বার্সেলোনা ছাড়বেন মেসি
বার্সেলোনা ছাড়বেন মেসি ছবি: রয়টার্স

বার্সেলোনার ইতিহাসে এমন অন্ধকার দিন খুব একটা আসেনি!

বলতে গেলে গত ১০-১৫ বছরে যে ক্লাবটা নিজেদের ইতিহাসের সফলতম সময় কাটিয়েছে, সে তো লিওনেল মেসির কারণেই। ২৬টি লিগ শিরোপার ১০টি জিতেছে মেসির মূল দলে অভিষেকের পর, ৫টি চ্যাম্পিয়নস লিগের ৪টিই এসেছে এ সময়ে। বার্সেলোনার সমর্থকও সম্ভবত এই দশ-পনেরো বছরেই বেড়ে গেছে কয়েকগুণ। ক্লাবের জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে দুইয়ে থাকা সিজার রদ্রিগেজকে (২৩২ গোল) অনেক পেছনে ফেলে শীর্ষে মেসি হয়তো নামটা লিখিয়ে রেখেছেন চিরকালের জন্যই। তাঁর গোল যে ৬৩৪টি! সব মিলিয়ে বার্সেলোনার ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলারের নাম যে লিওনেল মেসিই, তা নিয়ে সংশয় কারও থাকার কথা নয়।

সেই মেসিই ক্লাব ছাড়তে চান বলে জানিয়ে দিয়েছেন!

বিজ্ঞাপন
default-image

গতকাল নিজের আইনজীবীকে দিয়ে বুরোফ্যাক্সের (প্রত্যায়িতপত্র) মাধ্যমে মেসি ক্লাবকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত কি ক্লাব ছাড়তে পারবেন মেসি? তাঁর চুক্তির জটিলতা যে এখানে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। তবে স্প্যানিশ রেডিও আরএসিওয়ান জানাচ্ছে, মেসিকে একান্তই ছাড়তে বাধ্য হলে তাঁর জন্য নেইমারের চেয়েও বেশি অর্থ চাইবে বার্সা। ২০১৭ সালের আগস্টে বার্সেলোনা ছেড়েই দলবদলের বিশ্ব রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোতে পিএসজিতে গিয়েছিলেন নেইমার।

বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি ২০২১ সাল পর্যন্ত। অর্থাৎ এখনো এক বছর বাকি আছে চুক্তিতে। তবে চুক্তিতে শর্ত আছে, চুক্তি শেষ হওয়ার আগেও মেসি চাইলে মৌসুমের শেষে ক্লাব ছাড়তে পারবেন। সে ক্ষেত্রে তাঁকে পেতে আগ্রহী ক্লাবকে দলবদলের পেছনে কোনো অর্থও খরচ করতে হবে না। কিন্তু সেই শর্তে একটা ‘কিন্তু’ আছে। চুক্তির শর্তে লেখা, মেসি ২০২০ সালে ক্লাব ছাড়তে চাইলে সে ক্ষেত্রে সিদ্ধান্তটা জানাতে হতো ১০ জুনের ২০ দিন আগে। অর্থাৎ, একটা ক্লাব মৌসুম শেষ করে নতুন ক্লাব মৌসুম শুরু হওয়ার আগেই জানাতে হবে। কিন্তু করোনাভাইরাসের কারণে এবার ক্লাব মৌসুমের সূচি এলোমেলো হয়ে গেছে। মাঝে তিন মাস ফুটবল বন্ধ ছিল। সে কারণে যে মৌসুম শেষ হওয়ার কথা ছিল মে-জুন মাসে, সেটি শেষ হয়েছে আগস্টে।

বিজ্ঞাপন

মেসিকে ধরে রাখতে চেয়ে বার্সেলোনা যুক্তি দেখাচ্ছে, যেহেতু মেসি সিদ্ধান্তটা জানিয়েছেন আগস্টে এসে, সেহেতু বিনা মূল্যে ক্লাব ছাড়তে পারবেন না তিনি। কিন্তু মেসির আইনজীবীর যুক্তি, যেহেতু করোনাভাইরাসের কারণে এবার মৌসুম শেষ হয়েছে আগস্টে, নতুন মৌসুমও এখনো শুরু হয়নি, সেহেতু মেসি এখন ক্লাবকে জানানোয় তিনি বিনা মূল্যে ক্লাব ছাড়তে পারবেন। স্প্যানিশ সংবাদমাধ্যমে গুঞ্জন, বার্সেলোনা তাতে রাজি নয়। সে ক্ষেত্রে বিষয়টি গড়াতে পারে আদালতে।

আদালতে গেলে সেখান থেকে কী রায় আসে, তা ভবিষ্যৎ বলবে। তবে মেসিকে ক্লাবে থেকে যেতে রাজি করাতে না পারলে সে ক্ষেত্রে বার্সেলোনা কী চায়, তা জানিয়ে দিয়েছে স্প্যানিশ রেডিও আরএসিওয়ান। যে রেডিওটি বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউর পক্ষের বলে পরিচিত। রেডিওটি জানাচ্ছে, বার্সার বোর্ড ধরে নিয়েছে মেসিকে তাঁরা ক্লাবে ধরে রাখতে পারবেন না। তবে আদালতে তাঁরাই জিতবেন বলেও ধরে নিয়েছেন। কারণ, মেসির পক্ষ থেকে যুক্তি দেখানো হচ্ছে, চ্যাম্পিয়নস লিগ শেষ হলেই একটা মৌসুমের শেষ ধরে নেওয়া যায়। কিন্তু সেটির ২০ দিন আগে তো জানাতে পারেননি মেসি, এটিকেই এখানে বড় ব্যাপার বলে মানছে বার্সা বোর্ড!

বিজ্ঞাপন

কিন্তু আইনি লড়াইয়ে জিতলেও মেসিকে ধরে রাখা অনিশ্চিত। আরএসিওয়ান জানাচ্ছে, সে ক্ষেত্রে বার্সা বোর্ডের চাওয়া, যে ক্লাব মেসিকে নিতে চাইবে, তাদের নেইমারের দলবদলের চেয়েও বেশি খরচ করতে হবে। অর্থাৎ ২২ কোটি ২০ লাখ ইউরোর বেশি দিতে হবে বার্সাকে।

দলবদলের বিশ্ব রেকর্ড নতুন করে লিখতে হবে তাহলে!

মন্তব্য পড়ুন 0