৈষম্য ঘোচানো চতুর্থ দেশ ব্রাজিল। এর আগে অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ডও আন্তর্জাতিক পর্যায়ে নারী ও পুরুষ ফুটবলারদের সমান পুরস্কার ও বেতন দেওয়ার ঘোষণা দিয়েছে।

default-image

মেয়েদের বিশ্ব ফুটবলে ব্রাজিলিয়ান মেয়েদের সাফল্য বলতে একবার বিশ্বকাপের ফাইনালে ওঠা। কিন্তু মেয়েদের বিশ্বকাপে সবচেয়ে সফল দল চারবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের নারী ফুটবলাররা মামলা করেও সমান বেতনের দাবি প্রতিষ্ঠিত করতে পারেননি। ২০১৯ সালের মার্চে বেতন ও অন্যান্য কিছু বিষয়ে বৈষম্যের অভিযোগে ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে মামলা করেছিলেন দেশটির নারী ফুটবলাররা। তবে এ বছরের মে মাসে সেই মামলা বাতিল করে দেন। ফুটবলাররা অবশ্য ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন বলছে তারা গত মার্চেই মেয়েদের জাতীয় দলের খেলোয়াড় ও সুইডিশ কোচ পিয়া সন্ডহাগেকে আর্থিক সুবিধার বৈষম্য দূর করার খবর জানিয়ে দিয়েছে। ব্রাজিল নারী দলের কোচ কৃতজ্ঞতা জানিয়েছেন সিবিএফকে, ‘এটা ঐতিহাসিক। এর অংশ হতে পারাটা খুব বড় ব্যাপার। আমি খুব কৃতজ্ঞ।’

default-image
বিজ্ঞাপন

ব্রাজিলের নারী ও পুরুষ দল অলিম্পিক কিংবা বিশ্বকাপ যেখানেই খেলুক না কেন সমান অর্থ পুরস্কার পাবে। সিবিএফ প্রধান কাবোকলো জানিয়েছেন ফিফার পদাঙ্কই অনুসরণ করেছেন তারা, ‘ফিফা মেয়েদের ফুটবলের জন্য যে নীতিমালা করেছে সেটিই অনুসরণ করেছি আমরা। যেখানে বলা আছে নারী ও পুরুষের বেতনে কোনো বৈষম্য থাকবে না। এটি পরিবর্তনের পথযাত্রার একটি অংশ মাত্র।’

ব্রাজিলের ঘরোয়া ফুটবলে গত বছর থেকেই ছেলেদের সমান আর্থিক পুরস্কার পাচ্ছেন নারী ফুটবলাররা। তবে সারা বিশ্বেই ক্লাব ফুটবলে এখনো আকাশ-পাতাল পার্থক্য নারী ও পুরুষ ফুটবলারদের বেতনে। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোরা যে বেতন পান তাঁর ১০০ ভাগের এক ভাগও পান না নারী ফুটবলের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত খেলোয়াড়।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন